'সমালোচনা করতে হলে সমকক্ষ হতে হয়', বিশ্বভারতীর উপাচার্যের বিরুদ্ধে বিস্ফোরক অনুপম

বিশ্বভারতীর উপাচার্যের যদি মনে হয় যে জমি ফেরাবেন, তবে আরও ৫ জনকেও নোটিস পাঠাতে পারতেন! বিশ্বভারতীয় উপচার্যের উচিত অমর্ত্য সেনের কাছে ক্ষমা চেয়ে নেওয়া।

Updated By: Feb 2, 2023, 07:02 PM IST
'সমালোচনা করতে হলে সমকক্ষ হতে হয়', বিশ্বভারতীর উপাচার্যের বিরুদ্ধে বিস্ফোরক অনুপম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'অনেকেই বিশ্বভারতীর জায়গা দখল করে বসে আছেন। অমর্ত্য সেন যে পুরস্কারটা পেয়েছেন, সেটা যদি নোবেল নাও হয়, নোবেলের মত তো কিছু তো একটা পেয়েছেন। এখন যাঁরা তাঁকে নিয়ে সমালোচনা করছেন, তাঁরা তো সেটাও পাননি! উনি জ্ঞানীগুণী মানুষদের একজনের মধ্যে পড়েন। সেখানে সামান্য জমি-জায়গা নিয়ে এই টানাটানি দৃষ্টিকটু। বিশ্বভারতীর উপাচার্যের যদি মনে হয় যে জমি ফেরাবেন, তবে আরও ৫ জনকেও নোটিস পাঠাতে পারতেন! আর সমালোচনা করতে হলে তাঁর সমকক্ষ বা সমগোত্রীয় হতে হয়।' বিশ্বভারতী-অমর্ত্য সেনের মধ্যে জমিজট ইস্যুতে ফের বিস্ফোরক অনুপম হাজরা। তোপ দাগলেন চাঁছাছোলা ভাষায়। 

প্রসঙ্গত, সোমবার শান্তিনিকেতনে প্রতীচীতে গিয়ে অমর্ত্য সেনের হাতে তাঁর জমি সংক্রান্ত নথি তুলে দেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি বলেন, অমর্ত্য সেন যে তথ্য দিয়েছেন সেটাই তাঁর ঠিক বলে মনে হয়েছে। তারপরই এই নিয়ে প্রথম মুখ খোলেন বিজেপির সর্বভারতীয় সম্পাদক অনুপম হাজরা। এক ফেসবুক পোস্টে তিনি লেখেন, অমর্ত্য সেনের জমি সংক্রান্ত যে তথ্য প্রেস কনফারেন্সে করে দেওয়া হল তা যদি সত্যি হয়ে থাকে তাহলে বিশ্বভারতীয় উপচার্যের উচিত অমর্ত্য সেনের কাছে ক্ষমা চেয়ে নেওয়া। এরপর এদিন ফের বিস্ফোরক বিজেপি নেতা অনুপম হাজরা। স্পষ্ট ভাষায় ব্যক্ত করলেন নিজের মত। 

উল্লেখ্য, এদিন নাম না করে অমর্ত্য সেনকে 'হা*মি', 'চোর' বলে আক্রমণ করেছেন তথাগত রায়। এদিন সকালে টুইটারে একটি প্যারোডি কবিতা শেয়ার করেন তিনি। যে কবিতা তিনি হোয়াটসঅ্যাপে পেয়েছেন বলে উল্লেখ করেছেন। বিশ্বভারতী ও অমর্ত্য সেনের মধ্যে চলা জমি বিতর্কের প্রেক্ষাপটে লেখা সেই প্যারোডি কবিতা। যা কিনা 'অনবদ্য' বলে শেয়ার করেছেন তথাগত রায়। জনৈক গোপাল সোম কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের 'দুই বিঘা জমি' কবিতাটির ছন্দ মিলিয়ে সেই প্যারোডি লিখেছেন বলেও জানিয়েছেন তিনি। তথাগত রায়ের এই প্যারোডি শেয়ারের পরই শুরু হয়ে গিয়েছে বিতর্ক।

আরও পড়ুন, Amartya Sen, Tathagata Roy: বিশ্বভারতীর জমি 'চুরি'র তোপ, নাম না করে অর্মত্য সেনকে 'হা*মি' বললেন তথাগত!

CBI-এর বদলে ইংল্যান্ডের MI5-এর উপর এবার ভরসা করতে হবে! কড়া তিরস্কার বিচারপতির

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.