''কিছু নির্বোধ মানুষের জন্য আমরা কিন্তু লড়াইটা হেরে যেতে পারি, সাবধান!''

সেই মানুষদের জন্যই গোটা মানবজাতি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে হেরে যেতে পারে।

Updated By: Mar 21, 2020, 12:56 PM IST
''কিছু নির্বোধ মানুষের জন্য আমরা কিন্তু লড়াইটা হেরে যেতে পারি, সাবধান!''

নিজস্ব প্রতিনিধি— গোটা মানবজাতির লড়াই। তাই একসঙ্গে, একজোট হয়ে লড়াই করতে না পারলে বড় বিপদ আসন্ন। এমন সময় কিছু মানুষ কিছুতেই সহযোগিতায় রাজি নন। তাঁরা করোনাভাইরাসের ভয়াবহতাকে পাত্তা না দিয়ে নিজের ইচ্ছামতো চলছেন। আর সেই মানুষদের জন্যই গোটা মানবজাতি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে হেরে যেতে পারে। এমনটাই মনে করছেন জনপ্রিয় ধারাভাষ্যকার হর্ষ ভোগলে। 

বিদেশ থেকে ফেরার পর কোয়ারেন্টাইনে থাকার সরকারি নির্দেশ উপেক্ষা করে খোলা বাজারে ঘুরে বেড়িয়েছেন। পার্টি করেছেন। আর তাদের জন্যই ঝুঁকিতে পড়েছেন কয়েক লাখ মানুষ। জনবহুল দেশে কিছু মানুষের অসাবধানতা ও দায়িত্বজ্ঞানহীনতা বড় বিপদ ডেকে আনতে পারে। সেটাই মনে করিয়ে দিলেন হর্ষ। তিনি বললেন, ''কিছু মানুষ নিজেদের নির্বোধ প্রমাণের জন্য সর্বাত্মক চেষ্টা করছেন। শিক্ষিত মানুষরা আক্রান্ত হয়ে বিদেশ থেকে ফিরছেন। তার পর যে যার মতো পার্টি করে বেড়াচ্ছেন। এটাই সব থেকে হতাশাজনক। দেশে হয়তো কয়েক কোটি মানুষ সরকারি নির্দেশ মেনে চলবে। কিন্তু লড়াইটা হারার জন্য কয়েকজন নির্বোধ মানুষই যথেষ্ট। আমাদের সবার সজাগ থাকতে হবে।''

ক্রিকেট বিশ্লেষক হর্ষর আগেও অনেকে এই কথাগুলি বলেছেন। কিন্তু শোনার প্রয়োজন বোধ করছেন না কিছু মানুষ। রেলের একজন অফিসার তাঁর করোনায় আক্রান্ত বিদেশ থেকে আসা ছেলেকে গেস্ট হাউস লুকিয়ে রেখেছিলেন। তার আগে কলকাতায় একজন আমলার ছেলেও লন্ডন থেকে করোনা আক্রান্ত হয়ে ফিরে গোটা শহরে দেদার ঘুরে বেড়িয়েছিলেন। তবে সরকার এবার নির্দেশিকা জারি করেছে, হোম কোয়ারেন্টিনের নির্দেশ না মানলে ছয় মাস পর্যন্ত জেল হতে পারে।

.