জোড়া ঘূর্ণাবর্তের জের, ফের ভারি ঝড়-বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়ে

আজ কলকাতায় বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি। 

Reported By: অয়ন ঘোষাল | Updated By: May 1, 2020, 02:04 PM IST
জোড়া ঘূর্ণাবর্তের জের, ফের ভারি ঝড়-বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়ে

নিজস্ব প্রতিবেদন: নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তের জেরে এখনও স্বস্তিতেই রয়েছে রাজ্যবাসী। তাপমাত্রাও মাথাচাড়া দিতে পারছে না। ভরা বৈশাখেও আয়ত্বেই তাপমাত্রা। এখনও পর্যন্ত কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের নিচেই।

আজ কলকাতায় বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি । বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ পরিমাণ ৫৫-৮৯ শতাংশ। উত্তরবঙ্গে  ঘূর্ণাবর্তের সম্ভাবনা রয়েছে।  

দক্ষিণ ওড়িশাতে আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে। দুই ঘূর্ণাবর্তের জেরে প্রচুর জলীয় বাষ্প ঢুকেছে। এর প্রভাবে বজ্রগর্ভ মেঘ থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও হালকা ঝড় হবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির সম্ভাবনা বাড়বে আগামিকাল। নদিয়া উত্তর ২৪ পরগনার কিছু এলাকায় ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

সুমাত্রায় তৈরি ঘূর্ণাবর্ত বর্তমানে দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করছে। আজকেই সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে বলে মনে করা হচ্ছে।এই নিম্নচাপে প্রথমে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এবং পরে উত্তর উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে তা মায়ানমার উপকূলে প্রবেশ করবে।

গভীর নিম্নচাপের সঙ্গে  ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। আজ থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর মৎস্যজীবীদের রবিবার পর্যন্ত প্রবেশ নিষেধ।

 

.