Gorkhaland: বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাবে ক্ষোভ! ১২ ঘন্টার পাহাড় বন্ধের ডাক গুরুং-বিনয়দের

বিনয় তামাং বলেন, বিধানসভায় তৃণমূল কংগ্রেসের বঙ্গভঙ্গ বিরোধী বিল পাশ হয়েছে। বলা হয়েছে পাড়াহও ভাগ হবে না। তারই প্রতিবাদে জিটিএ-র নির্বাচিত ৯ জনপ্রতিনিধি চব্বিশ ঘণ্টার জন্য অনশনে বসেছেন। এর পাশাপাশি ২৩ ফেব্রুয়ারি পাহাড় বনধের ডাক দেওয়া হয়েছে।

Updated By: Feb 21, 2023, 02:16 PM IST
Gorkhaland: বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাবে ক্ষোভ! ১২ ঘন্টার পাহাড় বন্ধের ডাক গুরুং-বিনয়দের
নিজস্ব চিত্র

প্রবীর চক্রবর্তী: বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব নিয়ে ক্ষোভ। মাধ্যমিক শুরুর দিনেই পাহাড়ে বনধের ডাক গুরুং-বিনয়দের। দার্জিলিঙে ভানু ভবনের সামনে চব্বিশ ঘণ্টার অনশনে বসলেন গুরুং-তামাং-এডওয়ার্ড। ২৩ ফেব্রুয়ারি ১২ ঘন্টার পাহাড় বন্ধের ডাকও দিলেন তাঁরা। সোমবার বিধাসভায় বঙ্গভঙ্গ বিরোধী মোশন এনেছিল শাসকদল তৃণমূল কংগ্রেস। এমনকী বিধানসভায় যখন পাস হয়ে যায়  ‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’। তখনই আন্দোলনের নামার হুঁশিয়ারি দিলেন বিনয় তামাংরা।

আরও পড়ুন, Malda: কার্ড হাতে বিডিও অফিসে ৪৪ মৃত ভোটার, চাঞ্চল্য মালদায়

এদিন তাঁরা জানিয়ে দিলেন, ২৩ তারিখ বারো ঘণ্টার পাহাড় বন্ধ হবে। বছর ঘুরলেই লোকসভা ভোট। পাহাড়ে ফের জোরালো হচ্ছে গোর্খাল্যান্ডের দাবি? জিটিএ ত্রিপাক্ষিক চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে গোর্খা জনমুক্তি মোর্চা। এমনকী, সাম্প্রতিক অতীতে বঙ্গভঙ্গের দাবি শোনা গিয়েছে একাধিক বিজেপি বিধায়ক ও নেতাদের মুখে। যদিও দলগতভাবে বিজেপি বঙ্গভঙ্গের বিপক্ষে। 

এদিন বিনয় তামাং বলেন, বিধানসভায় তৃণমূল কংগ্রেসের বঙ্গভঙ্গ বিরোধী বিল পাশ হয়েছে। বলা হয়েছে পাড়াহও ভাগ হবে না। তারই প্রতিবাদে জিটিএ-র নির্বাচিত ৯ জনপ্রতিনিধি চব্বিশ ঘণ্টার জন্য অনশনে বসেছেন। এর পাশাপাশি ২৩ ফেব্রুয়ারি পাহাড় বনধের ডাক দেওয়া হয়েছে। সোমবার বিধানসভায় বঙ্গভঙ্গ বিরোধী' প্রস্তাব পেশ করেন উত্তর দিনাজপুরের হেমতাবাদের তৃণমূল বিধায়ক, শিক্ষামন্ত্রী সত্যজিৎ বর্মন। সেই প্রস্তাব পাসও হয়ে যায়।

বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’ সংক্রান্ত বিতর্ক চলাকালীন গোর্খাল্যান্ড নিয়ে গণভোটের দাবি তোলেন কার্শিয়াঙের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। তিনি বলেন, ‘গোর্খাল্যান্ড ইস্যুর জন্য মানুষ আমাকে সমর্থন করেছেন। পাহাড়ের মানুষ কী চাইছেন, কেন চাইছেন তা জানার জন্য গণভোটের আয়োজন করা হোক। কেন্দ্র এবং কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সাহায্য নিয়ে রাজ্য সরকার মানুষের মত জানার চেষ্টা করুক'।

প্রসঙ্গত, বিনয় যোগ দিয়েছিলেন তৃণমূল কংগ্রেসে। জিটিএ ভোটে জিতে সভাসদ হন। তবে কিছুদিনের মধ্যে তাঁর সঙ্গে দূরত্ব তৈরি হয় তৃণমূল কংগ্রেসের। বিনয় তামাং তাঁর বিবৃতিতে দার্জিলিংয়ের বিধায়ক নীরজ জিম্বা ও কার্শিয়াংয়ের বিধায়ক বি পি বাজগাইকে ধন্যবাদ জানিয়েছেন। 

আরও পড়ুন, Shoot out in Pandua: সাতসকালে জি টি রোডে গাড়ি থেকে নামিয়ে গুলি, নিহত ১

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.