ডোপ পরীক্ষা করাতেই হবে ভারতীয় ক্রিকেটারদের, কড়া নির্দেশ স্পোর্টস মন্ত্রকের

Updated By: Oct 29, 2017, 04:03 PM IST
ডোপ পরীক্ষা করাতেই হবে ভারতীয় ক্রিকেটারদের, কড়া নির্দেশ স্পোর্টস মন্ত্রকের
ফাইল চিত্র

সংবাদ সংস্থা: ভারতীয় ক্রিকেটারদের ডোপ টেস্ট করাতে হবে, জাতীয় ডোপ বিরোধী সংস্থা (নাডা)-কে নির্দেশিকা দিল কেন্দ্রীয় স্পোর্টস মন্ত্রক। দেশের ঘরোয়া এবং আন্তর্জাতিক সব  ক্রিকেটারদেরই ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি (ওয়াডা)-র নিয়মানুসারে ডোপ টেস্ট করাতে হবে।

তবে সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, স্পোর্টস মন্ত্রকের এই নির্দেশিকায় কোনও কর্ণপাত করছে না বিসিসিআই। খেলোয়াড়দের উপর ডোপ-টেস্ট চাপিয়ে দিয়ে একপ্রকার ভয় দেখানো হচ্ছে বলে বিসিসিআইয়ের দাবি। যদিও হুঁশিয়ারির সুরে স্পোর্টস মন্ত্রক জানিয়েছে, বিসিসিআই এ বিষয়ে কোনও পদক্ষেপ না করলে, তারাও হাত গুটিয়ে বসে থাকবে না। নাডা তার কাজ করবে বলে জানিয়েছে রাজ্যবর্ধন সিংহ রাঠোরের মন্ত্রক। এক সাক্ষাত্কারে স্পোর্টস সচিব রাহুল ভাটনগর বলেন, “আমি ইতিমধ্যেই নাডা-কে নির্দেশ দিয়েছি। এখানে বিসিসিআই যদি কোনও বাধা দেয়, তাহলে কড়া পদক্ষেপ করতেও পিছপা হবে না স্পোর্টস মন্ত্রক। প্রথমে ঘরোয়া ক্রিকেটে ডোপ পরীক্ষা প্রয়োগ করতে চাই। পরবর্তীকালে আন্তর্জাতিক ক্ষেত্রেও এই নিয়ম চালু হবে।”

আরও পড়ুন- ১০ বলে ৮ উইকেট! বিশ্বরেকর্ড অস্ট্রেলীয় ক্রিকেটারের

প্রসঙ্গত, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)-তে ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপ এজেন্সি কাজ করে। বিসিসিআই ওই গর্ভনিং বডির সদস্য হয়েও কেন এই নিয়মের বাইরে এই নিয়ে প্রশ্ন তুলেছে স্পোর্টস মন্ত্রক। তাদের দাবি, কেন্দ্র সরকারের টাকায় বিসিসিআই না চললেও, আন্তর্জাতিক স্তরে দেশেরই প্রতিনিধিত্ব করে ভারতীয় ক্রিকেট দল। সেক্ষেত্রে এই নিয়ম যুক্তিযুক্ত বলে স্পষ্ট বুঝিয়ে দিয়েছে স্পোর্টস মন্ত্রক। 

আরও পড়ুন- যুব বিশ্বকাপের ফাইনালে যুবভারতী ক্রীড়াঙ্গনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

.