অবিশ্বাস্য! শেনের শতাব্দীর সেরা বল আমান্ডার ডেলিভারিতে!

ওই জায়গা থেকে যে ভাবে বল বাঁক নিল তা দেখে সত্যিই স্তম্ভিত। প্রায় ৬০ ডিগ্রি স্পিন হয়ে চোখের পলকে গ্যাটিংয়ের অফ স্ট্যাম্প ছিটকে দেয়। বাচ্ছা ছেলের মতো অবাক হয়ে তাকিয়ে থাকেন গ্যাটিং।

Updated By: Nov 15, 2017, 06:14 PM IST
অবিশ্বাস্য! শেনের শতাব্দীর সেরা বল আমান্ডার ডেলিভারিতে!

নিজস্ব প্রতিবেদন: ওয়ার্ন যখন ব্র্যান্ড 'শেন ওয়ার্ন' হননি, তখনই তাঁর হাত থেকে এসেছিল শতাব্দীর সেরা বল। সেটা ছিল ৯৩'র অ্যাসেজ। ঠিক ২৪ বছর পর ওয়ার্নির সেই ঘূর্ণি দেখল ২০১৭'র অ্যাসেজ। অনেকেই বলছেন 'বল অব দ্য সেঞ্চুরি'র 'হামসকল'। ওভালে মহিলা অ্যাসেজে আমান্ডা ওয়েলিংটনের হাত থেকে এল বিস্ময়কর ডেলিভারি। ইংল্যান্ডের ট্যামি বিউমন্টকে যে অনবদ্য ডেলিভারিতে আউট করলেন আমান্ডা ওয়েলিংটন, তাতে ক্রিকেট বিশ্ব তাঁর মিল খুঁজে পাচ্ছে শেন ওয়ার্নের সঙ্গে। তবে, সত্যিই কি তাই!

আরও পড়ুন- ২২ গজে ফিরছে 'স্টেইন গান'

তাহলে ফিরে যেতে হবে প্রায় ২৪ বছর আগে ইংল্যান্ডের ওল্ড স্ট্যাফোর্ড স্টেডিয়ামে চলা অ্যাসেজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে। তখন দারুণ ফর্মে শেন ওয়ার্ন। এর আগেই নিউ জিল্যান্ড সিরিজে ১৭টি উইকেট পেয়েছেন এই অজি লেগস্পিনার। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে রান করে ২৮৯। জবাবে ইংল্যান্ড ব্যাট করতে নেমে ৭১ রানের মাথায় একটি উইকেট হারায়। এরপর নামেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইক গ্যাটিং। স্পিন খেলায় ভীষণ দক্ষ বলে পরিচিত গ্যাটিংয়ের ব্যক্তিগত রান তখন মাত্র ৪। 'উসডেন ক্রিকেট মান্থলি' ম্যাগাজিনের ডেপুটি এডিটর স্টিভেন লিঞ্চ স্মৃতিচারণা করতে গিয়ে বলেন, "গ্যাটিং-কে বল করার আগে অধিনায়ক অ্যালান বর্ডারের সঙ্গে ফিল্ডিং পজিশন নিয়ে আলোচনা করে নেন ওয়ার্ন। এরপর কিছুটা সময় নিয়ে স্বভাবসিদ্ধ ডেলিভারি করেন তিনি। অনেকটাই লুপ দেন। তাঁর বলের পজিশন দেখে আমি  ভীষণ হতাশ হয়েছিলাম। মনে হয়েছিল দু-স্টেপ এগোলই গ্যাটিং ওই বলকে ওভার বাউন্ডারি মেরে দেবে। কিন্তু ওই জায়গা থেকে যে ভাবে বল বাঁক নিল তা দেখে সত্যিই স্তম্ভিত। প্রায় ৬০ ডিগ্রি স্পিন হয়ে চোখের পলকে গ্যাটিংয়ের অফ স্ট্যাম্প ছিটকে দেয়। বাচ্ছা ছেলের মতো অবাক হয়ে তাকিয়ে থাকেন গ্যাটিং। উইকেট কিপার ইয়ান হিলিও কিছুক্ষণের জন্য নিশ্চুপ। তখন মনে হয়েছিল কয়েক সেকেন্ডের জন্য সময় থমকে গিয়েছে। ওয়ার্নের চিত্কারে স্ট্যাফোর্ডের স্টেডিয়ামের স্তব্ধতা ভাঙে। ওই দিন সত্যিই গ্যাটিংকে অসহায় লেগেছিল।"

আরও পড়ুন- বৃষ্টিতে ভেস্তে গেল বিরাটদের প্র্যাকটিস, রয়েছে ম্যাচ পণ্ড হওয়ার আশঙ্কা!

ওয়ার্নের সেদিনের ডেলিভারি ক্রিকেটের ইতিহাসে 'বল অব দ্য সেঞ্চুরি' নামে খ্যাত। আর্মান্ডা ওয়েলিংটনের এই ডেলিভারিও ক্রিকেট অনুরাগীদের মন কেড়েছে নিঃশ্চন্দেহে, তবে সেঞ্চুরি না হোক এটা 'ডে অব দ্য বল' বলাই যেতে পারে।

.