পঞ্চায়েত মামলায় হাইকোর্টের ৫ নির্দেশ

এদিন কমিশনকে মনোনয়নের দিন বাড়াতে  নির্দেশ দিয়েছে আদালত। তবে কত দিন বাড়াতে হবে, সেকথা জানায়নি আদালত। এই সিদ্ধান্ত কমিশনের উপরই ছেড়ে দেওয়া হয়েছে।

Updated By: Apr 20, 2018, 06:30 PM IST
পঞ্চায়েত মামলায় হাইকোর্টের ৫ নির্দেশ

নিজস্ব প্রতিবেদন: পঞ্চায়েত মামলায় রায় ঘোষণা করেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার। রাজ্য রাজনীতিতে তোলপাড় ফেলা এই হাই প্রোফাইল মামলার রায়ে আজ মোট ৫টি নির্দেশ দিয়েছেন বিচারপতি তালুকদার। এক নজরে জেনে নিন এই পাঁচ নির্দেশ-

১) শুক্রবারের রায়ে মনোনয়নের দিন বাড়ানোর পর ফের তা প্রত্যাহারের সিদ্ধান্তকে বেআইনি বলে ঘোষণা করে কলকাতা হাইকোর্ট। উল্লেখ্য, বিজেপির আবেদনের প্রেক্ষিতে ৯ এপ্রিল সুপ্রিম কোর্ট সুষ্ঠু ও অবাধ নির্বাচন পরিচালনার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য নির্বাচন কমিশনের উপর ভরসা রেখেছিল। এরপর ৯ এপ্রিল রাতেই মনোনয়নের দিন বাড়ানোর বিজ্ঞপ্তি দেন কমিশন। কিন্তু, ১০ এপ্রিল সকালে সেই বিজ্ঞপ্তি প্রত্যাহারের জন্য ফের বিজ্ঞপ্তি দেয় কমিশন।

২) পঞ্চায়েত মামলা চলাকালীন রাজ্য সরকার আদালতে জানায়, পঞ্চায়েত নির্বাচন প্রক্রিয়ার অংশীদার তারাও। কারণ, শান্তিপূর্ণভাবে অবাধ নির্বাচন পরিচালনার ক্ষেত্রে প্রশাসনিক দায়বদ্ধতা থেকে যায় রাজ্যের। এদিনের রায়ে, আদালত সরকারের এই মন্তব্যে মান্যতা দিয়েছে। আরও পড়ুন- বিরোধীদের অভিযোগে মান্যতা দিয়ে পঞ্চায়েত নির্ঘণ্ট খারিজ করল আদালত

৩) এদিন কমিশনকে মনোনয়নের দিন বাড়াতে  নির্দেশ দিয়েছে আদালত। তবে কত দিন বাড়াতে হবে, সেকথা জানায়নি আদালত। এই সিদ্ধান্ত কমিশনের উপরই ছেড়ে দেওয়া হয়েছে। উল্লেখ্য, ইতিমধ্যে যেসব মনোনয়ন জমা পড়েছে সেগপলি সঠিক পদ্ধতিতে জমা পড়ে থাকলে তা বৈধ বলেই গণ্য হবে।

৪) রাজ্য নির্বাচন কমিশনের আইন অনুযায়ী, মনোনয়নের শেষ দিন এবং নির্বাচনের প্রথম দিনের মধ্যে অন্তত ২১ দিনের ব্যবধান থাকতে হবে। ফলে, পূর্ব ঘোষিত নির্ঘণ্ট অনুযায়ী পঞ্চায়েত ভোট সম্ভব নয়। তাই কমিশনকে রাজ্য সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে পুনরায় নির্বাচনের দিন ক্ষণ স্থির করতে বলা হয়েছে।

৫) মামলার শুনানি চলাকালীন রাজ্য নির্বাচন কমিশন সংবিধানের ২৪৩ (ও)-ধারা তুলে ধরে বারবার বলে, নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হয়ে ভোট প্রক্রিয়া শুরু হয়ে যাওয়ার পর আদালতের আর এতে হস্তক্ষেপের অধিকার নেই। পাশাপাশি, কিছুদিন পরেই রমজান মাস ও বর্ষাকাল থাকায় নির্বাচন অনুষ্ঠিত করা সম্ভব হবে বলেও জানায়। এদিন আদালত, কমিশনের এসব দাবি খারিজ করে দিয়েছে।

আজ সন্ধ্যায় কলকাতা হাইকোর্টের ওয়েবসাইটে পঞ্চায়েত মামলায় লিঙ্গল বেঞ্চের রায় আপলোড করা হবে।

.