Bengal Weather Today: দক্ষিণের বাকি জেলায় বৃষ্টি বুধবার, উত্তরে ভারী বৃষ্টির সতর্কতা

Bengal Weather Today: উনিশ জুন বর্ষা ঢুকেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ অংশে। বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি অংশে ঢুকে পড়বে মৌসুমী বায়ু। ১২ জুন উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের পর মালদার উপরে তার অবস্থান ছিল ১৮ জুন পর্যন্ত। উত্তরবঙ্গে পাঁচ দিন পরে বর্ষার প্রবেশ হয়েছিল। দক্ষিণবঙ্গের কলকাতায় বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ১১ জুন। তার ৮ দিন পর অবশেষে ১৯ জুন কলকাতায় বর্ষা প্রবেশ করেছে।

Updated By: Jun 21, 2023, 08:49 AM IST
Bengal Weather Today: দক্ষিণের বাকি জেলায় বৃষ্টি বুধবার, উত্তরে ভারী বৃষ্টির সতর্কতা

অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গের বাকি জেলাতে বৃহস্পতিবারের মধ্যে প্রভাব পড়বে মৌসুমী বায়ুর। আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের চার জেলায়। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

মৌসুমী বায়ু

উনিশ জুন বর্ষা ঢুকেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ অংশে। বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি অংশে ঢুকে পড়বে মৌসুমী বায়ু।

১২ জুন উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের পর মালদার উপরে তার অবস্থান ছিল ১৮ জুন পর্যন্ত। উত্তরবঙ্গে পাঁচ দিন পরে বর্ষার প্রবেশ হয়েছিল। দক্ষিণবঙ্গের কলকাতায় বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ১১ জুন। তার ৮ দিন পর অবশেষে ১৯ জুন কলকাতায় বর্ষা প্রবেশ করেছে।

আরও পড়ুন: Panchayat Election 2023: বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েই তৃণমূলে বিজেপি প্রার্থী, কারণ শুনলে তাজ্জব হবেন

উত্তরবঙ্গ

বুধ ও বৃহস্পতিবার উপরের দিকের জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। আরও চার দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে। বুধবার পর্যন্ত প্রবল বৃষ্টির সতর্কতা রয়েছে। সপ্তাহ জুড়েই উত্তরবঙ্গে ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা।

মঙ্গলবার ও বুধবার ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টির সতর্কতা রয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ির কিছু অংশে। দার্জিলিং, কালিম্পং সহ উপরের দিকের পাঁচ জেলাতে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিতে ল্যান্ড স্লাইড হওয়ার সম্ভাবনা থাকছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কাও রয়েছে।

দক্ষিণবঙ্গ

বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর সহ বিভিন্ন জেলায়। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের আকাশে মেঘ থাকায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকছে। আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টি হলে তাপমাত্রা আরও কমবে বলে অনুমান আবহাওয়াবিদদের। কমপক্ষে ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত পারদ পতন হতে পারে।

আরও পড়ুন: Panchayat Election 2023: ভোট দিলে হবে জরিমানা, মালদহে কেন এমন নিদান সালিশিসভার?

কলকাতা

বুধবার ও বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী চার পাঁচ দিনে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতা শহরে বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি। মঙ্গলবার  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৬  থেকে ৮৯ শতাংশ।  বৃষ্টি হয়েছে সামান্য ১.৮ মিলিমিটার।

ভিন রাজ্য

তাপপ্রবাহ চলবে ছত্রিশগড়, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং ইয়ানাম এলাকায়। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে আগামী দু’দিন উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খন্ড, ওড়িশা, মধ্যপ্রদেশ, বিদর্ভ এবং তেলেঙ্গানায়।

বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি শিলাবৃষ্টি এমনকি ঝড়ের সম্ভাবনা রয়েছে রাজস্থানে। সঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজস্থানে। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর-পূর্ব ভারতের বাকি রাজ্যগুলোতেও ভারী বৃষ্টি চলবে।

হিমাচল প্রদেশ ও উত্তরাখন্ডে বজ্রবিদ্যুৎ সহ শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টি হবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকা এবং সমতলের দিল্লি, পঞ্জাব, হরিয়ানা এবং চন্ডিগড়ে। কেরল, কর্নাটক সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.