Cyclone Asani: অশনি সংকেত! আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়; জেনে নিন পশ্চিমবঙ্গে কী প্রভাব পড়তে চলেছে!

উপগ্রহচিত্র দেখে বোঝা যাবে ক্রমশ এটি কী রূপ ধারণ করবে এবং এর কতটা প্রভাব পড়বে। আন্দামানে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পশ্চিমবঙ্গ উপকূল থেকে এখনও বহু দূরে আছে 'অশনি'। তাই এ অঞ্চলের জন্য আলাদা করে আপাতত কোনও সতর্কবার্তা নেই।

Updated By: May 5, 2022, 04:28 PM IST
Cyclone Asani: অশনি সংকেত! আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়; জেনে নিন পশ্চিমবঙ্গে কী প্রভাব পড়তে চলেছে!

নিজস্ব প্রতিবেদন: ফের কি ঘূর্ণিঝড় বাংলার দরজায়? আগত ঘূর্ণিঝড় 'অশনি' ঠিক কতটা প্রভাব ফেলবে রাজ্যে বা অন্যান্য রাজ্যে তা নিয়ে  সকলেই আগ্রহী।

আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে দক্ষিণ আন্দামান সাগর এবং সন্নিহিত এলাকায়। যা আগামিকাল নিম্নচাপে পরিণত হতে পারে। তারপর তা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে মনে করা হচ্ছে। পরবর্তী ৪৮ ঘণ্টায় তা শক্তি বাড়াতে পারে এবং গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তবে তা আদৌ পশ্চিমবঙ্গ কিংবা ওড়িশা উপকূলে এসে পৌঁছবে কিনা, তা এখনই বলতে পারছেন না আবহাওয়াবিদরা। তবে ইতিমধ্যেই উপকূলের রাজ্যগুলিতে সতর্কতা জারি হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত আগামিকাল নিম্নচাপে পরিণত হবে। পরের দিন তা গভীর নিম্নচাপে পরিণত হবে। তখন তার গতিবিধি আরও স্পষ্ট হবে। এর জেরে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস। কোনো কোনো জেলায় কালবৈশাখি হতে পারে। তবে নিছক নিম্নচাপ থেকে এই ঘূর্ণাবর্ত গভীর নিম্নচাপে পরিণত হয়ে গেলেই ঝড়-বৃষ্টির প্রবণতা বন্ধ হয়ে যাবে। গুমোট অস্বস্তিকর পরিস্থিতি ক্রমশ বাড়বে। 

উপগ্রহচিত্র দেখে বোঝা যাবে ক্রমশ এটি কী রূপ ধারণ করবে এবং এর কতটা প্রভাব পড়বে। আন্দামানে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পর্যটক ও মৎস্যজীবীদের জন্য ওখানে সতর্কতাও জারি হয়েছে। পশ্চিমবঙ্গ উপকূল থেকে এখনও প্রায় ১২০০ কিলোমিটার দূরে আছে 'অশনি'। তাই এ অঞ্চলের জন্য আলাদা করে আপাতত কোনও সতর্কবার্তা নেই।

আরও পড়ুন: Cyclone Asani: আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়; দুরন্ত বেগে বইবে হাওয়া! জারি সতর্কতা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.