নিপা আতঙ্ক ঝেড়ে ফেলে বাদুর 'দেবতা'র ভক্তিতে অটল সর গ্রাম!

গ্রামবাসীদের বিশ্বাস, এই বাদুড়রাই পীরের দূত। অর্থাৎ, গ্রামবাসীদের চোখে তারাও 'ঈশ্বর'।

Updated By: Jun 2, 2018, 06:41 PM IST
নিপা আতঙ্ক ঝেড়ে ফেলে বাদুর 'দেবতা'র ভক্তিতে অটল সর গ্রাম!

নিজস্ব প্রতিবেদন: নিপা ভাইরাসে আতঙ্কিত গোটা দেশ। বাদুরের থেকেই নিপা ভাইরাস ছড়িয়ে পড়ছে, মত বিশেষজ্ঞদের। ফলে, সকলেই বাদুর থেকে শত যোজন দূরে। কিন্তু ভিন্ন চিত্র পূর্ব বর্ধমানের এক গ্রামে। বাদুরের থেকে দূরে থাকা নয়, উল্টে পূর্ব বর্ধমানের আউশগ্রামের সর গ্রামে বাসিন্দারা কার্যত বাদুরের সঙ্গেই সহবস্থান করছেন।

সর গ্রামের বোলবান্দি পড়ার মাজারের পাশে থাকা গাছ গুলিতে সারা বছর ঝুলে থাকে অসংখ্য বাদুর। শতাব্দিকাল ধরে এইসব বাদুরকেই 'দেবতা' হিসাবে মেনে চলেছেন গ্রামের বাসিন্দারা এবং সাম্প্রতিক নিপা আতঙ্কে এতটুকু চিন্তিত নন গ্রামবাসীরা! আর হবেনই বা কেন 'ঈশ্বর' কারও অনিষ্ট করেন না কি!

আউশগ্রামের এড়াল পঞ্চায়েতের সর গ্রামের বোলবান্দি পাড়ায় রয়েছে শাহাফরিদ বাবার পীরের মাজার। এই এলাকায় প্রায় দু'হজারেরও বেশি পরিবারের বাস। মাজারের পাশেই রয়েছে বট, চাকলদা-সহ আরও নানা গাছ। আছে বেশ কয়েকটি ফলের গাছও। ওইসব গাছেই সারা বছর ঝুলে থাকে হাজার হাজার বাদুর। গ্রামবাসীদের বিশ্বাস, এই বাদুড়রাই পীরের দূত। অর্থাৎ, গ্রামবাসীদের চোখে তারাও 'ঈশ্বর'। আর বাদুরের খাওয়া ফলই পীর অর্থাৎ 'দেবতার প্রসাদ'। এই বিশ্বাস ও ভক্তিতে আঁকড়ে থাকা সর গ্রামের বাসিন্দারা নিপা ভাইরাস আতঙ্ককে কোন গুরুত্বই দিতে চাইছেন না।

.