আইসিসি পুরস্কারে বর্ষসেরা ক্রিকেটার স্মিথ, বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার ডেভিলিয়ার্স, এবারও পুরস্কারহীন ভারত

বর্ষসেরা ক্রিকেটার ও বর্ষসেরা টেস্ট ক্রিকেটার। আইসিসি-র বিচারে দুই বিভাগেই পুরস্কার জিতে নিলেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান তথা অধিনায়ক স্টিভ স্মিথ। রাহুল দ্রাবিড় (২০০৪), জ্যাক কালিস (২০০৫), রিকি পন্টিং (২০০৬), কুমারা সাঙ্গাকারা (২০১২), মাইকেল ক্লার্ক (২০১৩), মিচেল জনসন (২০১৪)-এর পর সপ্তম ক্রিকেটার হিসেবে বর্ষসেরা ক্রিকেটার ও বর্ষসেরা টেস্ট ক্রিকেটার একই সঙ্গে দুই বিভাগে সেরার পুরস্কার জিতলেন স্মিথ।

Updated By: Dec 23, 2015, 01:19 PM IST
আইসিসি পুরস্কারে বর্ষসেরা ক্রিকেটার স্মিথ, বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার ডেভিলিয়ার্স, এবারও পুরস্কারহীন ভারত

ওয়েব ডেস্ক: বর্ষসেরা ক্রিকেটার ও বর্ষসেরা টেস্ট ক্রিকেটার। আইসিসি-র বিচারে দুই বিভাগেই পুরস্কার জিতে নিলেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান তথা অধিনায়ক স্টিভ স্মিথ। রাহুল দ্রাবিড় (২০০৪), জ্যাক কালিস (২০০৫), রিকি পন্টিং (২০০৬), কুমারা সাঙ্গাকারা (২০১২), মাইকেল ক্লার্ক (২০১৩), মিচেল জনসন (২০১৪)-এর পর সপ্তম ক্রিকেটার হিসেবে বর্ষসেরা ক্রিকেটার ও বর্ষসেরা টেস্ট ক্রিকেটার একই সঙ্গে দুই বিভাগে সেরার পুরস্কার জিতলেন স্মিথ।

গতবারের মত এবারও কোনও ভারতীয় আইসিসি-র বর্ষসেরা পুরস্কার পেল না। ২০১৩ সালে বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন চেতেশ্বর পূজারা। ২০১২ সালে বিরাট কোহলি জিতেছিলেন সেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার। কিন্তু তারপর গত দু বছর ধরে আইসিসির মঞ্চে পুরস্কারহীন থেকে গেল ভারত।

১৮ সেপ্টেম্বর ২০১৪ থেকে ১৩ সেপ্টেম্বর ২০১৫-এর মধ্যে স্মিথ টেস্টে সর্বাধিক রান (১৭৩৪ রান ২৫ ইনিংসে, ১৩ ম্যাচে, গড় ৮২.৫৭, সাতটি শতরান সহ) করে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতে নিলেন। আইসিসি-র বর্ষসেরা ক্রিকেটারকে দেওয়া হয় স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি। টেস্টের পাশাপাশি ওয়ানডে-তেও দুরন্ত পারফরম্যান্স অস্ট্রেলিয়ার অধিনায়কের (২৬টি ওয়ানডেতে ১২৪৯ রান, গড় ৬০ এর সামান্য নিচে, চারটে শতরান, আটটি অর্ধশতরান)। ২০১৫ সালে বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য স্মিথ তাই সব ধরনের ফরম্যাটে দারুণ খেলে এই পুরস্কার জিতে নিলেন। ক দিন আগে ঘোষিত বছরের সেরা ক্রিকেটারদের নিয়ে তৈরি হওয়া আইসিসি টেস্ট ও ওয়ানডে টিম অফ দি ইয়ারে ছিলেন স্মিথ।

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হলেন এবি ডেভিলিয়ার্স। গতবারও এই পুরস্কার জিতেছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। ২০১৫ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে সেমিফাইনাল অবধি নিয়ে যাওয়া অধিনায়ক ডেভিলিয়ার্স  ১৮ সেপ্টেম্বর ২০১৪ থেকে ১৩ সেপ্টেম্বর ২০১৫-এর মধ্যে ২০টি ইনিংস খেলে করে ১২৬৫ রান, গড় ৭৯, স্ট্রাইক রেট ১২৮.৪।

অসি পেসার জোস হ্যাজেলউড হলেন বছরের উঠতি ক্রিকেটার বা  'ICC Emerging Cricketer of the Year'-এর পুরস্কার। বর্ষসেরা টি২০ ক্রিকেটার হলেন ফাফ দু প্লেসিস। চলতি বছর জানুয়ারিতে দু প্লেসিস ও.ইন্ডিজের বিরুদ্ধে করেছিলেন ৫৬ বলে ১১৯ রান। ক মাস পরেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে চলা ব্রেন্ডন ম্যাকালামকে দেওয়া হবে আইসিসি স্পিরিট অফ ক্রিকেট পুরস্কার। এই নিয়ে পরপর তিনবার বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হলেন ইংল্যান্ডের রিচার্ড ক্যাটেলবোর।

অ্যাসোসিয়েট দেশগুলির মধ্যে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন সংযুক্ত আরবআমিরশাহির খুরাম খান। বর্ষসেরা মহিলা ক্রিকেটার অস্ট্রেলিয়ার অধিনায়ক মেগ ল্যাননিং (Meg Lanning)। বর্ষসেরা মহিলা টি টোয়েন্টি ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক স্টেফানি টেলর।

এক নজরে আইসিসি বর্ষসেরা পুরস্কার--

বর্ষসেরা ক্রিকেটার- স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া)
বর্ষসেরা টেস্ট ক্রিকেটার- স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া)
বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার-এবি ডেভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)
বর্ষসেরা টি২০ ক্রিকেটার- ফাফ দু প্লেসিস (দক্ষিণ আফ্রিকা

বর্ষসেরা এমার্জিং বা উঠতি ক্রিকেটার- জোস হ্যাজেলউড  (অস্ট্রেলিয়া)
স্পিরিট অফ ক্রিকেট পুরস্কার- ব্রেন্ডন ম্যাকালাম (নিউজিল্যান্ড)

অ্যাসোসিয়েট দেশগুলির মধ্যে বর্ষসেরা ক্রিকেটার-খুরাম খান (ইউএই)

বর্ষসেরা মহিলা ক্রিকেটার- মেগ ল্যাননিং (অস্ট্রেলিয়া)
বর্ষসেরা মহিলা টি২০ ক্রিকেটার-স্টেফানি টেলর (ওয়েস্ট ইন্ডিজ)

 

.