Bengal Weather Today: অবশেষে দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ, ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সতর্কতা

Bengal Weather Today: উনিশে জুন বর্ষা ঢুকেছে কলকাতা শহর সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ অংশে। আগামী দু’দিনের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি অংশে ঢুকে পড়বে মৌসুমী বায়ু। ১২ জুন উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের পর মালদার উপরে তার অবস্থান ছিল ১৮ জুন পর্যন্ত। 

Updated By: Jun 20, 2023, 09:46 AM IST
Bengal Weather Today: অবশেষে দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ, ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সতর্কতা

অয়ন ঘোষাল: অবশেষে দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ। দক্ষিণবঙ্গের বাকি জেলাতে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে প্রভাব পড়বে মৌসুমী বায়ুর। আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের চার জেলায়। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

মৌসুমী বায়ু

উনিশে জুন বর্ষা ঢুকেছে কলকাতা শহর সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ অংশে। আগামী দু’দিনের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি অংশে ঢুকে পড়বে মৌসুমী বায়ু।

 ১২ জুন উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের পর মালদার উপরে তার অবস্থান ছিল ১৮ জুন পর্যন্ত। উত্তরবঙ্গে পাঁচ দিন পরে বর্ষার প্রবেশ হয়েছিল। দক্ষিণবঙ্গের কলকাতায় বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ১১ জুন। অবশেষে কলকাতায় বর্ষা এলো আট দিন পর ১৯ জুন।

আরও পড়ুন: Panchayat Election 2023: ফের উত্তপ্ত দিনহাটা, তৃণমূল প্রার্থীর স্বামীকে ঘিরে ধরে পরপর গুলি

উত্তরবঙ্গ

আগামী ৪৮ ঘণ্টায় উপরের দিকের জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। আরও পাঁচ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বুধবার পর্যন্ত প্রবল বৃষ্টির সতর্কতা কারী করা হয়েছে। সম্পূর্ণ সপ্তাহ জুড়েই উত্তরবঙ্গে ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। মঙ্গলবার ও বুধবার ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টির সতর্কতা রয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ির কিছু অংশে। দার্জিলিং, কালিম্পং সহ উপরের দিকে পাঁচ জেলাতে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিতে ল্যান্ড স্লাইড হওয়ার সম্ভাবনা থাকছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কাও রয়েছে।

দক্ষিণবঙ্গ

বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া ও পূর্ব বর্ধমান এই চার জেলাতে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর সহ বিভিন্ন জেলায়। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

দক্ষিণবঙ্গের আকাশে মেঘ থাকায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকছে। আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টি হলে তাপমাত্রা আরও কমবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আরও পড়ুন: Madan Mitra | CV Ananda Bose: ‘রাজ্যপাল আপনি তো সবে তিন দিনের অতিথি', সিভি আনন্দ বোসকে হুঁশিয়ারি মদন মিত্রর

কলকাতা

আজকেও অস্বস্তি কিছুটা থাকবে। বুধবার ও বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী চার পাঁচ দিনে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.১ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭৮ থেকে ৯৪ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য ১.৮ মিলিমিটার।

ভিন রাজ্যে

তাপপ্রবাহ চলবে ছত্রিশগড়, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং ইয়ানাম এলাকায়। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে আগামী দু’দিন দিন উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খন্ড, ওড়িশা, মধ্যপ্রদেশ, বিদর্ভ এবং তেলেঙ্গানায়।

বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি, শিলাবৃষ্টি এমনকি ঝড়ের সম্ভাবনা রয়েছে রাজস্থানে। সঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা রাজস্থানে। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর-পূর্ব ভারতের বাকি রাজ্যগুলোতেও ভারী বৃষ্টি চলবে। হিমাচল প্রদেশ ও উত্তরাখন্ডে বজ্রবিদ্যুৎ সহ শিলাবৃষ্টির সম্ভাবনা আছে। বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টি হবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকা এবং সমতলের দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়ে। কেরল, কর্নাটক সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.