Higher Secondary 2024: উচ্চমাধ্যমিকে ছাত্রীসংখ্যা বেশি! বিভিন্ন প্রকল্পের সুফল বলেই মনে করছে রাজ্য সরকার

West Bengal Higher Secondary 2024: জেলায় জেলায় কড়া নিরাপত্তায় শুরু হল এবছরের উচ্চমাধ্যমিক। জেলায় ছাত্রী সংখ্যা বেশি হওয়ার কারণ হিসেবে রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সুফল বলেই মনে করছেন অনেকে। তার মধ্যে কন্যাশ্রী প্রকল্প উল্লেখযোগ্য।

Updated By: Feb 16, 2024, 01:46 PM IST
Higher Secondary 2024: উচ্চমাধ্যমিকে ছাত্রীসংখ্যা বেশি! বিভিন্ন প্রকল্পের সুফল বলেই মনে করছে রাজ্য সরকার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কড়া নিরাপত্তায় শুরু হল এবছরের উচ্চমাধ্যমিক। পরীক্ষার্থীদের দু দফায় তল্লাশির মধ্যে দিয়ে কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে পরীক্ষার্থীদের। 
সারা রাজ্যের পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলাতেও শুরু উচ্চ মাধ্যমিক। চলতি বছরে জেলাতে মোট উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১৩১১৪। 

মাধ্যমিকের মতো উচ্চমাধ্যমিকেও ছাত্রী সংখ্যা ছাত্রদের তুলনায় প্রায় এক হাজার বেশি। এবার যত সংখ্যক ছাত্রছাত্রী পরীক্ষা দেবে তার মধ্যে মধ্যে ছাত্র সংখ্যা ৫ হাজার ৬৮১ এবং ছাত্রীর সংখ্যা ৭ হাজার ৪৩৩। চলতি বছরে জেলায় মোট ৪৮ টি মোট  কেন্দ্র রয়েছে। এরমধ্যে দশটি প্রধান কেন্দ্র রয়েছে। 

আরও পড়ুন:Aadhaar Card Deactivated: বাতিল আধার কার্ড! চিঠি পেয়েই আতঙ্কে বাংলার বাসিন্দারা

পাশাপাশি এদিন বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদারের পক্ষ থেকে জেলা জুড়ে ছাত্র ছাত্রীদের পেন ও স্কেল দেওয়া হয়। এদিকে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে যাতে অসুবিধা না হয় তার জন্য পর্যাপ্ত পরিমানে বাস রাস্তায় নামানো রয়েছে। যানজট এর সমস্যা যাতে পরীক্ষার্থীরা সম্মুখীন না হয় সেই জন্য রাস্তা জুড়ে অতিরিক্ত পুলিস মোতায়েন রয়েছে।

একইভাবে পূর্ব বর্ধমানে এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ছাত্রীর সংখ্যা অনেকটাই বেশি। ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যা ৬ হাজার ৮৩৩ জন বেশি। জেলায় ছাত্রী সংখ্যা বেশি হওয়ার কারণ হিসেবে রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সুফল বলেই মনে করছেন অনেকে। তার মধ্যে কন্যাশ্রী প্রকল্প উল্লেখযোগ্য।

আরও পড়ুন:Higher Secondary 2024: উচ্চমাধ্যমিক পরীক্ষায় কড়া নিরাপত্তা, পুলিসের তরফ থেকে আছে হেল্প ডেস্কও

জেলা বিদ্যালয় পরিদর্শক (উচ্চ মাধ্যমিক) দপ্তর সূত্রে জানা গিয়েছে, এবছর জেলায় মোট পরীক্ষার্থী ৩৬ হাজার ৯৮৭ জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা ২১ হাজার ৯১০ জন। ছাত্রের সংখ্যা ১৫ হাজার ৭৭ জন। জেলায় মোট ১০২টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে। এরমধ্যে ৪২টি মূল কেন্দ্র ও ৬০ উপকেন্দ্র। এবছর উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সময়সূচি পরিবর্তন করা হয়েছে। 

১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে উচ্চমাধ্যমিক। পরীক্ষার্থীদের এবার ৯.৪৫ মিনিটের মধ্যেই দিয়ে দেওয়া হবে প্রশ্নপত্র ও খাতা। পরীক্ষার জন্য সময়‌ দেওয়া হবে মোট ৩ ঘন্টা ১৫ মিনিট।  ১৬ ফেব্রুয়ারি শুক্রবার থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

>

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.