Cyclone Mocha: ল্যান্ডফল ১৩০ কিলোমিটার বেগে, জেনে নিন ঘূর্ণিঝড় মোকা সম্পর্কে ৪ তথ্য

Cyclone Mocha: মোকার প্রভাবে জলীয় বাষ্পপূর্ণ বাতাস সাগরের দিকে ছুটছে। রাজ্যে সেই শূন্যস্থান পূরণ করতে আসছে উত্তর-পশ্চিমের গরম বাতাস। এর ফলেই আগামী দু দিন গরম ও অস্বস্তিকর আবহাওয়ায় কাটবে দক্ষিণবঙ্গ। দক্ষিণবঙ্গের ৮ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। বাকি জেলাগুলিতে ও তাপপ্রবাহের পরিস্থিতি

Updated By: May 11, 2023, 09:31 AM IST
Cyclone Mocha: ল্যান্ডফল ১৩০ কিলোমিটার বেগে, জেনে নিন ঘূর্ণিঝড় মোকা সম্পর্কে ৪ তথ্য

অয়ন ঘোষাল: গভীর নিম্নচাপ আজ ভোরে প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিল মোকা। বৃহস্পতিবার মধ্যরাতের মধ্যে সেটি অতি প্রবল ঘুর্নিঝড়ের রূপ নেবে। সর্বশেষ প্রাপ্ত উপগ্রহ চিত্র অনুযায়ী মোকার সর্বশেষ অবস্থান পোর্ট ব্লেয়ার থেকে ৫১০ কিলোমিটার, কক্স বাজার থেকে ১৩২০ কিলোমিটার এবং মায়ানমারের ক্যুক প্যু থেকে ১২২০ কিলোমিটার দূরে। সমুদ্র পথে ঘন্টায় ১৭ কিলোমিটার বেগে এটি উত্তর-উত্তর পশ্চিম দিকে এগোতে শুরু করেছে। আগামিকাল অর্থাৎ ১২ মে মধ্যরাত পর্যন্ত এটি ক্রমাগত শক্তি সঞ্চয় করবে। ১৩ মে ভোরের পর কিছুটা শক্তিক্ষয় হবে। শক্তি হ্রাস পাওয়া অবস্থাতেই সে বাংলাদেশ ও মায়ানমার উপকূলের দিকে এগোতে থাকবে। শক্তি হ্রাস হলে তার এগোনোর গতিবেগ বাড়বে। ১৪ মে দুপুরের আগেই ১১০-১২০ কিলোমিটার বেগে এটির সম্ভাব্য ল্যান্ডফল হবে। সেই সময় হাওয়ার গতিবেগ ১৩০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

আরও পড়ুন-শক্তিগড়ে তেলের ওয়াগনের সঙ্গে ধাক্কা ব্যান্ডেল লোকালের, জানা গেল দুর্ঘটনার কারণ 

সতর্কবার্তা

বাংলার মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর উত্তাল হওয়ার আশঙ্কা। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত বাংলা ওড়িশা উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা সমুদ্রে রয়েছেন তাদের আজ অর্থাৎ বৃহস্পতিবার বিকেলের মধ্যে উপকূলে ফিরতে নির্দেশ আবহাওয়া দপ্তরের।

কলকাতায়

জলীয় বাষ্প কমবে। শুষ্ক হবে আবহাওয়া। গরম ও অস্বস্তিকর আবহাওয়া আগামী দু দিন। ৪০ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি। শুক্রবার পর্যন্ত বৃষ্টির কোন সম্ভাবনা নেই।  অর্থাত্ তাপপ্রবাহ আরও দু দিন । আজও গরমে নাজেহাল অবস্থা হবে দক্ষিণবঙ্গের জেলাগুলির। শনি ও রবিবার উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

তাপমাত্রার পরিসংখ্যান

সকালে কলকাতায় তাপমাত্রা সর্বনিম্ন রেকর্ড হয়েছে ২৯ .২ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় ছিল ৩৮.৭ ডিগ্রি। কলকাতার বাতাসে গত ২৪ ঘন্টায় জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৩২-৮৬ শতাংশ। 

কেন তাপপ্রবাহ?

মোকার প্রভাবে জলীয় বাষ্পপূর্ণ বাতাস সাগরের দিকে ছুটছে। রাজ্যে সেই শূন্যস্থান পূরণ করতে আসছে উত্তর-পশ্চিমের গরম বাতাস। এর ফলেই আগামী দু দিন গরম ও অস্বস্তিকর আবহাওয়ায় কাটবে দক্ষিণবঙ্গ। দক্ষিণবঙ্গের ৮ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। বাকি জেলাগুলিতে ও তাপপ্রবাহের পরিস্থিতি।

১১ মে বৃহস্পতিবার

দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ পূর্ব ও পশ্চিম বর্ধমান পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম মেদিনীপুর জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। কলকাতা এবং পূর্ব মেদিনীপুর বাদে দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি। উত্তরবঙ্গের মালদা এবং দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কবার্তা।

১২ মে শুক্রবার

দক্ষিণবঙ্গের ৮ জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি। তাপ প্রবাহের সতর্কবার্তা বীরভূম মুর্শিদাবাদ পূর্ব ও পশ্চিম বর্ধমান পুরুলিয়া বাঁকুড়া নদিয়া পশ্চিম মেদিনীপুর জেলায়। বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া। উত্তরবঙ্গের মালদা এবং দক্ষিণ দিনাজপুরে তাপ প্রবাহের পরিস্থিতি সতর্কবার্তা।

আবহাওয়ার পরিবর্তন

কাল শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন। কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ হবে এবং শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ 24 পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। উপকূলের জেলাগুলিতে হালকা বাতাস ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস।

উত্তরবঙ্গে বৃষ্টি

উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতে আগামী ২৪ ঘন্টায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি। এরপরেও দার্জিলিং কালিম্পং সহ পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.