মহারণের সমীকরণ : গ্রুপ A

গ্রুপ- A : রাশিয়া, সৌদি আরব, রাশিয়া, উরুগুয়ে

Updated By: Jun 10, 2018, 08:30 PM IST
মহারণের সমীকরণ : গ্রুপ A

নিজস্ব প্রতিবেদন :  ১৪ জুন রাশিয়ায় শুরু বিশ্ব ফুটবলের মহারণ। ৮টি গ্রুপে ভাগ হয়ে মোট ৩২ দেশের লড়াই। A গ্রুপে লড়াই আয়োজক রাশিয়া, সৌদি আরব, মিশর ও উরুগুয়ের।

রাশিয়া 

   

পরিসংখ্যান বলছে বিশ্বকাপে আয়োজক দেশ বরাবরই ভালো খেলে। সেই নিরিখে রাশিয়াকে নিয়ে অবশ্য খুব একটা আশাবাদী নন ফুটবল বিশেষজ্ঞদের একাংশ। ২০০৮ সালে ইউরো কাপের সেমি ফাইনালে খেলার পর আর কোনও আন্তর্জাতিক আসরে গ্রুপ পর্ব অতিক্রম করতে পারে নি রাশিয়ানরা। তবে এবারের বিশ্বকাপে 'এ'-গ্রুপ থেকে  আয়োজক রাশিয়ার দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভবনা রয়েছে বলেই মনে করছেন ফুটবল পন্ডিতরা।

সৌদি আরব

বিশ্বকাপের যোগ্যতা পর্বে বেশ কঠিন বাধা অতিক্রম করে মূলপর্বে এসেছে সৌদি আরব। ১৯৯৪ সালে বিশ্বকাপে আবির্ভাব ঘটে মধ্য প্রাচ্যের দেশটি। সেবারই নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করে সৌদি আরব। এরপর ১৯৯৮, ২০০২ ও ২০০৬ সালে বিশ্বকাপের মূলপর্বে খেললেও গ্রুপ পর্ব পেরোতে পারে নি তারা। ২০১০, ২০১৪ সালে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয় সৌদি আরব। ১২ বছর পর এবার রাশিয়া বিশ্বকাপে চমক দেখাতে তৈরি আরব দেশটি।

মিশর

বিশ্বকাপের মূলপর্বে ফেরার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে মিশরকে। রেকর্ড সংখ্যক ৭ বার আফ্রিকান কাপ অব নেশনস জেতা দলটি ১৯৯০ সালের পর আর বিশ্বকাপের মূলপর্বে দেখা যায়নি। ২০১৭ সালে আফ্রিকা নেশনস কাপের ফাইনালে খেলেছে মিশর। সেই ধারাবাহিকতা এবার বিশ্ব ফুটবলের আসরে ধরে রাখতে চাইছে মিশরীয়রা। এবারের বিশ্বকাপে মিশরীয়দের মুখ অবশ্য মোহামেদ সালহা। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চোট পাওয়া সালহাকে ঘিরে একটু হলেও প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে।

উরুগুয়ে

রাশিয়া বিশ্বকাপে লাতিন আমেরিকার বাছাইপর্বে শুধুমাত্র ব্রাজিল ছিল পারফরম্যান্সের দিক থেকে উরুগুয়ের চেয়ে এগিয়ে। দিয়াগো গোদিন,এডিনসন কাভানি ও লুইস সুয়ারেজের মত বিশ্ব তারকাদের নিয়ে বিশ্বকাপে ফুল ফোটাতে চান কোচ অস্কার তাবারেজ। এই নিয়ে তৃতীয় বার বিশ্বকাপে উরুগুয়ের কোচের দায়িত্বে তাবারেজ। এ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে রাউন্ড অব সিক্সটিনে যেতে পারে উরুগুয়ে। এমনটাই মত ফুটবল বিশেষজ্ঞদের।

আরও পড়ুন- মহারণের সমীকরণ : গ্রুপ B

.