Bankura Kurmi Candidate: আদিবাসী স্বীকৃতির দাবিতে লড়াই, বাঁকুড়াতেও প্রার্থী ঘোষণা কুড়মি সমাজের!

প্রার্থী সুরজিৎ সিং কারমালি জানিয়েছেন, কুড়মি জনজাতির আদিবাসী স্বীকৃতির দাবি সহ জঙ্গলমহলের মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও স্বাস্থ্য সহ বিভিন্ন ক্ষেত্রে বঞ্চনার ইস্যুকে সামনে রেখেই  তাঁরা লড়াইয়ে সামিল হবেন।

Updated By: Mar 29, 2024, 11:55 AM IST
Bankura Kurmi Candidate: আদিবাসী স্বীকৃতির দাবিতে লড়াই, বাঁকুড়াতেও প্রার্থী ঘোষণা কুড়মি সমাজের!

মৃত্যুঞ্জয় দাস: পুরুলিয়া ও ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের পর এবার বাঁকুড়া লোকসভা কেন্দ্রেও প্রার্থীর নাম ঘোষণা করল কুড়মি সমাজ। বাঁকুড়া লোকসভা কেন্দ্রে প্রার্থী হিসাবে সুরজিৎ সিং কারমালির নাম ঘোষণা করেছেন কুড়মিরা। আগামীদিনে আদিবাসী স্বীকৃতির দাবিতে কুড়মিদের আন্দোলন তীব্রতর করার লক্ষ্যেই এই প্রার্থী ঘোষণা বলে দাবি কুড়মি সমাজের। 

আদিবাসী স্বীকৃতির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে আসছে জঙ্গলমহলের একাধিক কুড়মি সংগঠন। গত পঞ্চায়েত নির্বাচনের আগে সেই আন্দোলন আলাদা মাত্রা পায়। জঙ্গলমহলে প্রচারে যাওয়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের ঘেরাও করে নিজেদের দাবি জানানোর কর্মসূচি পালনের পাশাপাশি জঙ্গলমহলের বহু আসনে নির্দল হিসাবে মনোনয়ন জমা দেয় কুড়মিরা। কুড়মিদের যুক্তি ছিল তাঁদের দাবি নিয়ে যেহেতু কোনও রাজনৈতিক দল সে অর্থে পদক্ষেপ করছে না, তাই তারাও কোনও রাজনৈতিক দলের সঙ্গে থাকবে না। এবার লোকসভা নির্বাচনের মুখেও নিজেদের সেই একই অবস্থান বজায় রাখল কুড়মি সমাজ।

গত ৮-৯ ও ১০ মার্চ পুরুলিয়ার হুলহুলির টাঁড়ে জমায়েত করে কুড়মিরা ঘোষণা করে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম সহ যে সমস্ত লোকসভা এলাকায় কুড়মি জনজাতির বসবাস রয়েছে, সেখানে লোকসভা নির্বাচনে পৃথকভাবে লড়াই করবে কুড়মিরা। সেই ঘোষণা অনুযায়ী আগেই পুরুলিয়া ও ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করেছে কুড়মিরা। এবার নাম ঘোষণা হল বাঁকুড়া লোকসভা কেন্দ্রের। প্রার্থীর নাম ঘোষণা হতেই কুড়মি সমাজের পক্ষ থেকে শুরু হয়ে গিয়েছে দেওয়াল লিখন ও প্রচার। কুড়মি সমাজের দাবি, ইতিমধ্যেই তাঁদের প্রার্থীকে সমর্থন জানিয়েছে একাধিক সংখ্যালঘু ও দলিত সামাজিক সংগঠন। প্রার্থী সুরজিৎ সিং কারমালি জানিয়েছেন, কুড়মি জনজাতির আদিবাসী স্বীকৃতির দাবি সহ জঙ্গলমহলের মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও স্বাস্থ্য সহ বিভিন্ন ক্ষেত্রে বঞ্চনার ইস্যুকে সামনে রেখেই  তাঁরা লড়াইয়ে সামিল হবেন।

আরও পড়ুন, Bankura: স্বল্পবসনা মহিলার সঙ্গে তৃণমূল নেতার উদ্দাম নাচ! তরজায় সৌমিত্র-সুজাতা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.