Bengal Weather Update: রাতারাতি পতন তাপমাত্রায়, ঝোড়ো হাওয়া উপকূলে

দক্ষিণবঙ্গে মঙ্গলবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে কিছু জেলায়। ভারী বৃষ্টি অর্থাৎ ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ, মালদা, পূর্ব বর্ধমান, বীরভূম এবং পূর্ব মেদিনীপুরে। কাল, বুধবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে নদীয়া মুর্শিদাবাদ এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

Updated By: Sep 13, 2022, 08:13 AM IST
Bengal Weather Update: রাতারাতি পতন তাপমাত্রায়, ঝোড়ো হাওয়া উপকূলে

অয়ন ঘোষাল: কলকাতায় দুপুর পর্যন্ত বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি এবং বাকি সময় মাঝারি বৃষ্টি দেখা যাবে। রাতারাতি তাপমাত্রা পতন ঘটেছে। দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টি দেখা যাবে। বেশি বৃষ্টি হবে হাওড়া, হুগলী, নদীয়া, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। ভারী বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। উপকূলে ঝোড়ো হাওয়ার কারনে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পর্যটকদের নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর। কলকাতায় মেঘলা আকাশ থাকবে। দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিনভর হালকা মাঝারি বৃষ্টি হবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কমে হয়েছে ২৪.৭ ডিগ্রি। পরশু সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি। গতকাল তা নেমে যায় ২৬.৮ ডিগ্রিতে। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ  ৯৭ শতাংশ। আলিপুরে এখনও পর্যন্ত বৃষ্টি হয়েছে ৯৩.৭ মিলিমিটার। সার্বিকভাবে কলকাতায় গড় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৭০.৯ মিলিমিটার।

গভীর নিম্নচাপের অবস্থান রয়েছে ওড়িশা এবং দক্ষিণ ছত্রিশগড় এলাকায়। আজ সন্ধে পর্যন্ত মৎস্যজীবীদের বঙ্গোপসাগরে মাছ ধরতে যেতে নিষেধাজ্ঞা আবহাওয়া দপ্তরের। পর্যটকদের জন্য সতর্ক থাকার পরামর্শ আবহাওয়া দফতরের। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের সমস্ত সমুদ্র উপকূলে সমুদ্র তীরবর্তী বিনোদনমূলক কাজকর্ম বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। মঙ্গলবার বিকেল পর্যন্ত দিঘা, মন্দারমনি ও সাগর সৈকতে পর্যটকদের সমুদ্রে স্নানে নিয়ন্ত্রণের পরামর্শ আবহাওয়া দপ্তরের।

আরও পড়ুন: WATCH: কচুরির সঙ্গে ডাল কই? হুগলিতে মিষ্টির দোকানে ভাঙচুর,মালিককে বেধড়ক মার!

দক্ষিণবঙ্গে মঙ্গলবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে কিছু জেলায়। ভারী বৃষ্টি অর্থাৎ ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ, মালদা, পূর্ব বর্ধমান, বীরভূম এবং পূর্ব মেদিনীপুরে।

কাল, বুধবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে নদীয়া মুর্শিদাবাদ এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

মৌসুমী অক্ষরেখা জয়সালমীর, উদয়পুর, নাগপুর হয়ে ছত্রিশগড়ের নিম্নচাপ পর্যন্ত বিস্তৃত। নিম্নচাপের পর এটি ছত্রিশগড়, কলিঙ্গপত্তনম হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে মহারাষ্ট্র ও গোয়া উপকূলে।

আগামী কয়েকদিন প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে ছত্রিশগড় এবং মধ্যপ্রদেশ ও ওড়িশাতে। ভারী থেকে অতি ভারী মাত্রায় বৃষ্টি হবে মারাঠাওয়াড়া, সৌরাষ্ট্র, কচ্ছ গুজরাট, মধ্য মহারাষ্ট্র কঙ্কন এবং গোয়াতে। ১৪ এবং ১৫ সেপ্টেম্বর উত্তরাখণ্ড এবং রাজস্থানে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.