Jalpaiguri: তিনশো শ্রমিকের সংসারে হঠাৎ অন্ধকার! দুর্গাপুজোর মুখে কাজ হারালেন তাঁরা...

Jalpaiguri Sukhani Basti: আচমকাই চা-বাগানে বাগান বন্ধের নোটিস। যার জেরে কর্মহীন তিনশোরও বেশি শ্রমিক। তবে যাতে এই অচলাবস্থা কাটিয়ে দ্রুত চা-বাগান খুলে দেওয়া যায় সেজন্য সংশ্লিষ্ট সমস্ত পক্ষকে জানানো হয়েছে বলে জানা গিয়েছে।

Updated By: Sep 21, 2023, 05:42 PM IST
Jalpaiguri: তিনশো শ্রমিকের সংসারে হঠাৎ অন্ধকার! দুর্গাপুজোর মুখে কাজ হারালেন তাঁরা...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আচমকাই চা-বাগানে বাগান বন্ধের নোটিস। যার জেরে কর্মহীন  তিনশোরও বেশি শ্রমিক। জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ ব্লকের সুখানি গ্রাম পঞ্চায়েতের সুখানি টি প্রজেক্ট কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে চাঞ্চল্য এলাকায়। শ্রমিকদের অভিযোগ, গত শনিবার  বাগানের অফিসে আচমকাই বাগান বন্ধের নোটিস টাঙিয়ে দেন ম‍্যানেজার। এবং এই বিষয়ে শ্রমিক পক্ষের সঙ্গে কোনও রকম আলোচনা না করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তাঁদের অভিযোগ। 

আরও পড়ুন: Mamata Banerjee: ভারতসেরা বঙ্গ! কেন্দ্র থেকে বাংলার জন্য আসা কোন বিরল সম্মানের কথা ঘোষণা মমতার?

ফলে সুখানি টি প্রজেক্টের সঙ্গে যুক্ত থাকা তিনশোরও বেশি শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন বলে শ্রমিকদের দাবি। পুজোর মুখে এই খবর তাঁদের কাছে রীতিমতো দুঃসংবাদ। এমন চললে পুজোর কেনাকাটা তো দূরঅস্ত সংসার চালানোও কঠিন হয়ে পড়বে বলে জানান তাঁরা। এছাড়াও এদিন বাগানের ম‍্যানেজারের বিরুদ্ধে কারণে-অকারণে একাধিপত্য, শ্রমিকদের হেনস্তা-সহ বিভিন্ন অভিযোগ তুলেছেন শ্রমিকেরা। এই বিষয়ে বাগানের কারও সঙ্গে প্রাথমিক ভাবে যোগাযোগ করা সম্ভব হয়নি।  

বাগান বন্ধের পরে শ্রমিকদের সঙ্গে দেখা করতে ঘটনাস্থলে যান উত্তরবঙ্গের তৃণমূলের শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় সহ-সভাপতি তপন দে। সেখানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, এই বাগানের শ্রমিকদের মজুরি পর্যন্ত ঠিকঠাক দেওয়া হয় না। তিনি জানান, বাগান কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরোধিতা করছেন তিনি। শীঘ্রই বাগান খুলে দেওয়ার জন্য ডেপুটি লেবার কমিশনে আবেদন করবেন বলে জানিয়েছেন তিনি। 

তবে, এর পরেও যদি বাগান না খোলা হয় তাহলে নিজেরাই এর দায়িত্ব নেবেন বলে তিনি জানিয়ে দিয়েছেন। শারদীয়া উৎসবের ঠিক আগে তিনশো শ্রমিকের সংসারে নেমে আসা অন্ধকার কবে কাটবে সেটি অবশ্য সময়ই বলবে।

আরও পড়ুন: ভারতসেরা! ৩১ রাজ্যের ৮০০ আবেদনের সঙ্গে লড়ে 'বেস্ট ট্যুরিজম ভিলেজ অফ ইন্ডিয়া' বাংলার কোন গ্রাম?

তবে সর্বশেষ পাওয়া খবরের সূত্রে জানা গিয়েছে, যাতে অচলাবস্থা কাটিয়ে দ্রুত চা-বাগান খুলে দেওয়া যায় সেজন্য সংশ্লিষ্ট সমস্ত পক্ষকে জানানো হয়েছে শ্রমিকদের তরফে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.