Bengal Weather: নতুন বছরের শুরুতেই তুষারপাত দার্জিলিংয়ে, বৃষ্টির পূর্বাভাস দক্ষিণে, কলকাতায় নামল পারদ!

বুধবার ও বৃহস্পতিবার তুষারপাতের সম্ভাবনা সব থেকে বেশি। কলকাতায় এক ডিগ্রি কমল রাতের তাপমাত্রা। কোথাও কোথাও আগামী দুদিন কোল্ড ডে পরিস্থিতি।

Updated By: Jan 2, 2024, 08:56 AM IST
Bengal Weather: নতুন বছরের শুরুতেই তুষারপাত দার্জিলিংয়ে, বৃষ্টির পূর্বাভাস দক্ষিণে, কলকাতায় নামল পারদ!

অয়ন ঘোষাল: দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা। বুধ ও বৃহস্পতিবার হালকা তুষারপাতের সম্ভাবনা দার্জিলিঙে। সিকিমেও বৃষ্টি ও তুষারপাত। পশ্চিমী ঝঞ্ঝা পাস করার ফলেই আবহাওয়ার পরিবর্তন। পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী হওয়ার সংঘাতে হালকা বৃষ্টির সম্ভাবনা বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে পশ্চিমের জেলাগুলিতে।

সিস্টেম

আরব সাগরে নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে। দক্ষিণ পূর্ব আরব সাগরে নিম্নচাপ আগামী ২৪ ঘণ্টায় সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। এর অভিমুখ হবে উত্তর দিক।  এর ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। বাংলাদেশ উপকূলের ঘূর্ণাবর্ত শক্তি হারিয়েছে অন্যদিকে উত্তরপ্রদেশের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে।

দক্ষিণবঙ্গ

জানুয়ারির শুরুতেই কিছুটা নামল পারদ। কলকাতা সহ জেলাতে এক থেকে দুই ডিগ্রি নামল তাপমাত্রা। সকালে ও সন্ধ্যায় হালকা শীতের আমেজ আরও একটু বাড়ল। দিনের বেলায় শীতের আমেজ কমবে। বৃহস্পতিবার থেকে ফের বাড়বে তাপমাত্রা।
নতুন বছরের প্রথম সপ্তাহেই বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বৃহস্পতি থেকে শনিবার হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বৃষ্টি হবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং ঝাড়গ্রামে। বুধবারের পর আবহাওয়ার পরিবর্তন। দক্ষিণবঙ্গে মেঘলা আকাশের সম্ভাবনা। ঘন কুয়াশার দাপট পশ্চিমের জেলা সহ বেশ কয়েকটি জেলায়। খুব সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা। কোথাও কোথাও ঘন কুয়াশার দাপট। কুয়াশা কেটে গেলে মূলত পরিষ্কার আকাশের সম্ভাবনা। আগামী দু-তিন দিন ঘন কুয়াশার দাপট থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়াতে।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির পূর্বাভাস। হালকা তুষারপাত হতে পারে সান্দাকফু সহ দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং-এর পার্বত্য এলাকায়। রবিবার থেকে মঙ্গলবার এর মধ্যে বৃষ্টির সম্ভাবনা বেশি। দার্জিলিং-এর উঁচু পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা। বুধবার ও বৃহস্পতিবার তুষারপাতের সম্ভাবনা সব থেকে বেশি। নতুন বছরের শুরুতেই বৃষ্টি ও হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা দার্জিলিঙে ।  সিকিমে তুষারপাতের প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। শনিবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢোকে উত্তর-পশ্চিম ভারতে। এই পশ্চিমী ঝঞ্ঝা পাস করার সময় বুধবার ও বৃহস্পতিবার আরও এক দফায় হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা সিকিম এবং দার্জিলিংয়ের খুব উঁচু এলাকায়। বাকি উত্তরবঙ্গে শুকনো আবহাওয়া। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। একই রকম তাপমাত্রা থাকবে আগামী কয়েক দিন।

কলকাতা

সকালে হালকা মাঝারি কুয়াশা ও ধোঁয়াশা। পরে মূলত পরিষ্কার আকাশ। বৃষ্টির সম্ভাবনা নেই। এক ডিগ্রি কমল রাতের তাপমাত্রা। ২৪ থেকে ৪৮ ঘণ্টা মোটের ওপর একই পরিস্থিতি। বৃহস্পতিবার থেকে ফের বাড়বে রাতের তাপমাত্রা।  আগামী ২দিন আবহাওয়া পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৬৬ থেকে ৯৩ শতাংশ। 

ভিনরাজ্যে

ঘন থেকে অতি ঘন কুয়াশার সতর্কতা পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশে। ঘন কুয়াশার সম্ভাবনা ওড়িশা ও ঝাড়খন্ডেও। আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা উত্তর -পূর্ব ভারতের এই রাজ্যগুলিতে কুয়াশার দাপট থাকবে। ‌কোল্ড ডে পরিস্থিতি হবে উত্তর-পশ্চিমের সমতল এলাকায়। পাঞ্জাব এবং হরিয়ানাতে সবথেকে বেশি শীতল দিনের সম্ভাবনা। বিহার, মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশের কিছু অংশেও আগামী দুদিন কোল্ড ডে পরিস্থিতি।

আরও পড়ুন, Abhishek Banerjee: তৃণমূলের প্রতিষ্ঠা দিবসে মমতার কাছে অভিষেক, ঘণ্টা তিনেক বৈঠক..

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.