আইপিএল থেকে যা শিখেছি, কেউ কোনওদিন এভাবে শেখায়নি

Updated By: Apr 10, 2016, 05:36 PM IST
আইপিএল থেকে যা শিখেছি, কেউ কোনওদিন এভাবে শেখায়নি

স্বরূপ দত্ত

 

নবম আইপিএল শুরু। আইপিএল কেমন? উত্তর দুটো। এক, আইপিএল ভালো। বেশ ভালো। দুই, আইপিএল খারাপ। খুব খারাপ। দুটো উত্তরের ব্যাখ্যা হাজারো। এক-একজন মানুষ এক-একরকম দিতে পারেন। সবকটিই সম্ভাবত যুক্তিসঙ্গত হবে। না, শুনেই বলে দিতে পারি। বাকি সবকিছু নিয়ে আজ কথা বলার নয়। সময় করে একদিন বলব।

আজ শুধু একটাই কথা বলার। আইপিএল সম্প্রচার করে যে চ্যানেল তাদের থেকে একটা জিনিস জীবনে শিখেছি বা পেয়েছি বলা ভালো। সেই শেখাটা মাথায় রাখি। সেই ভালোলাগাটা প্রত্যেক বছর অনুভব করি। ভাবছেন কী সেটা? বলছি। প্রথম আইপিএল থেকেই, রাতে হাইলাইটস দেখাটা একটা অভ্যাস। সারাদিন কাজের চাপে অনেক সময় লাইভ ম্যাচ দেখা হয়ে ওঠে না। অথবা সব ম্যাচই লাইভ দেখছি বছরের পর বছর। তবুও, রাতে আরও একবার হাইলাইটস দেখাটা একটা নেশা। নবম বছরের প্রথম দিন পর্যন্ত সে নেশা একইরকম আছে।

গতকালও মানে, শনিবার রাতেও বসেছিলাম দেখতে হাইলাইটস। রাত ১২ টার পর। আর পেলাম সেই মজাটাই। যেটা গত আটবছর ধরে পাচ্ছি। শনিবার ছিল আইপিএলের প্রথম ম্যাচ। তাই হাইলাইটসে ওই একটি ম্যাচই দেখানো হবে। বিশ্বাস বা বাস্তব, এ দেশের সমস্ত চ্যানেলগুলো ওভাবেই দেখায়। কিন্তু আইপিএল সম্প্রচার যারা করে, তারা ব্যতিক্রম। ওরা আমাদের প্রথম হাইলাইটসটা দেখায় গতবারের ফাইনাল ম্যাচের। ওই ৩০ মিনিট গতবারের ফাইনালটা দেখে নিন। তারপরের ৩০ মিনিটে দেখুন এবারের প্রথম ম্যাচ। বিশ্বাস করুন, গত ৩০ বছর ধরে টেলিভিশনে নিয়মিত সব ধরনের খেলা দেখছি। কিন্তু এই ক্রেডিটটা শুধুমাত্র পেতে পারে সেই চ্যানেলটাই। এবারের শুরুটা দেখার আগে গতবারের শেষটা দেখবেন না!

প্রত্যেক শুরুর আগে একটা গল্প থাকে। ওটাই পটভূমি। ইতিহাস এমনটাই শিখিয়েছে। সম্প্রচার পাওয়া চ্যানেলগুলো হয়তো এভাবে ভাবে না। তাই তারা শুধুমাত্র প্রাসঙ্গিক নতুন খবর নিয়ে মাতামাতি করে। আসলে এই চ্যানেলটি তো কোনও খবরের চ্যানেল নয়। এন্টারেটইনমেন্ট চ্যানেল। হয়তো, আইপিএলের সম্প্রচার করার দায়িত্বটা ওরাই পেয়েছিল বলে এই স্বাদটা পেয়েছি জীবনে। কোনও বইেয়র শুরুতে যদি ভূমিকাটা এত প্রাসঙ্গিক হয়, তাহলে কোনও প্রতিযোগিতার এবারের শুরুটার আগে কেন গতবারের শেষটা প্রাসঙ্গিক হবে না? শুধু শিখেছি নয়, অনুভব করে বলছি। বড্ড ভালোলেগেছে এত বছর ধরে। আইপিএল সম্প্রচার যারা করে, তারা অন্তত শিখিয়ে দিয়েছে, কোনও জিনিসের প্রেজেন্টেশন শুধু ঝকমারি বা নতুনত্বেই সম্পূর্ণ হয় না। তাতে পুরোনোর দু ফোটা আবেগ মিশিয়ে দিতে হয়।

শনিবার রাতে রবি শাস্ত্রী ইডেন থেকে শুরু করলেন টোয়েন্টি ফিফটিনের ফাইনাল। ৩০ মিনিট পরে সেই রবি শাস্ত্রী শুরু করলেন, টোয়েন্টি সিক্সটিনের ওপেনিং ম্যাচ! এ অনুভূতি বলে যতটা শেয়ার করা যায়, ততটাই করলাম। ঠিক কতটা ভালোলাগার, তা যদি বুঝতে হয়, পরের আইপিএলের প্রথম দিনের হাইলাইটসটা দেখতে ভুলবেন না। হয়তো সেদিন আপনিও আমার মতো আবেগপ্রবণ হয়েই বলবেন কথাগুলো।

পুনশ্চ, এ লেখার উদ্দেশ্য কখনওই কোনও চ্যানেলকে প্রোমোট করা নয়। এই চ্যানেলেই খেলা শুরুর আগে যা যা হয়, তাকে নাটক ছাড়া আর কিছু মনে হয় না। ঠিক যেমনভাবে আমরা খারাপকে খারাপ বলতে শিখেছি, সেভাবেই ভালোকে ভালো বলার অভ্যাসটা রেখেছি।

 

.