নতুন ধরনের সেলিব্রেশন, বিরাট আসলে বুঝিয়ে দিয়ে গেলেন অনেক কিছু

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে সেঞ্চুরির পর বিরাটের সেলিব্রেশন অনেকেরই চোখে পড়েছে নিশ্চয়ই।

Updated By: Oct 25, 2018, 02:00 PM IST
নতুন ধরনের সেলিব্রেশন, বিরাট আসলে বুঝিয়ে দিয়ে গেলেন অনেক কিছু

নিজস্ব প্রতিনিধি : এর আগেও একাধিকবার তাঁর সেলিব্রেশন নিয়ে চর্চা হয়েছে। কখনও তিনি বান্ধবী অনুষ্কাকে ফ্লাইং কিস ছুঁড়ে দিয়েছেন মাঠের মাঝখান থেকে। কখনও আবার স্ত্রী অনুষ্কার দেওয়া আংটিতে চুমু খেয়ে সেঞ্চুরির সেলিব্রেশন করেছেন। বিরাট কোহলির একের পর এক সেলিব্রেশন স্টাইল যেন ক্রিকেট জগতে একের পর এক মাইলস্টোন তৈরি করে চলেছে। দশ হাজার রান করার পর সেলিব্রেশন হল বিরাটোচিত। তিনি নিজের মতো করেই এত বড় একখানা সাফল্যের উদযাপন করলেন। আর সেই সেলিব্রেশন-এর সাক্ষী হয়ে থাকল ক্যামেরা।

আরও পড়ুন-  শেষ বলের জন্য ফিল্ড সেট করেছিলেন ধোনি!

একদিনের ক্রিকেটে ৩৭তম সেঞ্চুরি করার পর বিরাট কোহলি অনেক কিছুই বোঝানোর চেষ্টা করলেন। তবে মুখে কিছু না বলে। আসলে কিংবদন্তি ক্রিকেটাররা তো মুখে কথা কম বলেন। তাঁদের হয়ে যাবতীয় কথা বলে যায় ব্যাট। আধুনিক ক্রিকেটে বিরাট কোহলি এখন অনেক উঁচুতে বসে। এক কথায় এই দাবি মেনে নিয়েছে গোটা ক্রিকেট বিশ্ব। তবে এখনও অনেকে রয়েছেন যাঁরা কিনা বিরাটকে আধুনিক ক্রিকেটের সেরা ব্যাটসম্যান বলে মানতে নারাজ হন। অনেকেই বিরাট কোহলির থেকে ইংল্যান্ডের জো রুটকে এগিয়ে রাখেন। টেকনিক ও স্কিলে রুট নাকি বিরাটের থেকে কিছুটা হলেও এগিয়ে। এমন দাবি ওঠে বারবার। কিন্তু এহেন তুলনায় বিরাট কখনও কিছু বলেন না। তবে যে কোনও সাধারণ ক্রিকেট সমর্থকও জানেন, বিরাট কোহলি আবেগপ্রবণ ক্রিকেটার। ক্রিকেট তাঁর ধ্যান-জ্ঞান। ক্রিকেট মাঠে তাঁর পারফরম্যান্স, তাঁর নিষ্ঠা, একাগ্রতা, স্কিল, টেকনিক ইত্যাদি নিয়ে কেউ কথা বললে তিনি ভিতরে ভিতরে আহত হন। আর সেই ক্ষত থেকেই আসে তাঁর জবাব দেওয়ার তাগিদ। কখনও কখনও কিংবদন্তি ব্যাটসম্যান কিছু না বলেও অনেক কিছুর জবাব দিয়ে যান।

আরও পড়ুন-  আর আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন না ক্যারিবিয়ান ডিজে

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে সেঞ্চুরির পর বিরাটের সেলিব্রেশন অনেকেরই চোখে পড়েছে নিশ্চয়ই। বারবার সেই ছবি দেখানো হচ্ছিল সম্প্রচার ক্যামেরায়। কিন্তু অনেকে হয়তো বুঝতে পারেননি আসলে সেই সেলিব্রেশনের মাধ্যমে বিরাট ঠিক কী বোঝাতে চাইছেন! আসলে বারবার ব্যাটের দিকে ইশারা করে তিনি বোঝাতে চাইলেন, তাঁর হয়ে এই ব্যাটটাই কথা বলে যাবে। তিনি মুখে কিছু বলবেন না।

.