Mitchell Starc vs IPL: 'ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দ্রুত পতনের দিকে ঠেলে দেয়!' মিচেল স্টার্কের মহাবিস্ফোরণ

দুই মাস আইপিএল খেলার পর ভারতীয় দল ইংল্যান্ডের মাঠে টেস্ট খেলার মানসিকতা দেখাতে পারেনি। পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে পারেননি মহম্মদ শামি-শুভমন গিলরা। ফলে অনেকই দুষছেন আইপিএল-কে। মেগা টুর্নামেন্টের যৌক্তিকতা নিয়েই প্রশ্ন তুলতে শুরু করে দিয়েছেন। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 12, 2023, 08:49 PM IST
Mitchell Starc vs IPL: 'ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দ্রুত পতনের দিকে ঠেলে দেয়!' মিচেল স্টার্কের মহাবিস্ফোরণ
বিশ্ব টেস্টে ফাইনালে মিচেল স্টার্ককে এমন আগ্রাসী মেজাজেই দেখা গিয়েছিল। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: "ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে রয়েছে অর্থ। খুব সহজেই সেই অর্থ উপার্জন করা যায়। সেই সঙ্গে পতনের দিকে দ্রুত পদক্ষেপও বটে।" বক্তার নাম মিচেল স্টার্ক (Mitchell Starc) । ওভালের (The Oval) বাইশ গজে স্টার্ক ও এবং অস্ট্রেলিয়ার (Australia) বাকি সতীর্থদের আগুনে পারফরম্যান্সে উড়ে গিয়েছে টিম ইন্ডিয়া (Team India)। ২০৯ রানে অস্ট্রেলিয়া জেতার সুবাদে প্যাট কামিন্সের (Pat Cummins) দল এখন নতুন টেস্ট বিশ্ব চ্যাম্পিয়ন। দাপটের সঙ্গে বিশ্ব টেস্ট ফাইনাল (ICC World Test Champoionship Final 2023) জেতার পরেই বিরাট কোহলি (Virat Kohli)-রোহিত শর্মাদের (Rohit Sharma) দেশের বোর্ড বিসিসিআই (BCCI) ও আইপিএল-এর (IPL) বিরুদ্ধে মুখ খুললেন বাঁহাতি জোরে বোলার। তাঁর দাবি আইপিএল-এর জন্য ভারতীয় ক্রিকেট আরও অনেকটা পিছিয়ে যাচ্ছে। তাঁর দাবি, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের মাধ্যমে সহজে টাকা উপার্জন করা সম্ভব। সেই সঙ্গে তা অধঃপতনের দিকে দ্রুত ঠেলে দেয়।

মেগা ফাইনালের প্রথম ইনিংসে স্টার্ক ৭১ রানে ২টি নেওয়ার পর দ্বিতীয় ইনিংসেও তাঁর দাপট বজায় ছিল। সেবারও নিয়েছিলেন ৭৭ রানে ২ উইকেট। আইপিএল-এর প্রসঙ্গ আসতেই এহেন অজি পেসার বলেন, "টেস্ট ক্রিকেটের একশো বছরের ইতিহাসে পাঁচশোর কম মানুষ অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন। জাতীয় দলের হয়ে খেলা সবসময়েই স্পেশ্যাল। আমি মনে করি, এখনও অনেক ছেলে-মেয়ে রয়েছে যারা দেশের হয়ে প্রতিনিধিত্ব করতেই পছন্দ করে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে রয়েছে অর্থ। খুব সহজেই সেই অর্থ উপার্জন করা যায়। সেই সঙ্গে পতনের দিকে দ্রুত পদক্ষেপও বটে।" 

দুই মাস আইপিএল খেলার পর ভারতীয় দল ইংল্যান্ডের মাঠে টেস্ট খেলার মানসিকতা দেখাতে পারেনি। পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে পারেননি মহম্মদ শামি-শুভমন গিলরা। ফলে অনেকই দুষছেন আইপিএল-কে। মেগা টুর্নামেন্টের যৌক্তিকতা নিয়েই প্রশ্ন তুলতে শুরু করে দিয়েছেন। সুনীল গাভাসকর-রবি শাস্ত্রীর মতো প্রাক্তনরা ক্রিকেটারদের মানসিকতায় প্রচণ্ড বিরক্ত। অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা নিজেদের তৈরি করেছেন টেস্ট ফাইনালের জন্য। সেখানে ভারতীয় দলের মহাতারকারা ব্যস্ত ছিলেন ক্রোড়পতি লিগে। আর তাই আইপিএল-কেই আসামীর কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে। যত দোষ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের। 

আরও পড়ুন: Wrestlers Protest: ৪ জুলাই কুস্তি ফেডারশনের মেগা নির্বাচন, কোন বিশেষ দাবি জানালেন সাক্ষী-ভিনেশরা?

আরও পড়ুন: WTC 2023-2025: পরবর্তী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বিদেশে ভারতের অগ্নিপরীক্ষা, দেখে নিন পুরো সূচি

মিচেল স্টার্কের কাছে দেশ আগে। পরে আইপিএল। টেস্ট ফরম্যাটে নিজের কেরিয়ার দীর্ঘায়িত করার জন্য অজি বোলার অর্থের প্রলোভন এড়িয়ে গিয়েছেন। স্টার্ক ফের যোগ করেছেন, "বাকিদের মতো আমিও আইপিএল উপভোগ করেছি। তেমন ভাবেই ১০ বছর আগে ইয়র্কশায়ারে কাউন্টিও উপভোগ করেছি। কিন্তু অস্ট্রেলিয়া আমার কাছে সবার আগে। এখন আইপিএল খেলছি না বলে হতাশ নই। টাকা আসবে যাবে। যে সুযোগ পেয়েছি, তার জন্য কৃতজ্ঞ।" 

২০১৪ ও ২০১৫ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে তাঁকে খেলতে দেখা গিয়েছিল। কিন্তু এরপর থেকে তাঁকে আর ক্রোড়পতি লিগে দেখা যায়নি। কারণ তাঁর ফোকাস লাল বলের ক্রিকেটের দিকে। দেশের প্রতি যে তাঁর অপার ভালোবাসা আছে, সেটা স্টার্ক প্রমাণ করে ছাড়লেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.