শোধরালেন না স্মিথ! পন্থের Crease Marks পা দিয়ে ঘষে তুললেন, ক্যামেরা ধরল কুকীর্তি

স্মিথ হয়তো ভুলে গিয়েছিলেন, আধুনিক ক্রিকেট প্রযুক্তি নির্ভর। এখন চুরি করে পার পাওয়া সহজ নয়।

Edited By: সুমন মজুমদার | Updated By: Jan 11, 2021, 12:53 PM IST
শোধরালেন না স্মিথ! পন্থের Crease Marks পা দিয়ে ঘষে তুললেন, ক্যামেরা ধরল কুকীর্তি

নিজস্ব প্রতিবেদন- বল বিকৃতি (Ball Tampering) কাণ্ড। নির্বাসন। সাংবাদিক সম্মেলনে কাঁদতে কাঁদতে তাঁর স্বীকারোক্তি, ''ভুল হয়েছে। আর কোনওদিন হবে না। আমি অনুতপ্ত।'' সবই মনে আছে ক্রিকেট সমর্থকদের। কিন্তু সেই ঘটনার পরও তিনি শোধরাননি। ভুল করে অনুতাপের আগুনে তিনি সত্যি হয়তো পোড়েননি! ক্ষমা চেয়েছিলেন বটে! তবে তিনি নিজের মধ্যে জিইয়ে রেখেছিলেন আগের সত্ত্বা। ক্রিকেটের সঙ্গে তাঁর প্রতারণা আরও একবার ধরা পড়ে গেল। এবার কী বলবেন Steve Smith? এবারও কি তিনি বলবেন, ভুল হয়েছে! ক্রিকেট সমর্থকরাই বা তাঁর ভুলের পুনরাবৃত্তি কীভাবে নেবেন!

ভারত-অস্ট্রেলিয়া Sydney Test-এর পঞ্চম দিন ছিল ঋষভ পন্থচেতেশ্বর পুজারার নামে। প্রয়োজনে যিনি পারফর্ম করতে পারেন তিনিই তো আসল নায়ক! পুজারা ও পন্থ তাই সিডনিতে নায়ক তকমা পিঠে লাগিয়ে ফেললেন।  কিন্তু Sydney Test-এ নায়ক ও ভিলেন, দুই চরিত্রেই থাকলেন স্মিথ। প্রথম ও দ্বিতীয় ইনিংসে যথাক্রমে ১৩১ ও ৮১। তাঁকে মাথায় তুললেন অজি সমর্থকরা। সেই স্মিথ পঞ্চম দিনে এমন কাজ কেন করে বসলেন! স্রেফ কি পুরনো অভ্যেসবশে! নাকি এটাই তিনি। মাঠে বিপক্ষের দাপট তিনি বরদাস্ত করতে পারেন না। বিপক্ষ ভাল খেললে তাঁর মাথার ঠিক থাকে না। তখন তিনি জ্ঞানশূন্য হয়ে যা মনে হয় তাই করে বসেন! তা সে অসত্ উপায়ে হলেও হোক।

আরও পড়ুন-  Ind vs Aus: সিডনি টেস্টে মেজাজ হারিয়ে শাস্তি Paine-এর

পঞ্চম দিনে ড্রিংকস ব্রেক-এর সময় Rishabh Pant যখন পানীয় নিতে গেলেন, স্মিথ তখন আগের সত্ত্বায় ফিরলেন। তিনি পিচের উপর এলেন। তার পর চুপিসারে পন্থের Crease Marks তুলে দিলেন পা দিয়ে ঘষে। কিন্তু স্মিথ হয়তো ভুলে গিয়েছিলেন, আধুনিক ক্রিকেট প্রযুক্তি নির্ভর। এখন চুরি করে পার পাওয়া সহজ নয়। স্মিথের কাণ্ড ধরা পড়ল ক্যামেরায়। আর স্টাম্প ক্যামেরায তোলা সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়াতেও বেশি সময় লাগল না। Pitch নষ্ট করার চেষ্টা। আর সেই অভিযোগ প্রমাণিত হলে ফের হয়তো শাস্তির মুখে পড়তে পারেন স্মিথ। ফের খোয়াতে পারেন সম্মান। সাংবাদিক বৈঠকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হতে পারে আবার। ICC Code of Conduct-এর অনুচ্ছেদ 2.10 অনুযায়ী, ইচ্ছে করে পিচ নষ্ট করা শাস্তিযোগ্য অপরাধ। এবার কী বলবেন স্মিথ?

.