হঠাৎই বদলে গেল দিঘার সমুদ্রের জলের রং!

বুধবার হঠাৎ করে রং পরিবর্তন। হঠাৎ করে দিঘার সমুদ্রের জল এমন ঘোলাটে বর্ণ হয়ে যাওয়ার পিছনে কারণ কী হতে পারে?

Updated By: Jul 25, 2019, 01:23 PM IST
হঠাৎই বদলে গেল দিঘার সমুদ্রের জলের রং!

নিজস্ব প্রতিবেদন : দিঘার সমুদ্রের জলে হঠাৎ করে ভোলবদল! বিগত ইতিহাসে এমনটা দেখা যায়নি। নীলচে জল বদলে কাদা-ঘোলাটে বর্ণ ধারণ করেছে। জলে স্নান করতে নামছেন না পর্যটকরা। কিন্তু কী কারণে এমন হল? পরিস্থিতি খতিয়ে দেখছেন সমুদ্র বিশেষজ্ঞরা। পাশাপাশি, কোনও অঘটন যাতে না ঘটে, তারজন্য চলছে সতর্কতামূলক মাইকিং।

ওল্ড থেকে নিউ, পুরো দিঘাতে সমুদ্রের জল বুধবার হঠাৎ করে রং পরিবর্তন করেছে। একেবারে ঘোলাটে  কাদা মিশ্রিত রং।  ২৪ ঘন্টা আগেও  দিঘার সমুদ্রের জলের রং এমন ছিল না । বুধবার এমন ঘোলাটে  রঙের জন্য বহু পর্যটক সমুদ্রে স্নান করতে নামেন নি। যেসব পর্যটকরা সমুদ্রে স্নান করতে নেমে ছিলেন , তাদের জামা কাপড়ে সেই কাদা জল লেগে যায়। সমুদ্রের জলের রং হঠাৎ করে এমন পরিবর্তনের কারণ নিয়ে, দিনভর পর্যটকদের মধ্যে চর্চা চলে।

স্থানীয় ব্যবসায়ী থেকে বার বার দিঘায় বেড়াতে আসা পর্যটকগণের দাবি, “ এমন কাদা মিশ্রিত ঘোলাটে জল এর আগে কখনও দেখিনি।" পর্যটকদের কথায়, “মঙ্গলবার দিঘার সমুদ্রে স্নান করেছি। জলের রং এমন ঘোলাটে ছিল না। বুধবার হঠাৎ করে রং পরিবর্তনের কারণ কি? তা বুঝতে পারলাম না। তবে জামাকাপড় কাদা হয়ে যাওয়ার ভয়ে, এদিন স্নানে নামিনি। জলের রং পরিবর্তনটা  খুব চোখে লাগছে। এর আগে বহুবার দিঘা এসেছি।  এমন ঘোলাটে জল কখনও দেখিনি। সমুদ্রের  জলে স্নান না করে শেষে হোটেলেই স্নান করলাম।"

আরও পড়ুন, খিদে পেলেই খেতেন সোনার গয়না, কয়েন! পেট কেটে বের করতে হল রামপুরহাটের চিকিত্সককে

কিন্তু দিঘার সমুদ্রের জলের হঠাৎ করে এমন রং পরিবর্তনের কারণ কী? তা নিয়ে পর্যটকদের মতো ধন্দে রয়েছে, স্থানীয় পুলিশ প্রশাসনও। কোনওরকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, সেজন্য সকাল থেকেই দিঘা সৈকতে কড়া নজরদারি চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী, নুলিয়া ও  পুলিস। হঠাৎ করে দিঘার সমুদ্রের জল এমন ঘোলাটে বর্ণ হয়ে যাওয়ার পিছনে কারণ কী হতে পারে? সমুদ্র বিজ্ঞানী আনন্দদেব মুখোপাধ্যায়ের কথায়, “দিঘার সমুদ্রে সেডিমেন্ট লোড বেড়ে গিয়েছে। অর্থাৎ জলে বালির ও কাদার পরিমাণ খুব বেড়েছে।  সুবর্ণরেখায় বাঁধ দেওয়ার জন্য এমনটা ঘটতে পারে।"

আরও পড়ুন, চার্জ দিতে দিতে কথা, দুর্গাপুরে মোবাইলে ফেটে 'ঝলসে মৃত্যু' যুবতীর

তবে বিজ্ঞানীরা যাই বলুক না কেন, দিঘার সমুদ্রের জলের রং হঠাৎ পরিবর্তনের ফলে মন খারাপ, মুখভার পর্যটকদের। এমন রং কতদিন থাকে? কবে আবার আগের স্বাভাবিক অবস্থা ফিরে আসে? আদৌ আসে কিনা? সেই প্রশ্ন-ই ঘুরপাক খাচ্ছে সকলের মনে। আপাতত সকলে সেই দিকে তাকিয়ে।

.