Bengal Weather Today: সপ্তাহান্তে আবহাওয়ার সাময়িক পরিবর্তন, উষ্ণ হবে এবারের বড়দিন

উইকেন্ডে বাড়বে তাপমাত্রা। বর্ষবরণের উৎসবের শুরুতেও থাকবে উষ্ণতার ছোঁয়া।‌ একটি ঘূর্ণাবর্ত রয়েছে লাক্ষাদ্বীপ এলাকায়। ১১ ডিসেম্বর থেকে কাল ২২ ডিসেম্বর পর্যন্ত একটানা ১১ দিনের শীতের প্রথম স্পেল।

Updated By: Dec 21, 2023, 08:03 AM IST
Bengal Weather Today: সপ্তাহান্তে আবহাওয়ার সাময়িক পরিবর্তন, উষ্ণ হবে এবারের বড়দিন

অয়ন ঘোষাল: কাল বিকেলের পর সাময়িক ভাবে আবহাওয়া পরিবর্তন। কিছুটা উষ্ণ হবে এবারের বড়দিন।

উইকেন্ডে বাড়বে তাপমাত্রা। বর্ষবরণের উৎসবের শুরুতেও থাকবে উষ্ণতার ছোঁয়া।‌ শনিবার থেকে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। উত্তর পশ্চিম ভারতের ঠাণ্ডা হাওয়া বাধা পাবে পশ্চিমী ঝঞ্ঝার দেওয়ালে। তার বদলে দক্ষিণবঙ্গে বিপরীত হাওয়া অর্থাৎ দক্ষিণ পূর্ব বা সমুদ্রের দিক থেকে আসা জলীয়বাষ্পপূর্ণ হাওয়ার আনাগোনা বাড়বে। তবে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই।

সিস্টেম

একটি ঘূর্ণাবর্ত রয়েছে লাক্ষাদ্বীপ এলাকায়। এই ঘূর্ণাবর্তের প্রভাবে তামিলনাড়ু, কেরালা, সহ দক্ষিণ ভারতের রাজ্যে আজও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে শুক্রবার বিকেলে। এর প্রভাবে উইকেন্ডে আবহাওয়ার পরিবর্তন হবে। আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। দিন ও রাতের তাপমাত্রায় সাময়িক উত্থান হবে।

দক্ষিণবঙ্গ

১১ ডিসেম্বর থেকে কাল ২২ ডিসেম্বর পর্যন্ত একটানা ১১ দিনের শীতের প্রথম স্পেল। কাল বিকেলের পর থেকে আবহাওয়া কিছুটা পরিবর্তন হবে। শনি ও রবিবার বাড়বে তাপমাত্রা। বড়দিনও তুলনামূলক ভাবে কিছুটা উষ্ণ।

আরও পড়ুন: Murshidabad: রিলস বানাতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত ৩ কিশোর, আহত আরও ২!

পশ্চিমাঞ্চল

কাল পর্যন্ত শীতের স্পেল জারি থাকবে। শনিবারের পর থেকে কিছুটা বাড়বে তাপমাত্রা। আজ ও কাল পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। কোথাও ১০ এর নিচে থাকবে পারদ।

আরও পড়ুন: Paschim Medinipur: অবিলম্বে রাস্তা সংস্কার না হলে বৃহত্তর আন্দোলনের হুমকি গ্রামবাসীদের...

উত্তরবঙ্গ

হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। কুয়াশার বেশি সম্ভাবনা কোচবিহারে।  উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। আপাতত দার্জিলিংয়ের পার্বত্য এলাকাতেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

কলকাতা

শীতের লম্বা স্পেল শুক্রবার পর্যন্ত। শুক্রবার বিকেলের আবহাওয়ার পরিবর্তন হবে। শনি ও রবিবার ক্রমশ ঊর্ধ্বমুখী হবে পারদ। তার আগে মূলত পরিষ্কার আকাশ থাকবে। শুক্রবার পর্যন্ত তাপমাত্রা একই রকম থাকবে। আজ ভোরে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.২ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫২ থেকে ৮৫ শতাংশ।

দেশের অন্যান্য রাজ্য

বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ুতে। বৃষ্টির সম্ভাবনা কেরালা, লাক্ষাদ্বীপ এবং পুদুচেরি, মাহে, করাইকালে। শৈত্য প্রবাহের সতর্কবার্তা পঞ্জাবে। পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লিতে তাপমাত্রা অনেকটাই নেমে গিয়েছে। ঘন কুয়াশার সতর্কতা জারি রয়েছে। কুয়াশা থাকবে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কুয়াশা হবে। অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরাতে ভোর বেলায় কুয়াশার সম্ভাবনা রয়েছে। সবথেকে বেশি কুয়াশার সম্ভাবনা ত্রিপুরাতে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.