মেগা কন্ট্রোলরুমের নজরবন্দি গঙ্গাসাগর! পুণ্যস্নানের সময় কখন? জেনে নিন

মেগা কন্ট্রোলরুমে থাকছে ৫২টি এলইডি টিভি ও ১টি সুবিশাল এলইডি স্ক্রিনের মাধ্যমে পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। বারাণসীর ধাঁচে এবার গঙ্গাসাগর মেলায় প্রথম থাকছে এই ব্যবস্থা।

Updated By: Jan 13, 2023, 12:38 PM IST
মেগা কন্ট্রোলরুমের নজরবন্দি গঙ্গাসাগর! পুণ্যস্নানের সময় কখন? জেনে নিন

কমলাক্ষ ভট্টাচার্য: গোটা গঙ্গাসাগর বন্দি মেগা কন্ট্রোলরুমের নজরদারিতে। যার সঙ্গে যোগ রয়েছে নবান্নের।  প্রশাসন সূত্রে খবর, এ বার মেলায় প্রায় ৪০ লক্ষের কাছাকাছি মানুষ আসতে পারেন। ইতিমধ্যে মেলায় আসতে শুরু করেছেন পুণ্যার্থীরা। প্রতি বছর গঙ্গাসাগরে স্নান করতে এবং কপিলমুনি আশ্রমে পুজো দেওয়ার জন্য ভিড় করেন লক্ষাধিক পুণ্যার্থীরা। গত দুবছর করোনার জন্য এই উৎসবে ভাটা পড়েছিল। যদিও গত বছরে ভিড় ছিল চোখে পড়ার মত। কোভিড বিধি নিষেধকে উপেক্ষা করেই গঙ্গাসাগরে জমায়েত হয়েছিল। তবে এবার প্রশাসনিক বেশ কিছু বিধি ছাড়া কোভিড বিধি আপাতত আরোপ করা হয়নি। 

প্রশাসন সূত্রে খবর, এবছর পুণ্যস্নান শুরু হচ্ছে ১৪ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টা থেকে। চলবে ১৫ জানুয়ারি সন্ধ্যা ৬টা বেজে ৫৩ মিনিট পর্যন্ত। মেলায় ২২৫০টি বাস, ৫০০ বেসরকারি বাস চালু থাকবে। ৪টি বার্জ, ৩২টি ভেসেল, ১০০টি লঞ্চ এই সময় চলবে। এক টিকিটে গঙ্গাসাগর যাওয়া-আসা করা যাবে। ১০টি ফায়ার স্টেশন ,২৫টি দমকলের ইঞ্জিন মোতায়েন থাকবে। বাবুঘাট থেকে গঙ্গাসাগর পর্যন্ত বসানো হয়েছে ১১০০ সিসি ক্যামেরা। যার নজরদারি করছে গঙ্গাসাগর মেগা কন্ট্রোলরুম। ড্রোনের সাহায্যে আকাশপথে ও স্পিড বোটের সাহায্যে জলপথেও চলবে নজরদারি।

মেগা কন্ট্রোলরুমে থাকছে ৫২টি এলইডি টিভি ও ১টি সুবিশাল এলইডি স্ক্রিনের মাধ্যমে পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। বারাণসীর ধাঁচে এবার গঙ্গাসাগর মেলায় ১২,১৩ ও ১৪- এই তিনদিন বিশেষ আরতির ব্যাবস্থা থাকছে। গঙ্গাসাগরে অস্থায়ী দোকান খাবারের গুনগত মান যাচাইয়ের জন্য এই প্রথম থাকছে ফুড সেফটি অন হুইলস। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.