South Africa | World Cup 2023: ভারতকে টপকে শীর্ষে রামধনু দেশে! ডি ককদের দাদাগিরিতে ১৯০ রানে কিউয়ি বধ

South Africa beat New Zealand by 190 runs: দুরন্ত জয়ে দক্ষিণ আফ্রিকা ফের চলে এল পয়েন্ট টেবলের শীর্ষে। তারা ১৯০ রানে হারিয়ে দিল নিউজিল্যান্ডকে।  

Updated By: Nov 1, 2023, 09:40 PM IST
South Africa | World Cup 2023: ভারতকে টপকে শীর্ষে রামধনু দেশে! ডি ককদের দাদাগিরিতে ১৯০ রানে কিউয়ি বধ
দুই সেঞ্চুরিকারী ডি কক, ভ্যান ডার ডুসেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্য়াসোসিয়েশন স্টেডিয়ামে বুধবার মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা (NZ vs SA, World Cup 2023)। রামধনু দেশের দুরন্ত ক্রিকেট অব্য়াহত থাকল এদিনও। টেম্বা বাভুমাদের দল এদিন ১৯০ রানে হারিয়ে দিল টম ল্য়াথামের নিউ জিল্যান্ডকে। আর এই জয়ের সুবাদে দক্ষিণ আফ্রিকা ফের বিশ্বকাপের পয়েন্ট টেবলে একে চলে এল। তারা পিছনে ফেলে দিল ভারতকে!

আরও পড়ুন: Quinton de Kock | NZ vs SA: আবার সেঞ্চুরি! চলতি বিশ্বকাপে চার নম্বর, ইতিহাস প্রোটিয়া নক্ষত্রের

এদিন টস জিতে নিউজিল্যান্ড প্রথমে বল করেছিল। রামধনু দেশ নির্ধারিত ওভারে তোলে চার উইকেট হারিয়ে ৩৫৭ রান। সৌজন্যে জোড়া সেঞ্চুরি-কুইন্টন ডি কক ও রাসি ভ্যান ডার ডুসেন। ডি কক ও সেঞ্চুরি যেন সমার্থক হয়ে গিয়েছে এই বিশ্বকাপে। দেখতে দেখতে চার নম্বর সেঞ্চুরিও হাঁকিয়ে ফেললেন প্রোটিয়া নক্ষত্র ওপেনার। ডি কক ওপেন করতে নেমে এদিন ১১৬ বলে ১১৪ রানের (১০টি চার ও ৩টি ছয়) ঝকঝকে ইনিংস খেললেন ৯৮.২৭-এর স্ট্রাইক রেটে।

আর এই শতরানেই ডি কক ইতিহাস লিখে ফেললেন। বিশ্বকাপের এক আসরে এর আগে প্রোটিয়া ব্য়াটারদের মধ্যে সর্বাধিক রানের নজির ছিল জ্য়াক কালিস। তারকা অলরাউন্ডার ২০০৭ বিশ্বকাপে ৪৮৫ রান করেছিলেন। ডি ককের ব্যাট এবার ৫০০ পার করে গেল। তিনে নেমে ভ্যান ডার ডুসেন করেন ১১৮ বলে ১৩৩ রান। ৯টি চার ও পাঁচটি ছয় হাঁকান তিনি। প্রোটিয়াদের রান পাহাড় প্রমাণ হয়ে দাঁড়ায় কিউয়িদের কাছে। 

মার্কো জানসেন, জেরাল্ড কোয়েটজি ও কেশব মহারাজদের দাপটে নিউজিল্য়ান্ড ক্রমাগত ব্য়বধানে উইকেট হারাতে শুরু করে। ছয়ে নেমে গ্লেন ফিলিপসই একমাত্র ৫০ বলে ৬০ রানের ইনিংস খেলেছেন। তিনি ছাড়া আর মাত্র দু'জন দু'অক্ষরের রানের দেখা পেয়েছেন। উইল ইয়ং (৩৩) ও ড্য়ারেল মিচেল (২৪)। প্রোটিয়া বোলারদের মধ্যে কেশব নিয়েছেন চার উইকেট, তিন উইকেট পেয়েছেন জানসেন। দুই উইকেট পেয়েছেন কোয়েটজি। এক উইকেট কাগিসো রাবাদার। বোলারদের দাপটে নিউজিল্য়ান্ডের ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১৬৭ রানে। ৩৬ ওভারের মধ্যে শেষ হয়ে যায় ল্যাথামদের খেলা!  

ভারতকে পিছনে ফেলে ফার্স্ট বয় হয়ে গেলেন বাভুমারা। সাত ম্য়াচে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট দাঁড়াল ১২। মাত্র একটি ম্য়াচই হেরেছে তারা। জিতেছে বাকি ছয় ম্য়াচ। অন্যদিকে ভারত ছয় ম্য়াচ জিতে পকেটে পুরেছে ১২ পয়েন্ট। নেট রানরেটের নিরিখে দক্ষিণ আফ্রিকা আপাতত এগিয়ে গেল। এই মুহূর্তে বাভুমাদের নেট রানরেট +২.২৯০। সেখানে ভারতের + ১.৪০৫।

আরও পড়ুন: Hardik Pandya | World Cup 2023: কী খবর রোহিতের ডেপুটির! কবে নামবেন মাঠে? চলে এল বিরাট আপডেট

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.