Sukanta Majumdar: 'নিজের ধর্ম রক্ষায় হিংসার পথ গ্রহণ করা যায়', রামনবমীতে অস্ত্রমিছিল প্রসঙ্গে সুকান্ত!

"মা দুর্গাকে অস্ত্র দিয়ে পুজো করা হয়।এটা কাউকে শাসানোর ও ভয় দেখানো জন্য নয়।"

Updated By: Apr 17, 2024, 05:57 PM IST
Sukanta Majumdar: 'নিজের ধর্ম রক্ষায় হিংসার পথ গ্রহণ করা যায়', রামনবমীতে অস্ত্রমিছিল প্রসঙ্গে সুকান্ত!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাইকোর্টের নিষেধাজ্ঞা সত্ত্বেও রামনবমীতে অস্ত্রমিছিল। অস্ত্রমিছিল বিজেপির। এদিন উত্তর দিনাজপুরের ইটাহার বিধানসভা এলাকা যেটি বালুরঘাট লোকসভার অংশ সেখানে রামনবমীর মিছিলে অস্ত্র হাতে দেখা যায় রাম ভক্তদের। ইটাহার বিধানসভার ক্ষেত্র থেকে প্রতিবার লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থী পিছিয়ে থাকেন এবার তাই ইটাহার বিধানসভাকে পাখির চোখ করে প্রথম থেকেই প্রচারে নেমেছে বিজেপি। সুকান্ত মজুমদার এর আগেও বেশ কয়েকবার ইটাহারে সভা করে গিয়েছেন। এদিন ইটাহারে রামনবমীর অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সুকান্ত মজুমদার। 

রামনবমীর অনুষ্ঠানে মানুষের মধ্যে উৎসাহ উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো। রামনবমীর মিছিল ইটাহার পুরসভা ভ্রমণ করে ইটাহার হাইস্কুল মাঠে শেষ হয়। সেখানেই ছোট্ট একটি সভার শেষে অনুষ্ঠানের সমাপ্তি  ঘোষণা করা হয়। ইটাহারে আসার আগেই বংশীহাড়িতে রামনবমীর একটি অনুষ্ঠানে সুকান্ত মজুমদার মন্তব্য করেন, "অহিংসা পরম ধর্ম ধর্ম। হিংসা তথৈবচ"। এদিকে রামনবমীর অনুষ্ঠানেই দেখা যায় অস্ত্র হাতে মিছিল। সেপ্রসঙ্গে সুকান্ত মজুমদারের ব্যাখ্যা, "নিজের ধর্ম রক্ষার জন্য হিংসার পথ গ্রহণ করা যায়।"

ওদিকে বীরভূমের রামপুরহাটেও বীরভূম লোকসভা কেন্দ্রেও বিজেপি প্রার্থী দেবাশিষ ধর হাতে তরোয়াল নিয়ে হাঁটেন রামনবমীর শোভাযাত্রায়। যদিও প্রার্থীর দাবি, তিনি কাঠের প্রতীকী তরোয়াল হাতে নিয়ে শোভাযাত্রায় হেঁটেছেন। রামপুরহাটের পাশাপাশি, বীরভূমের সিউড়ি ১ নম্বর ব্লকের কড়িধ্যা গ্রামে হিন্দু জাগরণ মঞ্চ কর্তৃক আয়োজিত রামনবমীর শোভাযাত্রায় বিজেপির একাধিক নেতাকে দেখা যায়। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক জগন্নাথ চট্টোপাধ্যায় সহ অন্যান্যরা। সিউড়ির ছোরা গ্রামে রামনবমীর মিছিলে অস্ত্র নিয়ে নাচ দেখা যায়।

ছোড়া গ্রাম থেকে রামনবমী উপলক্ষে মিছিল শুরু হয়ে করিধ্যা গ্রাম পঞ্চায়েতের একাধিক জায়গায় প্রদক্ষিণ করে মিছিলটি। উপস্থিত ছিলেন বিজেপি নেতা জগন্নাথ চট্টোপাধ্য়ায় সহ আরও অনেকে। সেখানেই দেখা যায় 'জয় শ্রীরাম' গানের সঙ্গে অস্ত্র নিয়ে নাচ করতে। যদিও অস্ত্র নিয়ে জগন্নাথ চট্টোপাধ্যায় দাবি করেন," কোথায় অস্ত্র আমরা দেখতে পাইনি।" এর পাশাপাশি, হাওড়ায় রামনবমীর মিছিলেও অস্ত্র হাতে দেখা যায়। আজ রামনবমী উপলক্ষে রামরাজতলা রামমন্দির পর্যন্ত এক শোভাযাত্রা বের হয়। সেই শোভাযাত্রায় রাজ্য বিজেপি নেতৃত্বদের হাতে অস্ত্র নিয়ে দেখা যায়।

হাওড়া লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তী এই মিছিলে সামিল হন। এখন মিছিলে অস্ত্র প্রসঙ্গে রথীন চক্রবর্তী বলেন, "মা দুর্গাকে অস্ত্র দিয়ে পুজো করা হয়।এটা কাউকে শাসানোর ও ভয় দেখানো জন্য নয়।" প্রসঙ্গত, সোমবারই কলকাতা হাইকোর্ট রামনবমীতে মিছিলের অনুমতি দিলেও, কয়েকটি শর্ত আরোপ করেছিল। আদালত স্পষ্ট নির্দেশ দিয়েছিল, 'অস্ত্র-ডিজে ব্যবহার করা যাবে না। করা যাবে না উসকানিমূলক মন্তব্য। রাজ্যের যে কোনও জায়গায় ২০০ জন মিছিল করলে নিয়ন্ত্রণ করা সম্ভব।'  

আরও পড়ুন, West Bengal Weather Update: তাপমাত্রা আরও বাড়বে, সঙ্গে তীব্র তাপপ্রবাহ! বৃষ্টি নিয়ে বড় কী শোনাল আবহাওয়া দফতর...

 (দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.