বল বিকৃতি কাণ্ডে স্মিথ-ওয়ার্নারকে একবছর ও ব্যানক্রফ্টকে ৯ মাসের নির্বাসন দিল ক্রিকেট অস্ট্রেলিয়া

আগামী দু'বছরে ক্রিকেট অস্ট্রেলিয়ার নেতৃত্বেও ফিরতে পারবেন না স্মিথ এবং ওয়ার্নার।

Updated By: Mar 28, 2018, 03:39 PM IST
বল বিকৃতি কাণ্ডে স্মিথ-ওয়ার্নারকে একবছর ও ব্যানক্রফ্টকে ৯ মাসের নির্বাসন দিল ক্রিকেট অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদন : বল বিকৃতি কাণ্ডে স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফ্টকে নির্বাসনে পাঠাল ক্রিকেট অস্ট্রেলিয়া। স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারকে এক বছর এবং ক্যামেরন ব্যানক্রফটকে ৯ মাসের জন্য নিষিদ্ধ করল অস্ট্রেলিয় ক্রিকেট বোর্ড।

শনিবার কেপ টাউনের নিউ ল্যান্ডসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টের তৃতীয় দিনে অস্ট্রেলিয়ার ক্যামেরন ব্যানক্রফ্টকে হলুদ টেপ দিয়ে বল ঘষতে দেখা যায়। ভিডিও ফুটেজে পুরো ঘটনা প্রকাশিত হতেই তোলপাড় শুরু হয়ে যায় ক্রিকেট মহলে। বল বিকৃতির কথা সেদিনই সাংবাদিক সম্মেলনে স্বীকারও করে নেন স্টিভ স্মিথ।

এরপর অস্ট্রেলিয়া দলের নেতৃত্ব ছাড়েন স্মিথ। সহ-অধিনায়কত্ব ছাড়েন ডেভিড ওয়ার্নার। আইসিসি স্মিথকে এক ম্যাচের নির্বাসনের পাশাপাশি ১০০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করে। ক্যামেরন ব্যনক্রফ্টের ৭৫ শতাংশ ম্যাচ ফি জরিমানা করে আইসিসি।

বল বিকৃতি কাণ্ডে গভীর দুঃখ প্রকাশ করে ঘটনার তদন্ত শুরু করে ক্রিকেট অস্ট্রেলিয়া। মঙ্গলবারই ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান জেমস সাদারল্যান্ড জানান, "মাত্র তিন জন ক্রিকেটার ঘটনার সঙ্গে জড়িত। ঘটনার গুরুত্ব মাথায় রেখেই আমরা শাস্তির ব্যাপারে সিদ্ধান্ত নেব।" ক্রিকেট অস্ট্রেলিয়ার তদন্তে বল বিকৃতি কাণ্ডে দোষী সাব্যস্ত হন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফ্ট।

দোষী তিন ক্রিকেটার যে বড় ধরনের শাস্তি পেতে চলেছেন সেটা সাদারল্যান্ডের কথাতেই স্পষ্ট হয়ে যায়। বুধবার দোষী তিন ক্রিকেটারের সঙ্গে জোহানেসবার্গের এক হোটেলে আলোচনার পরেই তাঁদের শাস্তির কথা জানিয়ে দেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান জেমস সাদারল্যান্ড। দোষী স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারকে এক বছরের জন্য নির্বাসিত করল ক্রিকেট অস্ট্রেলিয়া। অন্যদিকে স্যানপেপার গেটের মূল কারিগর ক্যামেরন ব্যানক্রাফ্টকে ৯ মাসের জন্য নির্বাসিত করল ক্রিকেট অস্ট্রেলিয়া। পাশাপাশি জানা যাচ্ছে আগামী দু'বছরের মধ্যে কোনওভাবেই নেতৃত্বে ফিরতে পারবেন না স্মিথ। আর ওয়ার্নার তো ভবিষ্যেতে কখনই অধিনায়ক হতে পারবেন না বলেই জানা যাচ্ছে।

আরও পড়ুন- ক্রিকেট অস্ট্রেলিয়া নির্বাসনে পাঠালে আইপিএলে নেই স্মিথ-ওয়ার্নাররা

.