Bengal Weather: চোখ রাঙাচ্ছে 'মোকা', কলকাতা সহ একাধিক জেলায় আজ থেকে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

Weather Today: ত ৬ ঘণ্টায় ৮ কিলোমিটার গতিতে এগোচ্ছে মোকা। এটি ইতিমধ্যেই অতি প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে শনিবার ভোর সাড়ে পাঁচটায়। আরও প্রায় ৩০ ঘণ্টা এগোনোর পর রবিবার বেলা সাড়ে বারোটা নাগাদ তার ল্যান্ডফল। 

Updated By: May 13, 2023, 09:28 AM IST
Bengal Weather: চোখ রাঙাচ্ছে 'মোকা', কলকাতা সহ একাধিক জেলায় আজ থেকে ঝড়-বৃষ্টির পূর্বাভাস
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: শক্তিবৃদ্ধি করে ক্রমশ এগিয়ে আসছে ঘূর্ণিঝড় 'মোকা'। চরম শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে ১৪ মে রবিবার দুপুরে  মায়ানমারের সিতওয়ে বন্দরের কাছাকাছি এটি ল্যান্ডফল করবে। বাংলাদেশের কক্সবাজার মহেশখালী টেকনাফ সেন্ট মার্টিন দ্বীপ এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা। তবে এর- পরোক্ষ প্রভাব পড়বে বাংলায়। উপকূলে আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বইবে হালকা বাতাস। সপ্তাহান্তে তাপমাত্রা কিছুটা কমবে। সোমবার থেকে তাপপ্রবাহের সম্ভাবনা।

আরও পড়ুন, Cyclone Mocha: অতি শক্তিশালী হচ্ছে মোকা! কলকাতা সহ কোন কোন জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির পূবার্ভাস?

কলকাতায় আজ মূলত মেঘলা আকাশ। গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আগামী ২৪ ঘন্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৮ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৬ থেকে ৮৬ শতাংশ।  পশ্চিমবঙ্গে উপকূলে মৎস্যজীবীদের জন্য শুধুমাত্র সতর্কবার্তা রয়েছে। রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস বইতে পারে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ ও বৃষ্টি উপকূল সংলগ্ন জেলার দু এক জায়গায় হতে পারে। এই জেলাগুলির মধ্যে কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়ায় রয়েছে। রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া জেলায়। সোমবার বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা নদিয়া এবং মুর্শিদাবাদে। তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায়। 

মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা নদিয়া এবং মুর্শিদাবাদ জেলাতে।  তাপপ্রবাহ আরো কিছুটা বাড়বে। পুরুলিয়া বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে তাপপ্রবাহের সতর্কবার্তা। অন্যদিকে, উত্তরবঙ্গের সব জেলাতেই সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং এ জেলাতে হালকা বৃষ্টি। বৃষ্টির পরিমাণ বাড়বে সোমবার থেকে। মালদা ও দুই দিনাজপুরেও বৃষ্টি হবে।

আরও পড়ুন, Abhishek Bandyopadhyay | Birbhum: শেষ মুহূর্তে ফের কোর কমিটির বৈঠক, একগুচ্ছ নির্দেশ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.