Bengal Weather Today: চার জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা, বুধবার থেকেই হালকা বৃষ্টির পূর্বাভাস উত্তরে

Bengal Weather Today: কলকাতায় এপ্রিল মাসে তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে থাকা বেনজির নয়। কিন্তু ২ এপ্রিল থেকে আজ ১৯ এপ্রিল। অর্থাৎ ১৭ দিনের মধ্যে ১২ দিন ৪০ বা তার আশেপাশে সর্বোচ্চ তাপমাত্রা থাকার ঘটনা বেনজির। বুধবার থেকেই হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পঙ জেলায়। বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গের ৫ জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। 

Updated By: Apr 19, 2023, 08:09 AM IST
Bengal Weather Today: চার জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা, বুধবার থেকেই হালকা বৃষ্টির পূর্বাভাস উত্তরে

অয়ন ঘোষাল: রাজ্যের চার জেলায় বুধবার তীব্র তাপপ্রবাহের (সিভিয়ার হিট ওয়েভ) সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলি হল পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান।

গাঙ্গেয় দক্ষিণবঙ্গ

এখানে তাপপ্রবাহের মতো পরিস্থিতি রয়েছে। এর সঙ্গে ৯০ শতাংশের কাছাকাছি আপেক্ষিক আর্দ্রতায় সকাল এগারোটার পর থেকে ঘরে বাইরে হাঁসফাঁস অস্বস্তি চরমে উঠবে। ২২ তারিখ থেকে পরিস্থিতির সামান্য উন্নতি হবে। একাধিক জেলায় তাপমাত্রা ৪০ এর কোঠা থেকে কিছুটা নামবে।

দক্ষিনে বৃষ্টি কবে?

দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং নদীয়ায় ২২ তারিখ হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তবে ২২ এপ্রিল বৃষ্টি পাচ্ছে না কলকাতা। আর যারা বৃষ্টি পাচ্ছে, তাদের ভাগ্যেও যে খুব একটা স্থায়ী স্বস্তি আছে এমনটা নয়।

উত্তরে বৃষ্টি কবে?

বুধবার থেকেই হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পঙ জেলায়। বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গের ৫ জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।  উত্তরবঙ্গের বাকি ৩ জেলা অর্থাৎ দুই দিনাজপুর ও মালদা শুকনো খটখটে থেকে যাবে।

আরও পড়ুন: Amartya Sen: 'বাবার নামে থাকা জমি উত্তরাধিকার সূত্রে আমারই প্রাপ্য'

দীর্ঘস্থায়ী কষ্ট

কলকাতায় এপ্রিল মাসে তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে থাকা বেনজির নয়। কিন্তু ২ এপ্রিল থেকে আজ ১৯ এপ্রিল। অর্থাৎ ১৭ দিনের মধ্যে ১২ দিন ৪০ বা তার আশেপাশে সর্বোচ্চ তাপমাত্রা থাকার ঘটনা বেনজির। আরও ৪৮ ঘণ্টা এই তাপমাত্রা ৪০ বা তার আশেপাশে থাকলে এপ্রিলে এটাই হবে রাজ্যের ইতিহাসে রেকর্ড ভাঙা গরম।

এর আগে ২০০৯ সালে এপ্রিল মাসে আট দিন, ২০১০ সালে দুই দিন, ২০১৪ সালে সালে পাঁচ দিন এবং ২০১৬ সালে সালেও আট দিন ৪০ বা তার খুব কাছাকাছি ছিল সর্বোচ্চ তাপমাত্রা। আর এবার ১২ এপ্রিল থেকেই এই তাপমাত্রা ৪০ এর কাছাকাছি রয়েছে।

আরও পড়ুন: Jalpaiguri: 'ভদ্রতা জানে না'! তৃণমূল বিধায়কের হুমকি মুখে ভূমি সংস্কারের দফতরের আধিকারিক

সকালের আকাশে কুয়াশার মতো ওটা কি?

আবহাওয়া দফতর জানাচ্ছে, ওটা আসলে 'লো ক্লাউড' বা নীচু মেঘ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অত্যন্ত বেড়ে গেলে এই ধরনের মেঘ তৈরি হয়।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৬ ডিগ্রি। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। রাতের তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি। সেটাও স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশী। সঙ্গে কষ্ট বাড়াচ্ছে ৮৯ শতাংশ আপেক্ষিক আর্দ্রতা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.