ক্লাস ওয়ানে পড়া বাচ্চা চালাচ্ছে JCB, বিরল প্রতিভা খুঁজে বের করেছেন সেহবাগ

প্রশিক্ষণ ও বহু দিনের অভ্যাস ছাড়া ওরকম কিছু করা যায় না। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Jun 27, 2020, 12:41 PM IST
ক্লাস ওয়ানে পড়া বাচ্চা চালাচ্ছে JCB, বিরল প্রতিভা খুঁজে বের করেছেন সেহবাগ

নিজস্ব প্রতিনিধি- কিছুদিন আগেই তিনি বজরংবলির এক ভক্তের ভিডিও তুলে ধরেছিলেন। সেই বজরংবলির ভক্ত লাল পোশাক পরে সাইকেল চালাচ্ছিলেন। সেই সাইকেল আবার সাধারণ নয়। ওই সাইকেলে হ্যান্ডেল, ব্রেক ছিল না। যে কেউ চাইলেই ওই সাইকেল সহজে চালাতে পারবেন না। ওই সাইকেল চালানোর জন্য চাই বিরল প্রতিভা। প্রশিক্ষণ ও বহু দিনের অভ্যাস ছাড়া ওরকম কিছু করা যায় না। সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিরল প্রতিভাদের খুঁজে বার করার দায়িত্ব নিয়েছেন বীরেন্দ্র শেহবাগ। এবার তিনি খুঁজে বার করলেন আরেক বিরল প্রতিভাকে। ক্লাস ওয়ানে পড়া সেই বাচ্চা জেসিবি মেশিন চালাচ্ছে। 

আরও পড়ুন-  পজিটিভ, নেগেটিভ, পজিটিভ! পাকিস্তানের হাফিজের সঙ্গে 'ঠাট্টা' করছে করোনা

দু মিনিটের একটি ভিডিও টুইটারে শেয়ার করেছেন সেহবাগ। সেখানে দেখা যাচ্ছে একটি পাঁচ বছরের বাচ্চার সাক্ষাৎকার নিচ্ছেন একজন। সেই বাচ্চা জেসিবি মেশিন চালাতে পারে বলে জানাচ্ছে। ভারি কাজ করার জন্য সাধারণত ব্যবহার করা হয় জেসিবি মেশিন। রাস্তা খোড়া থেকে শুরু করে মাটি তোলা, অনেক কিছুই করা যায় এই মেশিনের মাধ্যমে। তবে এই মেশিন চালাতে বিশেষ প্রশিক্ষণের দরকার পড়ে। মেশিন সামনে-পেছনে করা বা লিভারের মাধ্যমে কোনও জায়গা থেকে ভারি কিছু তোলা, সবটাই পরিচালনা করার জন্য প্রশিক্ষণ প্রয়োজন। তবে সেই বাচ্চাটি জানিয়েছে, সে প্রশিক্ষণপ্রাপ্ত এবং এই বয়সেই সে ভারি জেসিবি মেশিন অপারেট করতে পারে।

এরপরই সেই বাচ্চা জেসিবি মেশিন-এর মাধ্যমে মাটি তুলে দেখাচ্ছে। তারপর ওই মেশিন সামনে-পেছনে করেও দেখিয়েছে। 
এই ভিডিও কোথাকার সেটি জানাননি বীরু। তবে তিনি লিখেছেন, ''আপনারা অনেক সময়ই জেসিবির খোড়াখুড়ি দেখে হয়তো দাঁড়িয়ে পড়েছেন। ভিড় জমিয়েছেন। কিন্তু এর থেকে দারুণ কিছু আজ পর্যন্ত দেখেননি হয়তো। তবে আমি কোনও বাচ্চাকে এমনটা করে দেখাতে বলব না। এই বাচ্চাটির প্রশংসা না করে পারছি না।''

.