Bengal Weather Today: বর্ষশেষে শীতের আমেজ, নতুন বছরে বাড়বে পারদ

Bengal Weather Today: পশ্চিমবঙ্গে দার্জিলিং, কালিম্পং এবং সিকিমের পার্বত্য এলাকায় শনিবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সিকিমে তুষারপাতের সম্ভাবনাও রয়েছে। রাজ্যে আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানা গিয়েছে। আগামী চার থেকে পাঁচ দিন মূলত শুষ্ক আবহাওয়া দেখা যাবে। জলীয় বাষ্পের পরিমাণ কমবে বলেও জানা গিয়েছে।

Updated By: Dec 31, 2022, 08:13 AM IST
Bengal Weather Today: বর্ষশেষে শীতের আমেজ, নতুন বছরে বাড়বে পারদ
নিজস্ব চিত্র

অয়ন ঘোষাল: শনিবারও পনেরোর নিচে কলকাতার পারদ। রবিবার থেকে ফের সামান্য বাড়বে তাপমাত্রা। আপাতত চার থেকে পাঁচ দিন শীতের আমেজ থাকবে। নববর্ষের প্রথম সপ্তাহের মাঝামাঝি শীতের আরো একটা ছোট্ট স্পেল দেখা যাবে বলে জানা গিয়েছে।

কলকাতায় সকালে গাঢ় কুয়াশা থাকবে। সকাল আটটার পরে পরিষ্কার আকাশ দেখা যাবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে। শহরে শুষ্ক আবহাওয়া এবং শীতের আমেজ থাকবে।

সকালে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৪.৮  ডিগ্রি। শুক্রবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪১ থেকে ৯৬ শতাংশ।

পশ্চিমবঙ্গে দার্জিলিং, কালিম্পং এবং সিকিমের পার্বত্য এলাকায় শনিবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সিকিমে তুষারপাতের সম্ভাবনাও রয়েছে। রাজ্যে আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানা গিয়েছে। আগামী চার থেকে পাঁচ দিন মূলত শুষ্ক আবহাওয়া দেখা যাবে। জলীয় বাষ্পের পরিমাণ কমবে বলেও জানা গিয়েছে।

শীতের আমেজ একই থাকবে। কাল সকাল থেকে ফের হাওয়া বদল হবে রাজ্যে। উত্তর-পশ্চিমের কনকনে ঠান্ডা হাওয়া আবার থমকে যাবে। পয়লা জানুয়ারি থেকে তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকবে। তবে পারদ খুব একটা বেশি চড়বে না বলেই অনুমান আবহাওয়াবিদদের। রবিবারের পরের কয়েকদিনে মাত্র দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান।

আরও পরুন: SSC: বদলে যেতে পারে ব়্যাঙ্ক! প্রশ্নের মুখে শিলিগুড়ির ববিতা সরকারের চাকরি..

কুয়াশার সতর্কতা আগামী তিন চারদিন। পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লিতে ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। উত্তর প্রদেশ এবং রাজস্থানেও ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। উত্তর পূর্ব ভারতের রাজ্যে অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতেও আগামী দুই দিন ঘন কুয়াশার সতর্কতা রয়েছে।

আরও পরুন: Janata Co-Operative Society Election: সবুজ ঝড়ে উড়ল বিরোধীরা, মহিষাদলে জনতা সমবায়ের ভোটে জয়ী তৃণমূল

দেশের উত্তর পশ্চিমের রাজ্যগুলিতে আগামী কয়েক দিনে তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নেমে যাবে। এর প্রভাবে দুই এবং তিন জানুয়ারি এই দুই দিন শৈত্য প্রবাহের সর্তকতা রয়েছে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, উত্তর প্রদেশ এবং রাজস্থানের কিছু অংশে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরাখণ্ডে শীতল দিনের পরিস্থিতি তৈরি হবে।

আগামী ২৪ ঘন্টায় কোনও পরিবর্তন হবে না পূর্ব ভারতের রাজ্যগুলিতে তবে তারপর দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে পূর্ব ভারতের রাজ্যগুলিতে। অন্যদিকে মধ্যপ্রদেশে আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রার কোনও পরিবর্তন না হলেও তার পরের ৪৮ ঘন্টায় তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রী কমতে পারে। উত্তর-পশ্চিম ভারতের পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলেই তুষারপাতের সম্ভাবনা রয়েছে পার্বত্য এলাকার রাজ্যগুলিতে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.