ফণিতে ক্ষতিগ্রস্ত বোরো ধানের জমি, চরম ক্ষতির মুখে চাষীরা

রাজ্যে ফনি বিশেষ প্রভাব না বিস্তার না করলেও ব্যাপক ক্ষতি হয়েছে বোরো ধানের চাষে।ফণির তাণ্ডবে কার্যত চিন্তার ভাঁজ পূর্ব বর্ধমানের ভাতারের চাষীদের। এর আগে কালবৈশাখীর শিলা বৃষ্টিতে ভাতারের বিভিন্ন জায়গায় ধানের ক্ষতি হয়েছে। সেই রেশ কাটতে না কাটতেই ফের ফণির রোশে চাষীরা। জানা গিয়েছে, শনিবার বৃষ্টিপাতের কারণে জল দাঁড়িয়ে গিয়েছে জমিতে। ভাসছে ধান গাছ। ফলে চরম সংকটে পড়েছেন জেলার বোরো চাষীরা। 

Updated By: May 4, 2019, 05:09 PM IST
ফণিতে ক্ষতিগ্রস্ত বোরো ধানের জমি, চরম ক্ষতির মুখে চাষীরা

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে ফনি বিশেষ প্রভাব না বিস্তার না করলেও ব্যাপক ক্ষতি হয়েছে বোরো ধানের চাষে।ফণির তাণ্ডবে কার্যত চিন্তার ভাঁজ পূর্ব বর্ধমানের ভাতারের চাষীদের। এর আগে কালবৈশাখীর শিলা বৃষ্টিতে ভাতারের বিভিন্ন জায়গায় ধানের ক্ষতি হয়েছে। সেই রেশ কাটতে না কাটতেই ফের ফণির রোশে চাষীরা। জানা গিয়েছে, শনিবার বৃষ্টিপাতের কারণে জল দাঁড়িয়ে গিয়েছে জমিতে। ভাসছে ধান গাছ। ফলে চরম সংকটে পড়েছেন জেলার বোরো চাষীরা। 

আরও পড়ুন: ফণির তাণ্ডবে রাজ্যে মৃত ১, ঘুমন্ত দম্পতির গায়ে ভেঙে পড়ল ঘরের দেওয়াল

ভাতারের মুরাতিপুর গ্রামের চাষী নূর হোসেন সেখ বলেন, "ধারদেনা করে বোরো চাষ করেছিলাম। জানি না এবার কী হবে। বিঘে প্রতি বোরোধানের চাষ করতে গড়ে খরচ হয়েছে ১০ থেকে ১২ হাজার টাকা। একেবার ধান রোয়া থেকে ধান কাটা সব নিয়ে গত কয়েক বছরে চাষের উৎপাদন খরচ বেশ খানিকটা বেড়েছে। বেড়েছে শ্রমিক সংকট। ফলে শস্যগোলার চাষীরা ভাল নেই।" উল্লেখ্য শুধু ভাতার নয়, ফণির ছোবলে ক্ষতিগ্রস্থ আউশগ্রাম,গলসি রায়না, খণ্ডঘোষের মতো একাধিক জায়গায়।

এ প্রসঙ্গে জেলা কৃষি আধিকারিক জগন্নাথ চট্টোপাধ্যায় বলেন, "এখনই ক্ষয়ক্ষতির হিসাব বলা সম্ভব নয়। সব ব্লকের কৃষি আধিকারিকদের রিপোর্ট পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে। হিসাব এলে সেইমতো ব্যবস্থা নেওয়া হবে।" 

.