Bengal Weather Today: উত্তরবঙ্গে ভারী বৃষ্টি, দক্ষিণে বিক্ষিপ্ত প্রভাব; শেষবেলায় ব্যাটিং বৃষ্টির

১৭ থেকে ১৮ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে সুপার সাইক্লোন তৈরি হতে পারে। কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই ডিগ্রি বেড়ে ৩৪.২ ডিগ্রি হয়। কাল রাতের তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি।

Updated By: Oct 13, 2022, 07:54 AM IST
Bengal Weather Today: উত্তরবঙ্গে ভারী বৃষ্টি, দক্ষিণে বিক্ষিপ্ত প্রভাব; শেষবেলায় ব্যাটিং বৃষ্টির
ফাইল চিত্র

অয়ন ঘোষাল: আজ বৃহস্পতিবারও সারাদিন উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দু-এক জায়গায় অতি ভারী বৃষ্টিও হতে পারে। কাল থেকে উত্তরবঙ্গের পরিস্থিতির কিছুটা উন্নতির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে আগামি তিন থেকে চার দিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দেশের সিংহভাগ অংশ থেকে বর্ষা বিদায়ের পরিস্থিতি তৈরি হলেও পশ্চিমবঙ্গ এখনই বর্ষার প্রভাবমুক্ত নয় বলে জানা গিয়েছে।

কলকাতায় প্রধানত মেঘলা আকাশ দেখা যাবে। দিনের বিভিন্ন সময়ে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আপেক্ষিক আর্দ্রতা অত্যধিক বেশি থাকায় বাড়বে ঘাম। তাপমাত্রা বেশি থাকায় দিনের বেলায় ফিল লাইক হিট অথবা গরমের অনুভূতি বেশি থাকবে। কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই ডিগ্রি বেড়ে ৩৪.২ ডিগ্রি হয়। কাল রাতের তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ। সার্বিকভাবে কলকাতায় ৭.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সব থেকে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বেলগাছিয়া এলাকায়। সেখানে কাল ৮৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

জানা গিয়েছে ১৭ থেকে ১৮ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে সুপার সাইক্লোন তৈরি হতে পারে। একটি মার্কিন বেসরকারি আবহাওয়া গবেষণা সংস্থা এই দাবি করেছে। যদিও তা নিয়ে এখনও পর্যন্ত দিল্লীর মৌসম ভবন কোনও সতর্কবার্তা জারি করেনি। এর সম্ভাব্য প্রভাব নিয়েও এখনও মুখে কুলুপ হাওয়া অফিসের।

আরও পড়ুন: Gorkhaland: দলের ভূমিকায় ক্ষোভ! পাহাড়ে ফের গোর্খাল্যান্ডের দাবি বিজেপি বিধায়কের

মার্কিন আবহাওয়া গবেষণা সংস্থার দাবি ১৮ থেকে ১৯ অক্টোবরের মধ্যে ভারতের একাধিক উপকুলবর্তী রাজ্য সুপার সাইক্লোন সিত্রাং এর কবলে পড়তে চলেছে। ১৯ থেকে ২০ অক্টোবরের মধ্যে এটি সর্বাধিক শক্তি সঞ্চয় করে উপকুলবর্তী কোনও একটি এলাকায় আছড়ে পড়তে পারে বলে গবেষণায় দাবি করা হয়েছে। ল্যান্ডফলের সময় এর সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ ২২০ থেকে ২৫০ কিলোমিটার পর্যন্ত থাকতে পারে বলে দাবি করেছে ওই মার্কিং সংস্থা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.