kalna | Sarat Chandra Chattopadhyay: শরৎবাবুর পারোর গ্রামে একটি ল্যাংচার ওজনই ১০ কেজি, দাম ২০০০ টাকা!

kalna | Sarat Chandra Chattopadhyay: দেবদাস স্মৃতি মেলা। হচ্ছে ২৪ বছর ধরে। কালনার হাতিপোতা গ্রামে। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের 'দেবদাস' উপন্যাসের সূত্রে ঘটনাচক্রে যেটি পারোর শ্বশুরবাড়ির গ্রাম। সেখানেই আশ্চর্য সব মিষ্টি নিয়ে হাজির কারিগরেরা।

Updated By: Jan 19, 2024, 02:44 PM IST
kalna | Sarat Chandra Chattopadhyay: শরৎবাবুর পারোর গ্রামে একটি ল্যাংচার ওজনই ১০ কেজি, দাম ২০০০ টাকা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অপরাজেয় কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের স্মৃতিবিজড়িত দেবদাস স্মৃতি মেলায় পাওয়া যাচ্ছে বিচিত্র মিষ্টি। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের দেবদাস উপন্যাসে উল্লেখিত পার্বতী ওরফে পারোর শ্বশুরবাড়ি ছিল এই হাতিপোতা গ্রাম। আর সেই উপলক্ষে বিগত ২৪ বছর ধরে হয়ে আসছে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের স্মৃতিতে কালনার হাতিপোতা গ্রামে দেবদাস স্মৃতি মেলা। 

আরও পড়ুন: Digha: দিঘায় রসনাবিলাস! সমুদ্রস্নানের ফাঁকে হরেক মাছের ফ্রাইয়ে কামড়...

এই মেলার মূল আকর্ষণ পেল্লাই সাইজের মিষ্টি। একটি মিষ্টির দামই ২০০০ টাকা। যা দেখতেই দূর দূরান্ত থেকে ছুটে আসেন মানুষ। শুধু দেখেন না, কেনেন, স্বাদ গ্রহণ করেন। এই মেলায় মেলে ৫ টাকা দামের মিষ্টিও। ২০০০ টাকার মিষ্টির পাশাপাশি রয়েছে ১০০, ২০০, ৫০০, ১০০০ টাকা দামের মিষ্টিও!

এই মেলায় এক-একটি দোকানে একবেলার মধ্যেই ৮ কুইন্ট্য়াল ছানার কাজ হয়! কারিগরেরা তাঁদের বিশেষ কৌশলে এই সব জাম্বো আকৃতির মিষ্টি তৈরি করেন। এত বড় মিষ্টি তৈরি করাটা একটা বিশেষ শিল্প বলে মনে করেন যাঁরা এই মেলায় আসেন। সব কারিগরেরা এই ধরনের মিষ্টি তৈরি করতে পারেন না। এই রকম মিষ্টি তৈরি করতে কী কী লাগে? ছানা, ময়দা, আতপ চালের গুঁড়ো এবং গুঁড়ো দুধ। 

মূলত হরেক ল্যাংচাই মেলে এ মেলায়, পাশাপাশি রসগোল্লাও মেলে এই দেবদাস স্মৃতি মেলায়। উদ্যোক্তাদের কথায়, ২৪ বছর ধরে এই মেলার আয়োজন করে আসছেন তাঁরা। তাঁরা জানান, আগে এই মেলার জৌলুস কিছু কম ছিল, তবে গত কয়েক বছর ধরে তা বেশ জাঁকজমক ভাবে চলছে। এখানকার মিষ্টি যায় কুয়েত, আরব, আমেরিকায়!

আরও পড়ুন: Jhargram: ঝিরিঝিরি বৃষ্টি ও কুয়াশার অন্ধকারের সঙ্গে জাঁকিয়ে শীত...

আগামীকাল ২০ জানুয়ারি পর্যন্ত চলবে এই মেলা। শুধু মিষ্টি কেনা-বেচা বা মিষ্টি খাওয়াই নয়, থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.