ধোনিকে টপকে কোহলিই বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার

চলতি বছরটা একেবারে স্বপ্নের ফর্মে রয়েছেন বিরাট কোহলি। বাইশ গজে নেমে কোহলির তাণ্ডবের শিকার হয়েছেন মালিঙ্গা থেকে উমর গুলরা। সেই স্বপ্নের ফর্মের স্বীকৃতি পেলেন দিল্লির ২৩ বছরের এই ব্যাটসম্যান। আইসিসির বিচারে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতি পেলেন কোহলি।

Updated By: Sep 15, 2012, 07:52 PM IST

চলতি বছরটা একেবারে স্বপ্নের ফর্মে রয়েছেন বিরাট কোহলি। বাইশ গজে নেমে কোহলির তাণ্ডবের শিকার হয়েছেন মালিঙ্গা থেকে উমর গুলরা। সেই স্বপ্নের ফর্মের স্বীকৃতি পেলেন দিল্লির ২৩ বছরের এই ব্যাটসম্যান। আইসিসির বিচারে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতি পেলেন কোহলি। এই এক বছরে ৩১টা ওয়ানডে খেলে কোহলির সংগ্রহ ১৭৩৩ রান, গড় ৬৬.৬৫। তার মধ্যে আবার রয়েছে আটটা স্বপ্নের সেঞ্চুরি আর ছটা হাফ সেঞ্চুরি। এর মধ্যে অবশ্যই স্মরণীয় এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে করা ১৮৩ রানের সেই মারকাটারি ইনিংসটা। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কারের দৌড়ে ছিলেন মহেন্দ্র সিং ধোনি, লাসিথ মালিঙ্গা, কুমারা সাঙ্গাকারারা। কিন্তু কোহলির স্বপ্নের ফর্মই শেষ অবধি তাঁকে বর্ষসেরার খেতাব এনে দিল।
কলম্বোয় আইসিসির পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কোহলি জানালেন, তিনি দারুণ খুশি। সেই সঙ্গে বললেন, তার কাছ থেকে সেরা ক্রিকেটটা আসা এখনও বাকি।
আইসিসি বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন শ্রীলঙ্কার কুমারা সাঙ্গাকারা। একই সঙ্গে সাঙ্গাকারা বর্ষসেরা টেস্ট ক্রিকেটারও হয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিষ্ময় স্পিনার সুনীল নারিন বর্ষসেরা উঠতি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভি বর্ষসেরা টি টিটোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। 

.