অর্জুন তেণ্ডুলকরের প্রথম উইকেট, চোখে জল শচীনের বাল্যবন্ধুর

শচীন-পুত্রের ছায়ায় ঢেকে গেল ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলের অন্য দুই বোলারের কৃতিত্ব।

Updated By: Jul 18, 2018, 03:33 PM IST
অর্জুন তেণ্ডুলকরের প্রথম উইকেট, চোখে জল শচীনের বাল্যবন্ধুর

নিজস্ব প্রতিনিধি : মুম্বই ক্রিকেটে তাদের হরিহর আত্মা বলেই ধরা হত একটা সময়। সংবাদমাধ্যমের কচকচানি এর মধ্যে ছিল। বারবার চেষ্টা করা সত্ত্বেও কেউ কখনও তাঁদের বন্ধুত্বের সম্পর্কে চিড় ধরাতে পারেনি। শচীন তেণ্ডুলকর ও বিনোদ কাম্বলির সম্পর্ক ভারতীয় ক্রিকেট সার্কিটে এখনও উদাহরণ তৈরি করে।

আরও পড়ুন-  আম্পায়ারদের থেকে বল চেয়ে নিলেন ধোনি, কারণ অস্পষ্ট

একে অপরের সঙ্গে দীর্ঘদিন ক্রিকেট খেলেছেন। সেই সুবাদে একে অপরকে বড় হতে দেখেছেন। সম্পর্ক গড়িয়েছে দুই পরিবারের মধ্যেও। তেণ্ডুলকর ও কাম্বলি পরিবারের সদস্যরা স্বাভাবিকভাবেই একে অপরের সঙ্গে সমস্ত আনন্দ-দুঃখ ভাগাভাগি করে নিয়েছেনে সময়ে সময়ে। তাই বাল্যবন্ধুর ছেলের প্রথম আন্তর্জাতিক উইকেট পাওয়ার দিনে আবেগ ধরে রাখতে পারলেন না বিনোদ কাম্বলি। ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলের হয়ে শ্রীলঙ্কা সফরে রয়েছেন শচীন-পুত্র অর্জুন তেণ্ডুলকর। প্রথম ইউথ টেস্টে দুই ওভার বল করে এক উইকেট পেয়েছেন অর্জুন। শ্রীলঙ্কার কামিল মিশারাকে এলবিডব্লিউ করেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে এটাই অর্জুনের প্রথম উইকেট। এমন দিনে আবেগঘন হয়ে পড়লেন শচীনের বাল্য-বন্ধু কাম্বলি। টুইটারে লিখলেন, "আনন্দে চোখে জল এল এমন দিনে। ওকে আমি বড় হতে দেখেছি। ক্রিকেটের জন্য ওর কঠোর পরিশ্রম দেখেছি। তোমার জন্য দারুন খুশি অর্জুন। তবে এটা সবে শুরু। তোমার জীবনে আরও অনেক বেশি সাফল্যের দিন আসবে। প্রথম উইকেট পাওয়ার এই মুহূর্তটা উপভোগ করো।''

আরও পড়ুন-  হেরেও ‘বাজিগর’ সেই বিরাট!
 

আসলে ছোট থেকে অর্জুনকে তিনি দেখছেন। ক্রিকেট জীবনের শচীনের প্রতিটা পদক্ষেপ যেমন তিনি প্রত্যক্ষ করেছেন, ঠিক তেমনই অর্জুনের প্রথম সব কিছুর সাক্ষী তিনি। এমন দিনে তাই কাম্বলির আবেগবিহ্বল হয়ে পড়াটা খুব স্বাভাবিক। যদিও শচীন-পুত্রের ছায়ায় ঢেকে গেল ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলের অন্য দুই বোলারের কৃতিত্ব। শ্রীলঙ্কার বিরুদ্ধে হর্ষ ত্যাগী ও আয়ুশ বাদোনি চারটে করে উইকেট পেয়েছেন। কিন্তু শচীন-পুত্রের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের মাহেন্দ্রক্ষণে এই দুই ভারতীয় বোলারের কৃতিত্ব যেন লাইমলাইটে এল না।  

 

.