অভিষেক বিশ্বযুদ্ধের আগে, এখনও অপরাজিত এই ক্রিকেটার!

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল জানাচ্ছে বিশ্বের সবথেকে বয়স্ক ক্রিকেটারের অভিষেক হয়েছিল ১৯৩৭ সালে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ১০ উইকেট নিয়েছিলেন তিনি। গড় ছিল ২৩।

Updated By: Oct 31, 2018, 05:47 PM IST
অভিষেক বিশ্বযুদ্ধের আগে, এখনও অপরাজিত এই ক্রিকেটার!
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: সেঞ্চুরি তিনি অনেক আগেই হাঁকিয়ে ছিলেন। বুধবার সেই ইনিংসে যোগ করলেন আরও ৭ রান। মঙ্গলবার ১০৭ বছরে পা রাখলেন ব্রিটিশ ক্রিকেটার আইলিন হুইলন। এই গ্রহে তিনিও শেষ ক্রিকেটার যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে ক্রিকেট খেলেছেন এবং পরেও ক্রিকেট খেলেছেন।  

আরও পড়ুন- দেশের জার্সি পরতে কতটা গর্ববোধ করেন, বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে বুঝিয়ে দিলেন রোহিত

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল জানাচ্ছে বিশ্বের সবথেকে বয়স্ক ক্রিকেটারের অভিষেক হয়েছিল ১৯৩৭ সালে। তখন তাঁর বয়স ছিল ২৭। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ১০ উইকেট নিয়েছিলেন তিনি। গড় ছিল ২৩। এরপর ১২ বছরের অপেক্ষা। দ্বিতীয়বার ক্রিকেটে তাঁকে মাঠে দেখা যায় ১৯৪৯ সালে। মাঝে এক যুগ ক্রিকেট তো দূর তার ধারের কাছেই পৌঁছতে পারেননি অ্যাশ। শুধু তিনিই নন, সেই সময় ক্রিকেট থেকে দূরে থাকতে হয়েছিল ডন ব্র্যাডম্যানকেও। এও প্রচলিত আছে, ডন ব্র্যাডম্যান ছিলেন এমন ক্রিকেটার যিনি দেশের হয়ে  বিশ্বযুদ্ধ করেছেন আবার ক্রিকেটও খেলেছেন। তবে অ্যাশের বিশ্বযুদ্ধে অংশ নেওয়ার কোনও প্রামাণ্য নথি এখনও পাওয়া যায়নি।

উল্লেখ্য, ১৯৪৯ সালে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে খেলা টেস্ট ম্যাচটাই ছিল আইলিন হুইলনে ক্রিকেট জীবনের শেষ ম্যাচ। এরপর একাধিকবার ক্রিকেট ফিল্ডে আসলেও আর কোনও দিন হাত ঘোরাতে হয়নি এই স্পেশালিস্ট বোলারকে। ২০১১ সালে অ্যাশ ১০০ বছর বয়সী একমাত্র জীবিত মহিলা ক্রিকেটারের তকমা অর্জন করেছেন। ২০১৭ সালে মহিলা ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল খেলার দিন লর্ডসেও এসেছিলেন তিনি। সেদিন লর্ডসের ঐতিহ্যবাহী ঘণ্টা নাড়িয়ে খেলার শুরু করেছিলেন অ্যাশ।

১০৭ বছর বয়সী এই ক্রিকেটার জীবনে মাত্র ৭টি টেস্টই খেলেছেন। তাঁর নামের পাশে রয়েছে ৩৮ রান আর ১০ উইকেট। এই বর্ষীয়ান ক্রিকেটারের জন্মদিনে শুভেচ্ছা বার্তা জানিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বনিয়ামক সংস্থা আইসিসি।     

তাঁর জন্মদিনে শুভেচ্ছে রইল জি ২৪ ঘণ্টার তরফেও।

.