টি টোয়েন্টিতে বিশ্বসেরা ওয়েস্ট ইন্ডিজ

টি টোয়েন্টিতে বিশ্বসেরা ওয়েস্ট ইন্ডিজ

টি টোয়েন্টিতে বিশ্বসেরা ওয়েস্ট ইন্ডিজওয়েস্ট ইন্ডিজ: ১৩৭/৬। শ্রীলঙ্কা: ১০১ (১৮.৪ ওভার)
ক্যারিবিয়ান ক্রিকেটের সুদিন ফিরল। বহু বছর বাদে ফের ক্রিকেটে শ্রেষ্ঠত্বের মুকুট পড়লেন ক্যারিবিয়ান ক্রিকেটাররা। তা হোক না টি টোয়েন্টি ক্রিকেট। লয়েড, রিচার্ডস, হলদের দেশে ক্রিকেটটা প্রায় লুপ্তপ্রায় হয়ে যেতে বসেছিল, টেস্ট হোক বা ওয়ানডে সবেতেই সবার শেষে থাকাটাই অভ্যস্ত করে ফেলেছিল ক্রিকেটের ঐতিহ্য আর কৌলিন্যের প্রতীক ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ক্রিস গেইল, মার্লান স্যামুয়েলস, সুনীল নারিনদের হাত ধরে ফের বিশ্বসেরা হল ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালে শ্রীলঙ্কাকে ৩৬ রানে হারিয়ে দেয় ক্যারিবিয়ানরা। এই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল ওয়েস্ট ইন্ডিজ। 

গেইলদের এই কাপ জয় অনেক দিক থেকে তাত্‍পর্যপূর্ণ। শ্রীলঙ্কায় সব ধরনের পিচেই ফুল মাকর্স নিয়ে পাশ করলেন ক্যারিবিয়ান ক্রিকেটররা। ফাইনালটা যেমন হল লঙ্কা শিবিরের পছন্দ মত ঘূর্নি পিচে। কিন্তু প্রথমে ব্যাট করে মাত্র ১৩৭ রান তুলেও সামিদের জয়টা এল একেবারে `পিকচার পারফেক্ট`ভঙ্গিতে। জয়বর্ধনে, সাঙ্গাকারা, দিলশানদের ব্যাটসম্যানদের চোখে সরষে ফুল দেখালেন সুনীল নারিনরা।
টসে জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু মাত্র ১৪ রানে দুই উইকেট হারিয়ে বিপাকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু স্যামুয়েলসের অনবদ্য ৭৮ রান ওয়েস্ট ইন্ডিজকে লড়াইয়ে ফেরায়। কুড়ি ওভারে ওয়েস্ট ইন্ডিজ ১৩৭ রান করে। জবাবে ব্যাট করতে নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে। একমাত্র জয়বর্ধনে, সাঙ্গাকারা ও কুলশেখরা কিছুটা লড়াই করেন। কিন্তু তাদের লড়াইও শ্রীলঙ্কাকে জেতাতে পারেনি। শ্রীলঙ্কা ১০১ রানে অলআউট হয়ে যায়।






First Published: Sunday, October 07, 2012, 23:34


comments powered by Disqus