Bengal Weather Update: উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা, দক্ষিণের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি

বৃহস্পতিবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার জেলায়। উত্তরবঙ্গের বাকি জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং জেলায় কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

Updated By: Sep 1, 2022, 07:59 AM IST
Bengal Weather Update: উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা, দক্ষিণের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি
ফাইল চিত্র

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গে আজও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্লাবিত হতে পারে নিচু এলাকা। অন্যদিকে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর্দ্রতা জনিত অস্বস্তি চুড়ান্ত ভোগাবে দক্ষিণবঙ্গবাসীকে। কলকাতায় আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। দু থকে এক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। চুড়ান্ত অস্বস্তিকর আবহাওয়া সকাল আটটার পর থেকেই থাকবে। বাড়বে ঘামের সমস্যা। শহরে সকালের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেড়ে  ২৮.৫ ডিগ্রি হয়েছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেড়ে হয় ৩৫.৬ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৮৯ শতাংশ। গতকাল কলকাতায় বৃষ্টি হয়নি।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা আজও রয়েছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে এর ফলে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির কারণে ধ্বস নামতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার জেলায়। উত্তরবঙ্গের বাকি জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং জেলায় কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারের বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: WATCH: চাকরি দেওয়ার নামে প্রতারণা? প্রাথমিক স্কুলের শিক্ষককে বেধড়ক মার!

অন্যদিকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই। দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প বেশি রয়েছে এবং তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি রয়েছে। তাই আর্দ্রতা জনিত অস্বস্তি যথেষ্ট ভোগাবে দক্ষিণবঙ্গবাসীকে।

মৌসুমী অক্ষরেখা বর্তমানে হিমালয়ের পাদদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে অন্ধ্রপ্রদেশের উপকূল এলাকায় এবং একটি অক্ষরেখা রয়েছে। যেটি দক্ষিণ বঙ্গোপসাগর থেকে অন্ধ্রপ্রদেশের উপকূল এলাকার ঘূর্ণাবর্ত পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আগামী  কয়েকদিন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অরুণাচল প্রদেশ, অসম এবং মেঘালয়ে আগামী কয়েক দিন অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি বিক্ষিপ্তভাবে হবে নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম এবং ত্রিপুরা রাজ্যে। আগামী তিন থেকে চার দিন সিকিম এবং উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, দিল্লির প্রাথমিক আবহাওয়া কেন্দ্র, সাফদরজং অবজারভেটরি জানিয়েছে রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। জাতীয় রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম ভারতে মৌসুমি বায়ুর গতিবিধি আগামী পাঁচ দিন বন্ধ থাকবে। আইএমডি-র তথ্য অনুসারে, সাফদরজং অবজারভেটরি এই মাসে এখনও পর্যন্ত ৪১.৬ মিমি বৃষ্টিপাত রেকর্ড করেছে যেখানে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৩৩.১ মিমি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.