Virat Kohli, IND vs ENG: কাপ যুদ্ধের সেমি ফাইনালের আগে 'পয়া' অ্যাডিলেডে রুদ্র মেজাজে 'কিং কোহলি'

মহম্মদ আজহারউদ্দিন, ভিভিএস লক্ষ্মণের কাছে যেমন ইডেন গার্ডেন্স। অনিল কুম্বলের কাছে যেমন পুরনো আমলের ফিরোজ শাহ কোটলা। বিরাটের কাছে এই মাঠের বাইশ গজও তাই। ২০১২ সাল থেকে তরুণ বিরাটকে 'ব্যাটার বিরাট-'এর পরিচয় দিয়েছিল এই অ্যাডিলেড ওভাল।

Updated By: Nov 8, 2022, 04:57 PM IST
Virat Kohli, IND vs ENG: কাপ যুদ্ধের সেমি ফাইনালের আগে 'পয়া' অ্যাডিলেডে রুদ্র মেজাজে 'কিং কোহলি'
নেটে মারমুখী মেজাজে ব্যাট করলেন বিরাট কোহলি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খারাপ সময় ও বিতর্ক সব অতীত। বড় মঞ্চে ম্যাচ উইনাররা জ্বলে ওঠেন। এই প্রবাদ যে সত্য, সেটা চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2022) প্রতি ম্যাচে প্রমাণ করছেন বিরাট কোহলি (Virat Kohli)। এমনতেই কাপ যুদ্ধে ফর্মের তুঙ্গে রয়েছেন টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়ক। বিপক্ষের বোলিংকে উড়িয়ে দেওয়ার পর ফের একবার সেই 'পয়া' অ্যাডিলেডের বাইশ গজে নামবেন 'কিং কোহলি'। এবার ভারতের প্রতিপক্ষ ইংল্যান্ড। বৃহস্পতিবার বেন স্টোকস (Ben Stokes), জস বাটলার (Jos Buttler), স্যাম কারানদের (Sam Curran) বিপক্ষে নামতে প্রস্তুত বিরাট। এর আগে নিজের টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি। ক্যাপশন দিয়েছেন, 'প্রক্রিয়া উপভোগ করছি।' 

মহম্মদ আজহারউদ্দিন, ভিভিএস লক্ষ্মণের কাছে যেমন ইডেন গার্ডেন্স। অনিল কুম্বলের কাছে যেমন পুরনো আমলের ফিরোজ শাহ কোটলা। বিরাটের কাছে এই মাঠের বাইশ গজও তাই। ২০১২ সাল থেকে তরুণ বিরাটকে 'ব্যাটার বিরাট-'এর পরিচয় দিয়েছিল এই অ্যাডিলেড ওভাল। সব ফরম্যাটেই তিনি এই মাঠে সফল। চলতি প্রতিযোগিতায় সেটা ফের বুঝিয়ে দিলেন এই মহা তারকা। 

ভিডিয়োতে দেখা যাচ্ছে মন দিয়ে নেটে ব্যাট করছেন তিনি। পুল, হুক, ড্রাইভ, ডিফেন্স, কাট - বিভিন্ন রকম শট খেলছেন 'কিং কোহলি'। আসলে অস্ট্রেলিয়াতে ব্যাট করা বরাবর উপভোগ করেন তিনি। আগেও জানিয়েছেন একবার এখানকার বাউন্স ও অজিদের আগ্রাসী মনোভাব তিনি পছন্দ করেন। সেটাই তাঁকে বিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করার শক্তি দেয়। 

এখনও পর্যন্ত এই বিশ্বকাপটা তাঁর কাছে মনে রাখার মতো। ৫ ম্যাচে ২৪৬ রান করে এই মুহূর্তে প্রতিযোগিতার শীর্ষে রয়েছেন বিরাট। সঙ্গে রয়েছে তিনটি অর্ধ শতরান। গড় ১২৩.০০। স্ট্রাইক রেট ১৩৮.৯৮। সর্বোচ্চ পাকিস্তানের বিরুদ্ধে ৫৩ বলে অপরাজিত ৮২ রান। 

আরও পড়ুন: ICC T20 World Cup 2022: না খেলেই ফাইনালে যেতে পারে ভারত-নিউজিল্যান্ড! কারণ জানলে চমকে যাবেন

আরও পড়ুন: Suryakumar Yadav, ICC T20 World Cup 2022: সুযোগ পেলেই ফের চালিয়ে খেলবেন, অশ্বিনকে জানালেন নতুন 'মিস্টার 360 ডিগ্রি'

এত গেল এবারের পরিসংখ্যান। 'পয়া' অ্যাডিলেডে তাঁর কীর্তি চোখ কপালে তুলে দেবে। ২০১২ সালে প্রথমবার অস্ট্রেলিয়া সফরে এই মাঠে করেছিলেন ১১৬ রান। এরপর এল ২০১৪ সাল। মহেন্দ্র সিং ধোনি নির্বাসিত থাকার জন্য দলকে নেতৃত্ব দিয়েছিলেন বিরাট। দুই ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছিল ১১৫ ও ১৪১ রান। 

৫০ ওভারের ক্রিকেটেও অ্যাডিলেডে দাপট দেখিয়েছিলেন বিরাট। ২০১৫ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে করেছিলেন ১২৬ বলে ১০৭ রান। ২০১৯ সালে ফের একবার এই মাঠেই শতরান করেছিলেন। প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। ১০৪ রান করে দলকে ৬ উইকেটে জয় এনে দিয়েছিলেন 'চেজ মাস্টার'। 

ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটেও অ্যাডিলেড তাঁকে ভরিয়ে দিয়েছে। ২০১৬ সালে অজিদের বিরুদ্ধে ৫৫ বলে ৯০ রানে অপরাজিত ছিলেন বিরাট। এরপরের ইনিংসটা বাংলাদেশের বিরুদ্ধে বুধবার। সেই ম্যাচে বিরাট ৪৪ বলে ৬৪ রানে অপরাজিত ছিলেন।  

তিন নম্বরে নেমে ভারতীয় ইনিংস টেনে নিয়ে যাওয়ার আসল দায়িত্ব তাঁর কাঁধে। বিরাট বাইশ গজে থাকা মানে চার-ছক্কা নয়, সিঙ্গল - ডবল নিয়ে স্কোরবোর্ড চালু রাখা। বিরাট থাকলেই মন খুলে শট খেলতে পারবেন সূর্য কুমার যাদব, হার্দিক পান্ডিয়ারা। কাজেই এই দলটার ব্যাটিং নিউক্লিয়াস বিরাট তাতে সন্দেহ নেই। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.