Russia-Ukraine War: রাশিয়া ও বেলারুশের অ্যাথলিটরা নিষিদ্ধ বেজিং প্যারালিম্পিক্সে

শেষপর্যন্ত আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি (International Paralympic Committee, IPC)  রাশিয়া ও বেলারুশকে নিষিদ্ধ করল।

Updated By: Mar 3, 2022, 08:36 PM IST
Russia-Ukraine War: রাশিয়া ও বেলারুশের অ্যাথলিটরা নিষিদ্ধ বেজিং প্যারালিম্পিক্সে
বেজিং প্যারালিম্পিক্সে নিষিদ্ধ রাশিয়া-বেলারুশ

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ান (Russian) ও বেলারুশিয়ান (Belarusian) অ্যাথলিটদের এবার নিষিদ্ধ করা হল আসন্ন বেজিং প্যারালিম্পিক্সে (Beijing Paralympics)। আগে আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি (International Paralympic Committee, IPC) জানিয়েছিল যে, এই দুই দেশের অ্যাথলিটরা নিরপেক্ষ হিসাবে শীতকালীন প্যারালিম্পিক্সে অংশ নিতে পারবেন। আইপিসি জানিয়েছিল যে, "অ্যাথলিটরা আক্রমণকারী নয়।" এই বক্তব্যের পরেই শোরগোল পড়ে যায়। একাধিক দেশের জাতীয় প্য়ারালিম্পিক কমিটির (National Paralympic Committees, NPC) হুমকি দেয় আইপিসিকে। ফলে আইপিসি সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বাধ্য হয়। বৃহস্পতিবার জানিয়ে দেওয়া হয় যে, ইউক্রেনের ওপর রাশিয়ার আগ্রাসনের রাশিয়াকে যেমন নিষিদ্ধ করা হল, তেমনই রাশিয়াকে পরোক্ষভাবে সাহায্য করে নিষিদ্ধ হয়েছে বেলারুশ।

আইপিসি বৃহস্পতিবার বিবৃতি দিয়ে জানিয়েছে, "বেজিং প্যারালিম্পিক্সের অখণ্ডতা এবং সমস্ত অংশগ্রহণকারীদের নিরাপত্তা রক্ষা করার জন্য, আমরা রাশিয়ান ও বেলারুশিয়ান থেকে ক্রীড়াবিদদের নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছি, প্রভাবিত দেশগুলির প্যারা-অ্যাথলিটদের বলতে চাই যে, আমরা অত্যন্ত দুঃখিত। তবে গত সপ্তাহে আপনাদের সরকারের নেওয়া সিদ্ধান্ত অলিম্পিক যুদ্ধবিরতির নিয়ম লঙ্ঘন করেছে। কিন্তু আপনারা সরকারের পদক্ষেপের শিকার হয়েছেন।" আইপিসি বিবৃতিতে এও জানিয়ে দিয়েছে যে, একাধিক এনপিসির বক্তব্যও। আইপিসি-র আরও বলছে, "বহু এনপিসি আমাদের জানিয়েছে যে, যদি সিদ্ধান্ত পুনর্বিবেচনা না কার হয় তাহলে এর পরিণতি গুরুতর হতে পারে। কারণ তাদের সরকার টিম ও অ্যাথলিটদের হুমকি দিয়েছে অংশ না নেওয়ার জন্য।" রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব ক্রীড়াক্ষেত্রে ব্যাপক ভাবেই পড়েছে।

আরও পড়ুন: BCCI: ভারতীয় দলের প্রাক্তন এই পেসার এবার সামলাবেন বোর্ডের বিশেষ দায়িত্ব

আরও পড়ুনPujara-Rahane: পূজারা-রাহানের ভবিষ্যৎ কী? এবার সাফ জানিয়ে দিলেন Rohit Sharma

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

.