ডবল লেন থেকে রাস্তা হবে ফোর লেন; কাটা হচ্ছে ১০,০০০ হাজার গাছ

উন্নয়নের রাস্তায় কাটা পড়ছে একের পর এক গাছ। সংখ্যাটা কম নয়, ঝাড়গ্রাম রেঞ্জেই রাস্তা চাওড়া করতে কাটা হচ্ছে দশ হাজার গাছ। কিন্তু গাছ কাটার পর নতুন করে গাছ রোপনের যে নিয়ম, সেখানে চরম উদাসীনতা।

Updated By: May 5, 2017, 08:00 PM IST
ডবল লেন থেকে রাস্তা হবে ফোর লেন; কাটা হচ্ছে ১০,০০০ হাজার গাছ

ওয়েব ডেস্ক : উন্নয়নের রাস্তায় কাটা পড়ছে একের পর এক গাছ। সংখ্যাটা কম নয়, ঝাড়গ্রাম রেঞ্জেই রাস্তা চাওড়া করতে কাটা হচ্ছে দশ হাজার গাছ। কিন্তু গাছ কাটার পর নতুন করে গাছ রোপনের যে নিয়ম, সেখানে চরম উদাসীনতা।

এলাকায় পরিচিত বোম্বে রোড নামে। ৬ নম্বর জাতীয় সড়ক দুই লেন থেকে চার লেন হচ্ছে। খড়গপুরের চৌরঙ্গি থেকে ঝাড়গ্রাম হয়ে ঝাড়খণ্ড পর্যন্ত রাস্তা সম্প্রসারণে প্রায় দশ হাজার গাছ কাটা হচ্ছে। খতম হচ্ছে আদিম বনানির সবুজ। নিয়ম হচ্ছে, গাছ কাটলে নতুন করে গাছ লাগাতে হয়। নিয়ম, একটি গাছ কাটলে লাগাতে হবে পাঁচটি গাছ। কিন্তু সেই নিয়ম মানা হচ্ছে কি? হচ্ছে না। এখনও পর্যন্ত  একটি গাছও লাগানো হয়নি।

আধিকারিকরা বলছেন, গাছ লাগানো অবশ্যই হবে।  নিয়ম যখন, মানা হবে নিশ্চই। কিন্তু গাছ রক্ষণাবেক্ষণ ? প্রশ্নের জবাব বড় অস্পষ্ট। লাল মাটির ওপর দীর্ঘকায় শাল গাছ, আকাশ ছোঁয়ার প্রতিষ্পর্ধা নিয়ে যারা চিরকাল মৌন মুনির মত জীবনের জয়গান গেয়ে এসেছে আজ তারা মৃত্যুদণ্ডপ্রাপ্ত। সজীবতা এখন এখানে মৃত্যু মিছিলের একটা সংখ্যা মাত্র।

আরও পড়ুন, ফিল্মি কায়দায় হোমের দেওয়ালে গর্ত করে পালাল ৮ কিশোর

.