Ghatal: জীবিত শিশুকে মৃত ঘোষণা? কবর দিতে গিয়ে চমকে উঠল পরিবার!

ঘাটাল সুপার স্পেশালিটি হাসপাতালে ঘটেছে। সদ্যজাত জীবিত শিশুকে মৃত বলে ঘোষনা করে ডেথ সার্টিফিকেট দিয়ে পরিবারের হাতে তুলে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। এমন ঘটনা এরাজ্যে কার্যত নজিরবিহীন। শিশুটিকে কবর দিতে গিয়ে সকলেই দেখেন শিশুটি জীবিত এবং তার শ্বাস চলছে। ডেথ সার্টিফিকেট দেওয়া শিশুটিকে ফের আইসিইউ-তে ভর্তি করে চিকিৎসা শুরু করা হয় শিশুটির।

Updated By: Apr 9, 2023, 10:48 AM IST
Ghatal: জীবিত শিশুকে মৃত ঘোষণা? কবর দিতে গিয়ে চমকে উঠল পরিবার!
নিজস্ব চিত্র

চম্পক দত্তসদ্যজাত শিশুর দেহ কবর দিতে গিয়ে চমকে উঠলেন পরিবারের সদস্যরা। শিশুটির শরীরে তখনো প্রাণ রয়েছে। জীবিত সদ্যজাতকে মৃত ঘোষণা করে পরিবারের হাতে তুলে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। ঘটনাটি পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল সুপার স্পেশালিটি হাসপাতালে ঘটেছে। সদ্যজাত জীবিত শিশুকে মৃত বলে ঘোষনা করে ডেথ সার্টিফিকেট দিয়ে পরিবারের হাতে তুলে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। শিশুটির শেষকৃত্য করতে গিয়ে দেখা যায় শিশুটি জীবিত এবং শ্বাস চলছে।

তড়িঘড়ি সেই শিশুকে পুণরায় নিয়ে আসা হয় ঘাটাল হাসপাতেলে। ডেথ সার্টিফিকেট দেওয়া সেই জীবিত শিশুটিকে পুনরায় ভর্তি নিয়ে চিকিৎসা শুরু করেন চিকিৎসক। এমনই নজিরবিহীন ঘটনা ঘটেছে ঘাটাল মহকুমা সুপার স্পেশালিটি হাসপাতালে। এই ঘটনায় চিকিৎসকের শাস্তির দাবী তুলে সরব হয়েছেন শিশুটির পরিবার।

আরও পড়ুন: Belgharia | Auto Driver Beaten: তোলা না দেওয়ায় অটো চালকদের মেরে ফেসবুক লাইভ! অভিযুক্ত তৃণমূল ছাত্র নেতা

এমন ঘটনা এরাজ্যে কার্যত নজিরবিহীন। এই ঘটনায় সরকারি চিকিৎসার গাফিলতি নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করতে চান ওই পরিবার। শনিবার ভোরে প্রসব যন্ত্রনা নিয়ে ঘাটাল হাসপাতালে ভর্তি হন মোনালিসা খাতুন নামে রসকুন্ডুর এক গৃহবধূ। দুপুর দুটো নাগাদ তিনি একটি পুত্র সন্তানের জন্ম দেন। যদিও সেই শিশুটি সময়ের অনেক আগেই হয়েছে বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের। বিকেল পাঁচটা নাগাদ শিশুটির পরিবারকে জানিয়ে দেওয়া হয় ওই শিশুর মৃত্যু হয়েছে।

মাথায় মৃত স্ট্যাম্প দিয়ে ডেথ সার্টিফিকেট দিয়ে প্যাকিং করে রাত নটা নাগাদ শিশুটিকে মৃত বলে পরিবারের হাতে তুলে দেন চিকিৎসক। পরে বাড়ি ফিরে শিশুটিকে কবর দিতে গিয়ে সকলেই দেখেন শিশুটি জীবিত এবং তার শ্বাস চলছে। তড়িঘড়ি ফের তাকে নিয়ে আসা হয় হাসপাতলে। ডেথ সার্টিফিকেট দেওয়া শিশুটিকে ফের আইসিইউ-তে ভর্তি করে চিকিৎসা শুরু করা হয় শিশুটির।

আরও পড়ুন: Week 2| Daily Cartoon| সোমান্তরাল| স্পর্শ-কাতর!

সরকারি চিকিৎসা পরিষেবার এই অবস্থার কাহিনীতে তাজ্জব ঘাটালবাসি। চিকিৎসকের উপযুক্ত শাস্তির দাবি তুলেছে শিশুটির পরিবার। খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে যায় ঘাটাল থানার পুলিস। পরে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন নতুন করে ভর্তি হওয়ার পরে শিশুটির মৃত্যু হয়েছে। হাসপাতাল সুপার জানিয়েছেন পুরো ঘটনাটি তদন্ত সাপেক্ষ। কি হয়েছিল এবং কি ঘটনা ঘটেছিল তা পুরোটাই তদন্ত সাপেক্ষ ব্যাপার। তবে কারোর যদি গাফিলতি থাকে যা ব্যবস্থা গ্রহণ করার তা নেওয়া হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.