Suri: 'কন্যাদান', 'কনকাঞ্জলি' নয়, 'ভাত কাপড়ের দায়িত্ব ভাগ'- সনাতনী বিয়েতে প্রথা ভাঙার জয়গান

দেখুন ভিডিও।

Updated By: Nov 25, 2021, 08:17 PM IST
Suri: 'কন্যাদান', 'কনকাঞ্জলি' নয়, 'ভাত কাপড়ের দায়িত্ব ভাগ'- সনাতনী বিয়েতে প্রথা ভাঙার জয়গান

নিজস্ব প্রতিবেদন: দিন বদলেছে, সময় বদলেছে। তাহলে বিয়ের অনুষ্ঠানই বা কেন বদলাবে না? 'কন্যাদান', 'কনকাঞ্জলি'-র মতো রীতি বাদ রেখেই নতুন জীবনে পা রাখলেন এক দম্পতি। এমনকী, জীবনভর একে অপরকে 'ভাতকাপড়' জোগানোরও শপথ নিলেন তাঁরা। অভিনব এই বিয়ের অনুষ্ঠানের ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

পাত্র, অর্কপ্রভ সিনহা পেশায় চিকিৎসক। আর পাত্রী, অচির্তা সিনহা সমাজকর্মী। দু'জনেরই বাড়ি বীরভূমের সিউড়িতে। অর্কপ্রভ ইন্দিরাপল্লীর বাসিন্দা, আর অর্চিতার বাপেরবাড়ি বাঙালপাড়ায়। রবিবার তাঁরা শুধু বিয়েই করলেন না, বার্তা দিলেন দিনবদলের। কীরকম? অর্ক-অর্চিতার বিয়েতে কিন্তু 'কন্যাদান' হয়নি। শ্বশুরবাড়়িতে যাওয়ার সময়ে মাকে  ‘কনকাঞ্জলি’ও দেননি অর্চিতা। চিরাচরিত প্রথা মেনে বিয়ের পর স্ত্রী-র ভাতকাপড় দায়িত্ব নেয় স্বামী। এই বিয়েতে বদল ঘটেছে সেই নিয়মেরও। অর্ক একা নন, বরং তাঁকেও জীবনভর 'ভাতকাপড়' জোগানোর শপথ নিয়েছেন অর্চিতা। এমনকী, বিয়ের উপহার হিসেবে চিকিৎসক-স্বামীকে দিয়েছেন স্টেথোস্কোপ।

 

আরও পড়ুন: Video: ওড়ার ক্ষমতা নেই! মেদিনীপুরে চিনা মাঞ্জায় ডানা কাটা গেল চিলের

বিয়ের অনুষ্ঠানে  কেন এভাবে একের পর এক প্রথা ভাঙলেন? অর্চিতা বললেন, 'এই ভাবনা পুরোপুরি ছিল মামনির (শ্বাশুড়ি) যে, একটা ছেলেই কেন মেয়ের দায়িত্ব নেবে? একটা মেয়েরও ছেলের দায়িত্ব নিতে পারে। মামণির এই ভাবনায় আমি ভীষণই খুশি হয়েছি। বাড়িতে বলেছিলাম, কেন কন্যাদান হবে?  কন্যা কি কোনও বস্তু? কোনও বস্তু বা দান করার বিষয় নয় যে, দান করে দিলাম, আর দান হয়ে গেল। বাড়ির লোক মেনে নিয়েছে। কনকাঞ্জলিও হয়নি। কারণ, বাবা-মা-র ঋণ চাল ফেলে বা লোক দেখিয়ে শোধ করা যায় না'। অর্চিতার এই সিদ্ধান্তে পাশে দাঁড়িয়েছে তাঁর বাপেরবাড়ি ও শ্বশুরবাড়ির লোকেরা। স্ত্রীকে সাহস জুগিয়েছেন অর্কপ্রভ।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.