বিরাটের মধ্যে সচিন-ধোনির প্রভাব, ক্যাপ্টেন কোহলির প্রশংসায় পঞ্চমুখ সাইমন টাফেল

ভারতীয় আদপ কায়দায় সঙ্গে যেমন সড়গড় তেমনই ভারতীয় ক্রিকেটের খুঁটিনাটি একেবারে সাইমনের মুখে মুখে।

Updated By: Jan 15, 2019, 10:55 AM IST
বিরাটের মধ্যে সচিন-ধোনির প্রভাব, ক্যাপ্টেন কোহলির প্রশংসায় পঞ্চমুখ সাইমন টাফেল

সুখেন্দু সরকার

২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে মহেন্দ্র সিং ধোনি নেতৃত্ব থেকে সরে দাঁড়ালে তরুণ বিরাট কোহলির কাঁধে টিম ইন্ডিয়ার অধিনায়কত্বের দায়িত্ব বর্তায়। শুরুর দিকে নানা সমস্যার মুখে পড়লেও ধীরে ধীরে নিজেকে অনেক পরিণত করে তুলেছেন নেতা কোহলি। ব্যাটসম্যান বিরাটের পাশাপাশি অধিনায়ক বিরাটের ভূয়সী প্রশংসা শোনা গেল এবার প্রাক্তন অজি আম্পায়ার সাইমন টাফেলের গলায়।

২০১৩ সালে ইডেন গার্ডেন্সে আইপিএল ফাইনালের পর আবার কলকাতায় এসে আপ্লুত সাইমন টাফেল। সেবার ধোনির চেন্নাইকে হারিয়ে আইপিএল জিতেছিল মুম্বই ইন্ডিয়ান্স। বেশ ভালো মনে রেখেছেন তিনি। শুধু তাই নয় হিন্দির পাশাপাশি অল্পস্বল্প বাংলাও বলতে পারেন তিনি। ভারতীয় আদপ কায়দায় সঙ্গে যেমন সড়গড় তেমনই ভারতীয় ক্রিকেটের খুঁটিনাটি একেবারে সাইমনের মুখে মুখে। ব্যাটসম্যান বিরাট কোহলি প্রসঙ্গে বলতে গিয়ে বলেন, "অস্ট্রেলিয়ায় ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কার বিরুদ্ধে হোবার্টে বিরাটের ব্যাটিং দেখেছিলাম আম্পায়ারিং করতে করতে। ওই ম্যাচে ও সেঞ্চুরি করেছিল। প্রত্যেকটা শট দেখেছিলাম ব্যাটের মাঝখান দিয়ে খেলছিল।"

আরও পড়ুন - মানুষ মাত্রই ভুল করে থাকে, হার্দিক-রাহুলও ভুল করেছে, রিভিউ সাইমন টাফেলের

আর অধিনায়ক বিরাট প্রসঙ্গে টাফেলের রিভিউ ,"অধিনায়ক হিসেবে বিরাট দারুন উন্নতি করেছে। ব্যাটিংয়ে সচিন আর ক্যাপ্টেন্সিতে ধোনির প্রভাব ওর মধ্যে রয়েছে। প্রত্যেকের ভালো জিনিষটা ও নিজের মধ্যে রপ্ত করেছে। ভারতের মতো দেশের অধিনায়কত্ব করা খুব একটা সহজ কাজ নয়। এখন বিরাট অনেক পরিণত। বিরাটের ক্যাপ্টেন্সি আমাকে মুগ্ধ করেছে। ও দারুণ নেতৃত্ব দিয়েছে অস্ট্রেলিয়া সিরিজে। ভারতীয় দলকে অনেক দূর নিয়ে যাবে। এবং সঠিক পথেই এগোচ্ছে ..."

.