মহারণের সমীকরণ : গ্রুপ D

গ্রুপ -D : আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়া, নাইজেরিয়া

Updated By: Jun 12, 2018, 02:52 PM IST
মহারণের সমীকরণ : গ্রুপ D

নিজস্ব প্রতিবেদন :  ১৪ জুন রাশিয়ায় শুরু বিশ্ব ফুটবলের মহারণ। ৮টি গ্রুপে ভাগ হয়ে মোট ৩২ দেশের লড়াই। D গ্রুপে দু'বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার সঙ্গে রয়েছে আইসল্যান্ড, ক্রোয়েশিয়া এবং নাইজেরিয়া।

আর্জেন্টিনা

   

আর্জেন্টিনার মতো দলকেও বিশ্বকাপের মূল পর্বে পৌঁছতে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। বিশ্বকাপে বিশ্ববাসীর নজর এখন আর্জেন্টিনার ওপর । কারণ দলে রয়েছেন লিওনেল মেসি। মেসির পাশাপাশি রয়েছেন গঞ্জালো হিগুয়াইন, পাওলো দিবালা,সের্জিও আগুয়েরো, অ্যাঞ্জেল দি মারিয়া, নিকোলাস ওতামেন্দি, হেভিয়ার মাসচেরানোর মত ফুটবলার। অতিরিক্ত মেসি নির্ভরতার কারণেই হয়তো ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের রানার্স আপদের নিয়ে খুব একটা এবার আশার আলো দেখছেন না ফুটবল বিশেষজ্ঞরা।

আইসল্যান্ড

বিস্ময়কর উত্থান। মাত্র ৩ লক্ষ ৪০ হাজার জনসংখ্যা বিশিষ্ট আইসল্যান্ড বিশ্বকাপের মূলপর্বে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে সবচেয়ে ছোট দেশ।২০১৬ সালে ইউরো কাপে ইংল্যান্ডের মতো দলকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে চমক দিয়েছিল। ইউরোর মত বিশ্বকাপেও চমক দিতে মরিয়া আইসল্যান্ড। দলের দুই গুরুত্বপূর্ণ তারকা জিলফি সিগার্ডসন ও অ্যারন গানারসন চোট সারিয়ে দলে ফিরছেন। এটাই স্বস্তি দিচ্ছে কোচ হিমির হ্যালগ্রিমেসনকে। অনেকেই আইসল্যান্ডকে তাই এবারের বিশ্বকাপের ডার্কহর্স বলছেন।

ক্রোয়েশিয়া

বিশ্বকাপের চূড়ান্ত পর্বে পৌঁছোতে বেশ কষ্ট করতে হয়েছে ক্রোয়েশিয়াকে। অ্যান্টে ক্যাসিচের কাছ থেকে নতুন কোচ হিসেবে জ্লাটকো ডেলিস দায়িত্ব গ্রহণ করেন বাছাই পর্বের শেষ ম্যাচের আগে। ক্রোয়েশিয়ার মাঝমাঠে লুকা মডরিচ,ইভান রাকিটিচের সঙ্গে আক্রমণ ভাগে রয়েছেন নিকোলা কালিনিচ, আন্দ্রেই ক্রামারিচ, ইভান পেরিসিচ ও মারিও মানজুকিচের মতো তারকা। 'গ্রুপ অব ডেথ' থেকে নকআউট পর্বে পৌঁছনই এখন মূল লক্ষ্য ক্রোটদের।

নাইজেরিয়া

বাছাই পর্বে ক্যামেরুন, জাম্বিয়া, আলজেরিয়ার মতো শক্তিশালী দলের বিরুদ্ধে লড়াই করে রাশিয়া বিশ্বকাপের মূলপর্বের টিকিট পেয়েছে নাইজেরিয়া। সুপার ঈগলসদের দলে রয়েছে বেশ কয়েকজন প্রতিশ্রুতিবান ফুটবলার। আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, আইসল্যান্ডের মত দলের বিরুদ্ধে লড়াই করতে তৈরি আফ্রিকার এই দলটি।

আরও পড়ুন- মহারণের সমীকরণ : গ্রুপ C

.