বাংলার ক্ষেত্রে নাম বদলের বিষয়টি ঝুলে কেন, কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর!

’১৯এর  ভোটের আগে হিন্দুত্ববাদের অস্ত্রে শান দিচ্ছে বিজেপি।

Updated By: Nov 14, 2018, 07:09 PM IST
বাংলার ক্ষেত্রে নাম বদলের বিষয়টি ঝুলে কেন, কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর!

নিজস্ব প্রতিবেদন:  রাজ্যের নাম বদল নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন মুখ্যমন্ত্রী। রাজ্য আইনি প্রক্রিয়া শেষ করলেও, সাড়া দিচ্ছে না স্বরাষ্ট্রমন্ত্রক। মমতার অভিযোগ, গোটাটাই উদ্দেশ্যপ্রণোদিত।

’১৯এর  ভোটের আগে হিন্দুত্ববাদের অস্ত্রে শান দিচ্ছে বিজেপি। গেরুয়া শাসিত রাজ্যগুলিতে এখন নাম বদলের হিড়িক। অযোধ্যার নাম ফৈজাবাদ করতে চান যোগী।এলাহাবাদ হচ্ছে প্রয়াগরাজ। আহমেদাবাদের নাম বদলে কর্নাবতী করার প্রস্তাব দেওয়া হয়েছে। তড়িঘড়ি নাম বদলের এই হিড়িক রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী।ফেসবুক অ্যাকাউন্টে মমতার মন্তব্য...

আরও পড়ুন: জঙ্গলমহল থেকে মাওবাদী সন্দেহে গ্রেফতার ৪

“আমি কয়েকদিন ধরে লক্ষ্য করছি যে প্রায় প্রতিদিনই কোনও না কোনও ঐতিহাসিক স্থান এবং ঐতিহাসিক সংস্থার নাম বদল করছে বিজেপি। এটা তারা তাদের রাজনৈতিক স্বার্থে করছে। ”

পশ্চিমবঙ্গ থেকে রাজ্যের নাম বদলে বাংলা করার প্রস্তাব পাস হয়েছে বিধানসভায়।  কিন্তু, স্বরাষ্ট্রমন্ত্রকের সম্মতি না মেলায় দীর্ধদিন ধরে তা ঝুলে রয়েছে। কেন্দ্রের বিরুদ্ধে এদিন বঞ্চনার অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী।

তাঁর কথায়, “ বাংলার ক্ষেত্রে কেন্দ্রের আচরণ একেবারে ভিন্ন। মাতৃভাষার প্রতি আমাদের আবেগের ভিত্তিতে, আমরা আমাদের রাজ্যের নাম বাংলা করেছি। বিধানসভার অধিবেশনে এই মর্মে সর্বসম্মতিক্রমে প্রস্তাবও পাশ হয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয় যে ইংরেজিতে পশ্চিমবঙ্গ হবে বেঙ্গল। হিন্দিতে হবে বাঙ্গাল। আর বাংলার ক্ষেত্রে লেখা হবে বাংলা। আমরা আমাদের প্রস্তাব স্বরাষ্ট্রমন্ত্রকে পাঠিয়েছিলাম।”

আরও পড়ুন: নাম না করে অনুব্রতকে ‘কুকুর’ বললেন দিলীপ, পাল্টা আক্রমণে কেষ্টও

তিনি আরও জানান, “স্বরাষ্ট্র মন্ত্রক আমাদের উপদেশ দেয় যে, তিন ভাষাতেই পশ্চিমবঙ্গের নাম লেখা হোক বাংলা। আমরা পুনরায় বিধানসভায় বিষয়টি নিয়ে আলোচনা করি এবং পশ্চিমবঙ্গের নাম তিন ভাষাতেই বাংলা করার প্রস্তাব পাশ হয়। আমরা ফের নাম বদলের বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠাই। অথচ তারপর থেকে সেটা দীর্ঘদিন ধরে ঝুলে রয়েছে।”

আরও পড়ুন- বীরভূমে ফের তৃণমূল নেতার দাদাগিরি, ব্লক সভাপতির বিরুদ্ধে অভিযোগ পুলিসেরই!

  মুখ্যমন্ত্রীর বিবৃতির পরই মুখ খুলেছেন দিলীপ ঘোষ। তাঁর দাবি, নাম বদলে রাজ্যের উন্নতি হবে না। বছর ঘুরলেই লোকসভা ভোট। তার আগে নাম বদল ইস্যুতে  বিজেপি-তৃণমূল টক্করে কোথায় গিয়ে দাঁড়ায় এখন সেটাই দেখার।

.