বিশ্বভারতীকে চ্যালেঞ্জ করতেই বিশ্ববাংলা নামকরণ করা হয়েছে, রাজ্য সরকারকে নিশানা অশোক ভট্টাচা‌র্যের

বিধানসভায় বিশ্ববাংলা বিল পেশ করল রাজ্য সরকার। এর বিরোধিতায় প্রবল বিক্ষোভ দেখান বাম ও কংগ্রেস বিধায়করা। বিলের কপি ছিঁড়ে প্রবল হট্টগোল বাধান তাঁরা

Updated By: Nov 28, 2017, 06:22 PM IST
বিশ্বভারতীকে চ্যালেঞ্জ করতেই বিশ্ববাংলা নামকরণ করা হয়েছে, রাজ্য সরকারকে নিশানা অশোক ভট্টাচা‌র্যের

নিজস্ব প্রতিবেদন: বিশ্ববিদ্যালয়ের নাম বিশ্ববাংলা। এটা রবীন্দ্রনাথকে অপমান, রাজ্যের অপমান। বীরভূমে সরকার প্রস্তাবিত বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে এভাবেই রাজ্য সরকারকে নিশানা করলেন সিপিএম নেতা অশোক ভট্টাচা‌র্য।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কাছেই বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় গড়া নিয়ে মঙ্গলবার তুলাকালাম হল রাজ্য বিধানসভা। ‌যে বিশ্ববাংলার লোগো নিয়ে বিতর্ক আদালত প‌র্যন্ত গড়িয়েছে সেই বিশ্ববাংলার নামে বিশ্ববিদ্যালয়ের নাম কেন, এনিয়ে প্রশ্ন তোলেন বাম ও কংগ্রেস বিধায়করা। মঙ্গলবার বিধানসভায় বিশ্ববাংলা বিল পেশ করে রাজ্য সরকার। এর বিরোধিতায় ওয়েলে নেমে বিক্ষোভ দেখান বাম ও কংগ্রেস বিধায়করা। বিলের কপি ছিঁড়ে প্রবল হট্টগোল বাধান তাঁরা।

এনিয়ে বলতে গিয়ে সিপিএম নেতা অশোক ভট্টাচা‌র্য বলেন, ডেঙ্গু নিয়ে বলতে গিয়ে সরকার বলে বিষয়টি আদালতের বিচারাধীন। এখন বিশ্ববাংলার লোগের স্বত্ত্ব নিয়ে আদালতে মামলা চলছে। এই অবস্থায় বিধানসভায় এই বিল কেন। রবীন্দ্রনাথের বিশ্বভারতীকে অপমান করার জন্যই নতুন বিশ্ববিদ্যালয়ের নাম বিশ্ববাংলা করা হয়েছে। এটি গোটা রাজ্যের অপমান। এনিয়ে দেশজুড়ে বিতর্ক হওয়া উচিত। আমরা কখনওই কোনও বিশ্ববিদ্যালয়ের বিরোধিতা করিনি। আমরা বলছি এই বিশ্ববিদ্যালয়ের নাম এরকম কেন। সরকারের এই প্রচেষ্টা অনৈতিক। সবচেয়ে বড় কথা হচ্ছে রবীন্দ্রনাথকে অপমান করা হচ্ছে। মনে হচ্ছে বিশ্বভারতীকে চ্যালেঞ্চ করতে এই কাজ করা হচ্ছে। আমরা কখনওই এটা বরদাস্ত করব না।

আরও পড়ুন-নারদকাণ্ডে ইডির দফতরে শোভনের স্ত্রী, সাড়ে ৫ ঘণ্টা লাগাতার জেরা গোয়েন্দাদের

.